ঢাকাশনিবার , ৩ সেপ্টেম্বর ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

না’গঞ্জ বিএনপিতে গ্রেফতার আতঙ্ক

আবু বকর সিদ্দিক
সেপ্টেম্বর ৩, ২০২২ ৫:১৩ অপরাহ্ণ
Link Copied!

বিএনপি প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে নারায়ণগঞ্জ শহরে পুলিশের সাথে বিএনপির সংঘর্ষের ঘটনায় গুলিতে শাওন প্রধান নিহতের ঘটনায় অজ্ঞাতনামা ৫ হাজার ব্যক্তিদের আসামি করে দুই টি মামলা দায়ের করা হয়েছে। একটি মামলায় মামলায় বিএনপির সাবেক এমপি মুহাম্মদ গিয়াস উদ্দিন, জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক মনিরুল ইসলাম রবি, সদস্য সচিব অধ্যাপক মামুন মাহমুদ ও মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি এড সাখাওয়াত হোসেন খান এবং সাংগঠনিক সম্পাদক এড. আবু আল ইউসুফ খান টিপুসহ ৭১ জনের নাম উল্লেখ করে ৫ হাজার নেতাকর্মীকে আসামি করে পুলিশ বাদী হয়ে মামলা দায়ের করা হয়েছে।অন্য মামলাটি দায়ের করেন সংঘর্ষে নিহত শাওন প্রধানের বড়ভাই মিলন প্রধান। এই মামলায়ও বিএনপির অজ্ঞাত ৫০০০ নেতা-কর্মীকে আসামী করা হয়েছে।

জানাগেছে, পুলিশ-বিএনপি সংঘর্ষের ঘটনায় পুলিশ ও নিহত যুবদল কর্মী শাওনের বড় ভাইয়ের পৃথক পৃথক দুটি মামলায় নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের মধ্যে মামলা ও গ্রেফতার আতঙ্ক বিরাজ করছে। তাই অধিকাংশ নেতা-কর্মী এলাকা ছেড়ে চলে গেছেন বলে জানা গেছে।বিএনপি’র দাবি তারা প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপি শোভাযাত্রার জন্য অনুমতি চেয়ে পুলিশ সুপারের কার্যালয়ে লিখিত আবেদন করেন, কিন্তু প্রশাসন অনুমতি দেয়নি। শোভাযাত্রা বের করতে গত বৃহস্পতিবার ১ সেপ্টেম্বর সকাল দশটায় শহরের ডিআইটি বাণিজ্যিক এলাকায় আলী আহম্মদ চুনকা পৌর মিলনায়তনের সামনে জড়ো থেকে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রাকে কেন্দ্র করে বিএনপির নেতা-কর্মীরা আলী আহাম্মদ চুনকা পৌর মিলনায়তনের সামনে বঙ্গবন্ধু সড়কে রাস্তায় জড়ো হতে চাইলে বাঁধা দেয় পুলিশ এবং রাস্তা থেকে সরে যেতে বলে। আর অনুমতি ছাড়া রাস্তায় কোনো কর্মসূচি পালন করতে পারবে বলে সাফ জানিয়ে দেয় পুলিশ।

এসময়ে বিএনপির নেতাকর্মীরা শোভাযাত্রা বের করতে চাইলে পুলিশ বাঁধা দেয় এবং লাঠিচার্জ করে। এক পর্যায়ে পুলিশ ও বিএনপির নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় বিএনপি’র নেতা-কর্মীরা অর্তকিত হামলা ও ইটপাটকেল ছুড়তে থাকে এবং পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ব্যবহার করে।দীর্ঘ প্রায় দুই ঘণ্টা পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন যুবদল কর্মী শাওন। সংঘর্ষকালে ১৫ জন পুলিশসহ বিএনপির প্রায় শতাধিক নেতা–কর্মী গুলিবিদ্ধ ও আহত হন। পুলিশ নারায়ণগঞ্জ সদর ও বন্দর থেকে ১০ জন নেতা–কর্মীকে গ্রেফতার করে। এই মামলায় ১০ জনকে গ্রেফতার দেখিয়ে আদালতে প্রেরণ করা হয়েছে। তাদেরকে ঘটনার দিন বৃহস্পতিবার সংঘর্ষ চলাকালীন সময় আটক করা হয়েছিলো।

পরেরদিন পুলিশকে হত্যার উদ্দেশে হামলা, পুলিশের কর্তব্য কাজে বাধাদান ও ভাংচুর এবং বিস্ফোরকের অভিযোগ এনে ৭১ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো চার থেকে পাঁচ হাজার জনকে আসামী করে সদর থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) কামরুজ্জামান বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন।এবিষয়ে মহানগর বিএনপির সিনিয়র সহ সভাপতি এড. সাখাওয়াত হোসেন খান বলেন, আমাদের কর্মী মারা গেলো আমাদের নামেই মামলা করলো। আমাদের নেতাকর্মীদের উপর পাখির মত গুলি করলো।তিনি আরও বলেন, আগে সরকার চালাইতো পুলিশকে, এখন পুলিশ চালায় সরকারকে। এর প্রমান হলো, যে ছেলেটা মারা গেলো পুলিশ আগেই বললো, নিহত ছেলেটা আওয়ামী লীগের নেতার ভাতিজা।

এবিষয়ে নারায়ণগঞ্জ জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক মনিরুল ইসলাম রবি বলেন, বিএনপির শোভাযাত্রায় পুলিশ হামলার পর আমাকেসহ ৭১ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আমাদের ৫ হাজার নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা দিয়ে উল্টো তাঁদের হয়রানি করছে। মামলার পর প্রতিদিন আমাদের পুলিশ নেতা–কর্মীদের বাড়িঘরে অভিযান চালাচ্ছে। গ্রেফতারের ভয়ে দলের অধিকাংশ নেতা-কর্মী আজ ঘরছাড়া।

তিনি আরও বলেন, পুলিশের উপর ভর করে এই অবৈধ সরকার আর বেশীদিন ক্ষমতায় থাকতে পারবে না। আর এসকল মিথ্যা মামলা ও গ্রেফতার করে বিএনপির নেতা-কর্মীদের আন্দোলন সংগ্রাম থেকে দূরে সরিয়ে রাখা যাবে না। ইনশাল্লাহ ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্য দিয়েই এই সরকারের পতন ঘটানো হবে।তিনি বলেন, এই সরকার জনগণের সরকার না। এই সরকার যে আয়না ঘর তৈরি করেছে, সেই আয়না ঘর জনগণ একদিন ভেঙে চুরমার করে দিবে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।