ঢাকাশুক্রবার , ৯ সেপ্টেম্বর ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ তৈরী খাবারে স্বাস্থ্য ঝুঁকি

আবু বকর সিদ্দিক
সেপ্টেম্বর ৯, ২০২২ ৬:০০ অপরাহ্ণ
Link Copied!

সিদ্ধিরগঞ্জে খাবার হোটেলগুলো নানা অনিয়ম, নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশের মধ্য দিয়ে পরিচালিত হচ্ছে। বিশেষ করে রেস্তোরাঁর ভেতরে রান্না ঘরের অবস্থা খুবই অস্বাস্থ্যকর। নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশ, বাবুর্চি ও রান্নার কাজে সহযোগীদের গা থেকে ঘাম ঝড়ে পড়ছে খাবারে, কাটাকুটি চলছে স্যাঁতসেঁতে মেঝেতে। খাবারে মেশানো হয় মানবদেহের জন্য ক্ষতিকারক নানারকম রাসায়নিক। বেশিরভাগ খাবার হোটেল বা রেস্টুরেন্টগুলোর বাইরের দৃশ্য চকচকে থাকলেও খাবার তৈরির জায়গা দেখলে মানুষ আঁতকে উঠবেন, রান্না ঘরের অবস্থা খুবই অস্বাস্থ্যকর। আর এই অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি খাবার পরিবেশন করা হচ্ছে চাকচিক্য পরিবেশে। অধিকাংশ খাবার হোটেলে খোলা এবং নোংরা পরিবেশে তৈরি হচ্ছে সব প্রকার খাবার। এছাড়া খোলা জায়গায় রাখা হচ্ছে পরোটা, চিকেনচাপসহ বিভিন্ন প্রকার খাদ্য সমগ্রী। এতে দেখা দিয়েছে স্বাস্থ্য ঝুঁকি। খাবারের মান ও পরিবেশ নিশ্চিতকরণে বিভিন্ন জায়গায় হোটেলগুলোতে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হলেও সিদ্ধিরগঞ্জ পুল এলাকায় হোটেলগুলো এর আওতায় আসছে না বলে অভিযোগ সচেতন মহলের।

জানা যায়, অধিকাংশ হোটেল রেস্তোরাঁয় খাবারের মান নিয়ে প্রশ্ন অনেকেরই। সিদ্ধিরগঞ্জের অলিগলিসহ বিভিন্নস্থানে সরেজমিন দেখা গেছে, নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশ, বাবুর্চি ও রান্নার কাজে সহযোগীদের গা থেকে ঘাম ঝরে পড়ছে খাবারে, কাটাকুটি চলছে স্যাঁতসেঁতে মেঝেতে। এসব এলাকার আশপাশে বিভিন্ন খাবার হোটেলের রান্নাঘরে এরকম ভয়ানক অবস্থা বিরাজ করছে। এসব হোটেলের মধ্যে গুটি কয়েকটা ছাড়া বাকিগুলোর রানাঘরের অবস্থা দুর্গন্ধযুক্ত, নোংরা ও অস্বাস্থ্যকর। রান্না করার অংশে সাধারণত গ্রাহকদের প্রবেশের কোনো সুযোগ নেই। হোটেলের সামনের সাজসজ্জা করা অংশে খাবার খেয়ে বিল পরিশোধ করে বেরিয়ে পড়েন গ্রাহকরা। কিন্তু কোনো গ্রাহক যদি এসব হোটেলের রান্নাঘরের পরিবেশ দেখতেন তাহলে কেউই খাবার মুখে তুলতেন না।

এক ভুক্তভোগীর অভিযোগ, সিদ্ধিরগঞ্জ পুল এলাকায় মুজিব মার্কেটে আলিফ রেস্তোরা, এমএম টাওয়ারে রাজমহল, হোটেল আপ্যায়ণসহ কয়েকটি হোটেল মালিকরা ভোক্তাদের উন্নতমানের খাবার পরিবেশনের নিশ্চয়তা দিয়ে অধিক মূল্য রাখলেও নানা অনিয়ম, বাসি ও পঁচা খাবার পরিবেশন করছে। এছাড়াও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি করে পরিবশেন করে স্বাস্থ্য ঝুঁকিতে ফেলছেন।

এলাকার বেশকিছু খাবার হোটেল ঘুরে দেখা গেছে, রান্নাঘর ও সামনের পরিবেশ অপরিচ্ছন্ন তবে বেশিরভাগ খাবার হোটেল মালিক পরিবেশনের জায়গা পরিচ্ছন্ন রাখলেও রান্নাঘরের অবস্থার দিকে নজর দেন না। রান্নাঘরের পরিবেশ নোংরা ও অস্বাস্থ্যকর। আবার হোটেলের সামনের জায়গায় চুলো বসিয়ে সকাল সন্ধ্যায় পরোটা-বিকালে পুড়ি, কাবাব, চিকেনচাপ তৈরি করছে। এসব খাবার রাখা হচ্ছে খোলা। তাতে পড়ছে ধুলাবালি আর ভন ভন করছে মাছি। কড়াইগুলোতে পুরনো তেলেই চলছে ভাজাপোড়ার কাজ। আবার বিশুদ্ধ খাবার পানি সরবরাহেরও ব্যবস্থা নেই। গ্রাহকসেবার মান একেবারেই নিন্মমানের। খাবার হোটেলগুলোতে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। অধিকাংশ হোটেলের ফুড প্রসেসিং লাইসেন্স নেই। বিশেষ করে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ঝিমিয়ে পড়ায় সিদ্ধিগঞ্জের খাবার হোটেলগুলোতে এ অবস্থা সৃষ্টি হয়েছে। ভেজাল ও অস্বাস্থ্যকর খাবার বিক্রেতাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, নারায়ণগঞ্জ জেলা কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছে সচেতন মহল।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।