ঢাকাবুধবার , ২৪ আগস্ট ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

ষড়যন্ত্রের প্রশ্নে নিশ্চুপ কেন আওয়ামী লীগের একাংশ

আবু বকর সিদ্দিক
আগস্ট ২৪, ২০২২ ৬:২১ অপরাহ্ণ
Link Copied!

সরকার বিরোধী আন্দোলনে রাজপথে থেকে বিএনপি তাদের শক্তিমত্তা ও সামর্থের জানান দিচ্ছে। জমে উঠেছে রাজনীতির রাজপথ। সাম্প্রতিক নানান ইস্যুকে কেন্দ্র করে রাজপথ বিএনপির নেতা কর্মীদের উপস্থিতি থাকলেও বিভিন্ন অঞ্চলে কর্মীসভা করে বিশাল জনসমাবেশের ডাক দিয়েছেন নারায়ণগঞ্জের আওয়ামী লীগের কান্ডারী খ্যাত পোড় খাওয়া জননেত নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান। শনিবারের সেই সমাবেশের মঞ্চকে স্বাধীনতার স্বপক্ষের মঞ্চ ঘোষণা দিয়ে সকল আওয়ামী লীগারদের এক হওয়ার আহ্বান জানিয়েছেন। একই দিনে বিএনপি বন্দরে পাল্টা সমাবেশের ডাক দিয়েছে। সব মিলিয়ে রাজনীতির মাঠে সরব হয়ে উঠেছে বাংলাদেশের বৃহত্তর দুই রাজনৈতিক দল।

প্রধানমন্ত্রীর মুখ থেকে চতুর্দিক থেকে ষড়যন্ত্র হচ্ছে শুনার পরেও আওয়ামী লীগের প্রায় ২ মাস যাবত বিএনপি রাজপথে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছে। প্রথম দিকে আওয়ামীলীগ চুপ থাকলেও জাতীয় শোক দিবস থেকে আওয়ামীলীগের একটি পক্ষ বিএনপির বিপক্ষে অবস্থান নিয়ে মাঠে নেমেছে। নারায়ণগঞ্জের আওয়ামী রাজনীতিতে দু’টি বলয় যুগের যুগ ধরে রাজনীতি করে যাচ্ছে। একটি উত্তর মেরু ও দক্ষিণ মেরু। নাসিক নির্বাচনের পর দক্ষিণ মেরু নিজেদের অভ্যন্তরিণ বিরোধ নিয়ে বেশ সরব থাকলেও বর্তমানে সরকার বিরোধী পক্ষে ব্যপারে একেরারেই নিরব ভ’মিকা পালন করছে এমনটাই শহরময় চাওর রয়েছে। কিন্তু সরকারের পক্ষে ও সরকার বিরোধীদের বিপক্ষে রাজপথে সরব হয়েছে উত্তর মেরু বলয়।

বিএনপি যেমন প্রতিদিন সরকারের বিপক্ষে আন্দোলন সংগ্রাম করছে তেমনই নারায়ণগঞ্জের উত্তর মেরুর খ্যাত আওয়ামীলীগ বিএনপির ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিদিন প্রতিবাদ করে যাচ্ছে। সরকারের বিরুদ্ধে ও উত্তর মেরুর বিপক্ষে কেন্দ্রীয় বিএনপির সহ-আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ বলেছেন, সরকার উন্নয়নের নামে দেশে লুটপাট করছে। শুধু তাই দেশকে দুর্নীতির আখড়ায় পরিনত করেছে। তারা মিডিয়ার সামনে এসে গণতন্ত্র রক্ষার কথা বলে, অথচ মানুষের ভোটাধিকার, মৌলিক অধিকার, নিত্য প্রয়োজনীয় দ্রব্যর অস্বাভাবিক মূল্য বৃদ্ধি সহ জ্বালানী তেলের অস্বাভাবিক মূল্য, অসহনীয় লোডশেডিং, গণপরিবহনের ভাড়া বৃদ্ধি করে দেশের মানুষকে চুষে খাচ্ছে। তাদের এই দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করতে গেলেই প্রশাসনকে ব্যবহার করে। আর বেশিদিন ক্ষমতা ধরে রাখতে পারবেন না। জ্বালানী তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি, অসহনীয় লোডশেডিং, গণপরিবহনের ভাড়া বৃদ্ধি, নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উধ্বগতি এবং পুলিশের গুলিতে ছাত্রদল নেতা নূরে আলম ও স্বেচ্ছাসেবকদল নেতা আব্দুর রহিম হত্যার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে এ কথা বলেন।

