ঢাকাশনিবার , ১০ সেপ্টেম্বর ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

পরিত্যক্ত ভবনে ঝুঁকিতে নারায়ণগঞ্জ শিশু একাডেমির শিক্ষার্থীরা

আবু বকর সিদ্দিক
সেপ্টেম্বর ১০, ২০২২ ৬:০৯ অপরাহ্ণ
Link Copied!

কেউ আঙ্গুলের বাড়িতে তবলায় সুর তুলছে আবার অনেকে একসাথে গলা ছেড়ে গাইছে গান। কেউ কেউ পেন্সিলে আঁকা ছবিতে মজেছে রংয়ের খেলায়, আবার পায়ে ঝুমুর পড়ে নৃত্য করছে একদল শিশু। নারায়ণগঞ্জ শিশু একাডেমির ভিতরের চিত্র এমন হলেও বাহিরের চিত্র খুবই আতঙ্ক ও উদ্বেগের।নারায়ণগঞ্জের চাষাঢ়ায় বঙ্গবন্ধু সড়কের ১৫৭ নং জড়াজীর্ণ তিন তলার ঝুকিপূর্ণ ভবনটি মূলত নারায়ণগঞ্জ প্রিপারেটরী স্কুলের। নিজেদের নতুন ভবন নির্মাণের পর পুরনো ভবনটি ঝুঁকিপুর্ণ হওয়ায় ছেড়ে যায় স্কুল প্রশাসন। নিজেদের ভবন না থাকায় জেলা প্রশাসন থেকে ওই বভনটি ব্যবহার করার জন্য বরাদ্দ দেয়া হয় নারায়ণগঞ্জ শিশু একাডেমিকে। তবে ভবনটি তাদের অস্থায়ীভাবে বরাদ্দ দেয়া হয়েছিল। শহরের কোথাও এমন খোলামেলা ও বড় স্থান না পাওয়ায় সেখানেই এর সকল কার্যক্রম চলছে নিয়মিত। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের অধীনস্থ বাংলাদেশ শিশু একাডেমি বা শিশু একাডেমি দেশের শিশুদের একমাত্র জাতীয় একাডেমী। যা দেশের প্রতেকটি জেলার শিশুদের স্বল্প খরচে প্রতিভা বিকাশ ও সাংস্কৃতিক উন্নয়ন সাধন এবং প্রচার ও পৃষ্ঠপোশক। তবে দেশের সবচেয়ে ধণী জেলায় শিশু একাডেমির জরাজীর্ণ ঝুঁকিপূর্ণ ভবনটি যেন একবারেই বেমানান।

১৯৯৪ সালে নারায়ণগঞ্জ জেলায় সরকারী তোলারাম কলেজের ছাত্রাবাসের একটি কক্ষে আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করে শিশু একাডেমি। এরপর সেখানে যায়গা না হওয়ায় বিশ বছর আগে তৎকালীন জেলা প্রশাসকের ব্যবস্থাপনায় জেলা প্রশাসন কর্তৃক পরিচালীত নারায়ণগঞ্জ প্রিপারেটরী স্কুলের পুরোনো একটি ভবনের (বি.বি. রোডের ১৫৭ নং ভবন) দ্বিতীয় তলায় পরবর্তী যাত্রা শুরু করে। এদিকে প্রীপারেটরী স্কুল প্রশাসন ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় পরিত্যাক্ত করে তাদের নতুন ভবনে স্থানান্তর হয়।বিগত বিশ বছর যাবৎ নারায়নগঞ্জ জেলা শিশু একাডেমির নিজস্ব ভবন বরাদ্দ না পাওয়ায়, ঝুঁকি নিয়েইে পরিত্যাক্ত ভবনে তাদের নিয়মিত সকল কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। জমি বরাদ্দ হলেও জমির বেশ কিছু জটিলতার কারনে নির্মাণ কাজ হচ্ছে না। ফলে প্রিপারেটরী স্কুলের পরিত্যাক্ত ভবনে ঝুঁকি নিয়েই চলছে জেলা শিশু একাডেমীর নিয়মিত সকল কার্যক্রম।

সড়েজমিনে দেখা যায় ভবনটির কোন অংশে জন্ম নিয়েছে বৃহত আকাড়ের বটবৃক্ষ, কোথাও দেয়ালের পলেস্তারা খোশে পড়েছে, বেলকনির ঢালাই করা কংক্রিট খুলে যেয়ে বেড়িয়ে আছে লোহার রড। এরই মধ্যে ওই ভবনের তৃতীয় তলা বহু আগেই ব্যবহারের অনুপোযোগী হয়ে পরেছে যা একবারেই পরিত্যাক্ত। তবে দ্বীতিয় তলায় নিয়মিত পাঠদান করছেন নারায়ণগঞ্জ শিশু একাডেমি। করোনার কারনে শিক্ষার্থী কিছুটা কমে গেলেও এবছর মোট ৯টি ইউনিটে সাপ্তাহে পাঁচ দিন করে বিভিন্ন শিফটে এখানে ক্লাশ করতে আসেন ৪৮০ জন শিক্ষার্থী।

