ঢাকাশনিবার , ২৭ আগস্ট ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

ফতুল্লার পাইলট স্কুল সড়ক এখন মরণ ফাঁদ

আবু বকর সিদ্দিক
আগস্ট ২৭, ২০২২ ৫:৩৯ অপরাহ্ণ
Link Copied!

ফতুল্লার দাপা পাইলট উচ্চ বিদ্যালয় ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গেইট সংলগ্ন এবং স্কুল প্রবেশ মুখের রাস্তাটি মরন ফাঁদে পরিণত হয়েছে। প্রতিদিনইন এ রাস্তায় চলাচলকারী স্কুলের ছাত্রছাত্রী সহ পথচারীদের দূর্ঘটনার শিকার হতে হচ্ছে। সে সকল দূর্ঘটনার একাধিক ভিডিও ছড়িয়ে পরেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

তথ্য মতে ‘ফতুল্লা পাইলট উচ্চ বিদ্যালয়’ ও ‘সেহাচর সরকারি প্রাথমিক বিদ্যালয়” একই প্রাচীরের ভিতর পাশাপাশি দুটি স্কুল। দুটি স্কুলের প্রবেশ পথই একই রাস্তা। দুটি স্কলে প্রায় আট থেকে নয় হাজার শিক্ষার্থী পড়াশোনা করেন। কিন্তু স্কুল দুটিতে প্রবেশ পথজুড়ে জলাবদ্ধতা আর ময়লা আবর্জনার স্তুপ। ফলে ভোগান্তি মাথায় নিয়েই চলাফেরা করতে হয় এই এলাকার বাসিন্দা ও ছাত্র ছাত্রীদের।বৃস্টি না হলেও বছরের বেশি সময় ধরে ফতুল্লা পাইলট স্কুলের এলাকাজুড়ে জলাবদ্ধতার সমস্যা দেখা দিচ্ছে। জন প্রতিনিধিরা এই জলাবদ্ধতাসহ এলাকাবাসীর নানান সমস্যার সমাধানের আশ্বাস দিয়ে আসলেও কাংক্ষিত সমাধান হয়না। উল্টো দিনের পর দিন মানুষের ভোগান্তি বেড়েই চলছে।

একদিকে হাজার হাজার স্কুল শিক্ষার্থীদের ভোগান্তি, অন্যদিকে স্থানীয় বাসিন্দাদের চলাফেরার অসুবিধা। জলাবদ্ধতার কারণে পুরো এলাকা এক প্রকার স্থবির হয়ে পড়েছে। প্রতিদিনই স্কুলে ছাত্র- ছাত্রী থেকে স্থানীয় পথাচারীরা এ রাস্তায় চলতে গিয়ে দূর্ঘটনার শিকার হচ্ছেন। পানির নিচে তলিয়ে যাওয়া ড্রেন বা স্ল্যাবের ফাকঁ গলিয়ে কোমর সমান নোংরা,পচাঁ দুর্গন্ধ যুক্ত ময়লা পানিতে পতিত হচ্ছে কেউ কেউ। ইতিমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে এ রকম একাধিক ভিডও ছড়িয়ে পরেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। একটি ভিডিওতে দেখা যায় পাইলট উচ্চ বিদ্যালয়ের এক ছাত্রী স্কুলের গেইট দিয়ে বের হয়ে রাস্তায় পা দেওয়া মাত্র ড্রেনের ভিতর পরে যায়। তার সহোযোগিরা তাকে সাথে সাথে টেনে ধরলে বড় ধরনের দূর্ঘটনার হাত থেকে রেহাই পায়। অপর এক ভিডিওতে দেখা যায় মধ্য বয়স্ক এক নারী পরে গিয়ে মারাত্নক ব্যাথা পায়।

জানা যায়,সেই নারীকে পরবর্তীতে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। স্থানীয ভূক্তভোগীদের অভিযোগ গত তিন বছরের ও বেশী সময় ধরে পানি বন্দি হয়ে আছে দাপা বেপারী এলাকার মানুষ। বৃস্টি না হলেও বছরের অধিকাংশ সময় স্কুল দুটির প্রবেশ পথ পানির নিচে তলিয়ে থাকে। জনপ্রতিনিধির অবহেলার কারনে পানি বন্দী ও ড্রেনের উপর স্লাব নির্মান না করায় প্রতিনিয়ত ড্রেনের মধ্যে পড়তে হচ্ছে এ রাস্তায় চলাচল করা কয়েক হাজার ছাত্র -ছাএী ও পথচারীদপর। এ রাস্তার ড্রেন সংস্কার না করায় এবং ডাইং এর নোংরা, এসিডযুক্ত পানি মুক্ত করতে ব্যর্থ হওয়ায় স্হানীয় ইউঃপি সদস্য (মেম্বার)এর বিরুদ্ধে জেলা প্রশাসক (ডিসি)র কার্যালয়ে মানব বন্ধন করার প্রস্তুুতি নিচ্ছেন ভূক্তভোগীরা।

এবিষয়ে ফতুল্লা পাইলট স্কুলের প্রধান শিক্ষক মোঃ আনোয়ার হোসেন বলেন, এবিষয়ে স্থা্নীীয় ওয়ার্ডেরমেম্বার আঃ বাতেন কে বার বার বললেও কোনো ব্যবস্হা নেয়নি তিনি। জলাবদ্ধতার কারনে স্কুলটিতে উপস্থিত ছাত্র-ছাত্রীর সংখ্যা দিনকে দিন কমে যাচ্ছে। ছাত্র- ছাত্রীরা নিয়মিত স্কুলে আসছেনা। স্থানীয় মেম্বার বাতেন কে বিষয়টি অবগত করা হয়েছে একাধিক বার। কিন্ত তাতে কেন কাজ হয়নি।তাই বাধ্য হয়ে বিষয়টি সমাধানের জন্য স্থানীয় সংসদ সদস্যের দ্বারস্থ্য হবেন বলে তিনি জানান।স্থানীয় ওয়ার্ড মেম্বার বাতেন কে একাধিক বার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেন নি।

ফতুল্লা ইউনিয়ন পরিষধের চেয়ারম্যান লুৎফর রহমান স্বপন জানান, দুদিন পূর্বে তিনি সরজমিনে গিয়েছিলেন। স্থায়ী ভাবে সমস্যা সমাধান না হওয় পর্যন্ত আপাতত ছাত্র-ছাত্রীদের চলাচলের জন্য তিনি রাস্তায় বালু ও ইটের কনা (সিপটিন) দিয়ে ভরাট করে দিয়েছেন। এবং যতো দ্রুত সম্ভব স্থায়ী সমাধানের চেস্টা করবেন তিনি।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।