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান বলেছেন, আমাদের আন্দোলন জনগণের স্বার্থে, বিএনপিকে ক্ষমতায় আনার আন্দোলন নয়। এই আন্দোলন হলো সরকারের অন্যায় অবিচারের বিরুদ্ধে প্রতিবাদের সভা। এই স্বৈরাচারী সরকার দেশকে লুটেপুটে হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করছে আর এ কারণে দেশে আজ দূর্ভিক্ষের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। সেই দুর্ভিক্ষের পরিস্থিতির মধ্যে আপনারা দেখেছেন এই সরকার বিদ্যুতের মূল্য বৃদ্ধি করেছে। জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করেছে অথচ বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য কমছে কিন্তু এই অনির্বাচিত সরকার জনগণের কথা চিন্তা না করে জ্বালানি তেলের মূল্য এমন ভাবে বাড়িয়েছে যে কারণে মানুষের নিত্য প্রয়োজনীয় প্রতিটি দ্রব্যের দাম ডাবল হয়ে গেছে। দ্রব্যমূল্য বাড়তে বাড়তে এমন অবস্থার সৃষ্টি হয়েছে তা মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। সরকারের এই অন্যায় অবিচারের প্রতিবাদে এবং এই অসংগতিগুলো জনগণের সামনে তুলে ধরতে মাসব্যাপী সারা বাংলাদেশে বিএনপি’র পক্ষ থেকে কর্মসূচি দেওয়া হয়েছে। সেই কর্মসূচি আজকে প্রথম শুরু হলো। জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি, অসহনীয় লোডশেডিং, গণপরিবহনের ভাড়া বৃদ্ধি, নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্যের উর্ধ্বগতি এবং পুলিশের গুলিতে ছাত্রদল নেতা নুরে আলম ও স্বেচ্ছাসেবক দল নেতা আব্দুর রহিম হত্যার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নারায়ণগঞ্জ সদর থানা বিএনপির উদ্যোগে আয়োজিত বিক্ষোভ সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য মাশুকুল ইসলাম রাজীব নারায়ণগঞ্জের একজন সাংসদ সদস্যকে ইঙ্গিত করে বলেছেন, আপনি বলেন খেলা হবে খেলা হবে। কিন্তু আমরা খেলায় বিশ্বাসী না। রাজনীতিতে কোনো খেলা না। রাজনীতি মানে মানুষের দায়িত্ব মানুষের উপর দায়িত্ব বোধ নিজের স্বার্থ ত্যাগ করে নিজেকে অপরের জন্য বিলিয়ে দেয়ার নাামই রাজনীতি। রাজনীতি কোনো ফুটবল খেলার ম্যাচ না। আপনি খেলবেন, আপনি খেলবেন। বলেছেন আপনি ঘর থেকে ধরে আনবেন এটা আপনারা পারবেন। পুলিশ প্রশাসন থাকলে সরকার ক্ষমতায় থাকলে এই রকম বহু কথা বলা যায়। আমরা এই রকম কথা বলতে চাই না।

বিএনপির বিপক্ষে ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ আসনের সংসদ সদস্য আলহাজ¦ এ.কে.এম শামীম ওসমান বলেছেন, বাংলাদেশের প্রতিটি গুরুত্বপূর্ন আন্দোলনেই নারায়ণগঞ্জ প্রথমবার ঘন্টা বাজিয়েছে। একাত্তরের ঘণ্টা নারায়ণগঞ্জ থেকে বেজেছে। ঊনসত্তরের ঘণ্টাও নারায়ণগঞ্জ থেকে বেজেছে। প্রয়োজনে এই নারায়ণগঞ্জ থেকে আবারো ঘন্টা বাজাবো। আন্দোলন করবেন করেন, ভোট চাইবেন চান, ক্ষমতায় আসবেন আসেন। কিন্তু আবার জ্বালাও পোড়াও তা হতে দেওয়া হবে না। সব সময় আপার (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) কথা শুনেছি। এবার কিন্তু ওনি না করলেও ওনার কথা আর শুনবো না। এতোদিন অনেক সহ্য করছি আর না। বঙ্গবন্ধু জীবিত থাকলে আমাদের কারোরই রাজনীতি করার কথা না। রাজনীতি করি তাই বুঝে কথা বলি। উনি এখন বাংলার প্রধানমন্ত্রী না, আওয়ামী লীগের সভানেত্রী না, উনি আমাদের বাচ্চাদের ভবিষ্যৎ। পাকিস্তানের পালার্মেন্টে দাঁড়িয়ে নেতারা বলে শেখ হাসিনার কাছে রাজনীতি শেখো। ২০০১ সালের ১৬ জুন আমি কিছুই না, প্রধান টার্গেট ছিলো শেখ হাসিনা। জাতির পিতার কণ্যার কিছু হলে বিশ্বাস করেন এই দেশ বসবাসের যোগ্য থাকবে না। এভাবে উত্তর মেরু সোচ্চার ভ’মিকা পালন করলেও দক্ষিন মেরু নিরব রয়েছে।

আওয়ামীলীগের একাধিক নেতা বলেন, আওয়ামীলীগ ক্ষমতায় আসার পর অনেকে আওয়ামীলীগার বনে গেছে। হাতিয়ে নিয়ে অনেক সুযোগ সুবিধা কিন্তু যখন আওয়ামীলীগ নিয়ে কটুক্তি বা আওয়ামী বিরোধী শক্তি জেগে উঠে তখন সুযোগ সন্ধানীরা দুরে থাকে। নয়তো বর্তমানে সরকার বিরোধীদের বিরুদ্ধে রাজপথে নারায়ণগঞ্জ আওয়ামীলীগের সকল বলয় ও বিরোধ ভুলে ঐক্যবদ্ধ ভাবে প্রতিবাদ বা প্রতিরোধ করা উচিৎ ছিল। কিন্তু একটি পক্ষ সরব থাকলেও আরেকটি পক্ষ নিরব রয়েছে। তাতে আগামী দিনের রাজনৈতিক সময় বেশী ভাল হবে না বলে মনে হচ্ছে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।