ঢাকাশনিবার , ৩ সেপ্টেম্বর ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

আজ তল্লা মসজিদ ট্রাজেডির দুই বছর

আবু বকর সিদ্দিক
সেপ্টেম্বর ৩, ২০২২ ৫:১০ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জের ফতুল্লার তল্লায় বাইতুস সালাত জামে মসজিদে ভয়াবহ বিস্ফোরণের ঘটনার দুই বছর অতিবাহিত হলো। ২০২০ সালের ৪ সেপ্টেম্বর ওই বিস্ফোরণে নিহতদের পরিবারগুলো এখনও নানা প্রতিকূলতা ও সংকট কাটিয়ে উঠতে পারিনি। ঘটনার মূল উদঘাটন এবং বিচারের দাবি জানিয়ে আসছেন তারা। আর দীর্ঘদিন বিচার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় এলাকাবাসী ও নিহতদের স্বজনরা। ২০২০ সালের ৪ সেপ্টেম্বর রাতে এশার নামাজ চলাকালে গ্যাস পাইপ লাইনের লিকেজ ও বিদ্যুতের সর্টসার্কিট থেকে বাইতুস সালাত জামে মসজিদে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। এতে অর্ধ শতাধিক মুসুল্লি দগ্ধ হন। পরে ঢাকা মেডিক্যালের শেখ হাসিনা বার্ণ এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধিন অবস্থায় ইমাম ও মুয়াজ্জিনসহ ৩৪ জনের মর্মান্তিক মৃত্যু হয়।

এ ঘটনায় ফায়ার সার্ভিস, জেলা প্রশাসন, তিতাস গ্যাস, ডিপিডিসি, সিটি করপোরেশন পৃথক পাঁচটি তদন্ত কমিটি গঠন করে। বিস্ফোরণের ওই ঘটনায় ফতুল্লা মডেল থানার উপপরিদর্শক (এসআই) হুমায়ুন কবির বাদী হয়ে তিতাস গ্যাস, ডিপিডিসি, মসজিদ কমিটিসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যুর অভিযোগে মামলা করেন।

মসজিদে বিস্ফোরণে হতাহতের ঘটনায় গত বছরের ৩১ ডিসেম্বর মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আবদুর গফুরসহ ২৯ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করে মামলার তদন্তকারী সংস্থা সিআইডি। অভিযুক্ত তিতাস গ্যাসের আট কর্মকর্তা-কর্মচারীর নামে সম্পূরক অভিযোগপত্র দাখিলের জন্য সিআইডিকে নির্দেশ দিয়েছেন আদালত।ঘটনার ঠিক এক বছর পর ২০২১ সালের ৩ সেপ্টেম্বর শুক্রবার জুমআর নামাজের আদায়ের মধ্য দিয়ে বাইতুস সালাত জামে মসজিদ নামাজ আদায়ের জন্য খুলে দেয়া হয়।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।