খোঁজ নিয়ে জানা যায়, নারায়ণগঞ্জ শিশু একাডেমিতে প্রতি বছরই ৮ থেকে ৯ শত শিশু ভর্তি হন। তবে করোনা মহামরীতে যা অর্ধেকে নেমে ৪৮০ জরে গিয়ে ঠেকেছে। প্রত্যেক শিক্ষার্থীকে প্রতি সাপ্তাহে ২ থেকে ৩ দিন ক্লাশে আসতে হয়। আবৃত্তি, সংগীত, নৃত্য, চিত্রাংকন, তবলা, গীটার, কম্পিউটার, সুনদর হাতের লেখা ও সুবিধাবঞ্চিত শিশূদের জন্য নিয়মিত পাঠদানসহ মোট ৯টি শাখায় নিয়মিত কার্যক্রম পরিচালনার জন্য নিজুক্ত আছেন ৪ প্রশাসনিক কর্মকর্তা ও ১৪ জন শিক্ষক ও প্রশিক্ষক। শিশু একাডেমিতে নিজ সন্তানদের নিয়ে সেখানে অপেক্ষায় থাকেন আরোও অন্তত ৫০ জন অভিভাবক। তাই ঝুঁকিপূর্ণ ওই ভবনে বিপুল সংখ্যক মানুষের উপস্থিতিতে কোন দুর্ঘটনা ঘটলে বড় ধরনের বিপর্যয় ঘটবে বলে মনে করছেন অভিভাবকসহ অনেকেই।

নগরীর আমলাপাড়া আদর্শ শিশু প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী স্বর্গেশ্রী সাহার বাবা সুসান্ত কুমার সাহা জানান, ভবনটি আসলে এতটাই পুরোনো যে বলা যায় অনেকটা পরিত্যাক্ত ভবন। এখানে শুধু আমার বাচ্চাই না অনেক বাচ্চারা এখানে নিয়মিত আসছে। এখানে বিভিন্ন ধরনের প্রতিযোগীতা হয়, তখন শিক্ষার্থী ও অভিভাবকদের উপস্থিতি ঘটে ব্যপক। আমাদের দেশের যেই পরিস্থিতি আসলে আমরা খুব আতঙ্কে থাকি। ভাল একটা পরিবেশ নিশ্চিত করা গেলে, নতুন একটা ভবন হলে আমরা আতঙ্ক মুক্ত হই। পাশপাশি বাচ্চদের ও মন মানষিকতা ভাল থাকে এবং সবগুলো শিল্পের সাথে সম্পৃক্ত হতে পারে।

শিশু একাডেমিতে গান শিখতে আসা নিধি মজুমদারের মা শ্রাবণী মজুমদারের সাথে কথা হওেল তিনি বলেন, এখানে শ্রেণী কক্ষের যথেষ্ট সংকট রয়েছে, একটি ক্লাশ শেষ না হওয়া পর্যন্ত অন্য বিষয়ে ক্লাশ করতে আসা শিক্ষার্থীদের বারান্দায় দাড়িয়ে অপেক্ষা করতে হয়। শেণী কক্ষ বাড়ালে আর এই সমস্যটা হয় না। এছাড়াও বাচ্চাদের নিয়ে আসা অভিভাবকদের বসার জন্য নেই কোন ব্যবস্থা। ঝুঁকি জেনেও এখানে কেন আসেন জানতে চাইলে তিনে বলেন, সরকারি হওয়ায় সুযোগ সুবিধা বেশি। আর তাছাড়া বাচ্চারা নতুন কিছু শিখতে পারে, তাই অনেকটা বাধ্য হয়েই এখানে আসা। আমরা চাই দ্রুত যেন শিশু একাডেমির নতুন ভবন নির্মাণ করা হয়।

বিষয়টি নিয়ে জেলা শিশু বিষয়ক কর্মকর্থার সাথে কথা হলে তিনি ভবনটি ঝুঁকিপূর্ণ স্বীকার করে বলেন, ভবনটি যেহেতু শতবর্ষী পুরোনো, তাই যেকোন সময় দুর্ঘটনা হতেই পারে। আমরা বাচ্চাদের নিয়ে যেন নিরাপদ স্থানে সড়িয়ে নিতে পারি সেই চেষ্টায় আছি। ইতোমধ্যেই আমাদের সয়েল টেস্ট থেকে শুরু করে নকশা প্রণয়নসহ ভবন নির্মাণের আনুষাঙ্গিক সকল কাজ সম্পন্ন হয়েছে। এখন শুধু বাজেট বরাদ্দের অপেক্ষা। এই বিষয়ে আমাদের ডিজি মোহদয় গণপূর্ত মন্ত্রনালয়ের সাথে সকল তৎপরতা চালিয়ে যাচ্ছেন।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।