ঢাকারবিবার , ১৬ অক্টোবর ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

না’গঞ্জ জেলা আ.লীগের সম্মেলন ঘিরে ব্যাপক প্রস্তুতি

আবু বকর সিদ্দিক
অক্টোবর ১৬, ২০২২ ৫:১৪ পূর্বাহ্ণ
Link Copied!

স্বাধীনতার আন্দোলনের অন্যতম সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগের জন্ম এ নারায়ণগঞ্জ জেলাতেই। রাজনীতির প্রেক্ষাপটে আওয়ামী লীগের দুর্গ হিসেবে পরিচিত নারায়ণগঞ্জ। সেই নারায়ণগঞ্জ জেলায় দীর্ঘ ২৫ বছর পর হতে যাচ্ছে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সম্মেলন। আগামী ২৩ অক্টোবর এই ত্রি- বার্ষিক সম্মেলনকে ঘিরে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। এছাড়াও নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের ত্রি- বার্ষিক সম্মেলন ২০২২ সফল করার লক্ষ্যে নয়টি উপ-কমিটি গঠন করা হয়েছে।
জানাগেছে, নারায়ণগঞ্জ জেলার সর্বশেষ কাউন্সিল হয় ১৯৯৭ সালের ২০ ডিসেম্বর। অধ্যাপিকা নাজমা রহমান সভাপতি ও এমপি শামীম ওসমান সাধারণ সম্পাদক হয়েছিলেন। এর পর ২০০২ সালের ২৭ মার্চ নারায়ণগঞ্জ-৫ (সদর-বন্দর) আসনের সাবেক সংসদ সদস্য এস এম আকরামকে আহ্বায়ক করে কেন্দ্র থেকে ৬১ সদস্যের একটি আহ্বায়ক কমিটি করে দেওয়া হয়।
পরে আহ্বায়ক এস এম আকরাম পদত্যাগ করে যুক্ত হয়ে পড়েছেন নাগরিক ঐক্যের সঙ্গে। পরে ভারপ্রাপ্ত আহ্বায়ক করা হয় যুগ্ম-আহ্বায়ক মফিজুল ইসলামকে। ২০১৪ সালের ১১ ফেব্রুয়ারি মফিজুল ইসলাম মারা যান।
এরপর  ২০১৬ সালের ৯ অক্টোবর নারায়ণগঞ্জ জেলা পরিষদের তাৎকালীন প্রশাসক বীর মুক্তিযোদ্ধা আবদুল হাইকে সভাপতি এবং সিটি কর্পোরেশনের বর্তমান মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীকে সিনিয়র সহ- সভাপতি ও এড. আবু হাসনাত মো. শহীদ বাদলকে সাধারণ সম্পাদক করে তিন সদস্য বিশিষ্ট জেলা আওয়ামীলীগের আংশিক কমিটি ঘোষণা করে কেন্দ্র।
এর ১৩ মাস পর নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের ৭৪ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেয় কেন্দ্র। ইতিমধ্যে জেলা আওয়ামীলীগ রূপগঞ্জ, আড়াইহাজার, বন্দর, ফতুল্লা ও সর্বশেষ সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগের সম্মেলন সম্পন্ন করেছেন। বাকী রয়েছে নারায়ণগঞ্জ সদর থানা আওয়ামীলীগের সম্মেলন।
এবিষয়ে নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল হাই বলেন, উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে আগামী ২৩ অক্টোবর জেলা আওয়ামীলীগের ত্রি- বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনকে ঘিরে আমরা ব্যাপক প্রস্তুতি নিয়েছি। সম্মেলনের জন্য জেলা আওয়ামী লীগের সবাই প্রস্তুত। ইতিমধ্যে জেলা আওয়ামীলীগের সকল নেতৃবৃন্দের সম্মনয়ে নয়টি উপ-কমিটি গঠন করা হয়েছে। সকলে যার যার দায়িত্ব থেকে সম্মেলনকে সফল করার লক্ষ্যে কাজ করছে।
তিনি আরও বলেন, নারায়ণগঞ্জের ইতিহাসে একটি স্মরণীয় সম্মেলন দেখার অপেক্ষায় আছে নারায়ণগঞ্জবাসী। সম্মেলনকে সফল করার লক্ষ্যে গত ১৩ অক্টোবর থেকে প্রতিদিন নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ কার্যালয়ে বিকেল পাঁচটায় থেকে রাত আটটা পর্যন্ত সম্মেলন প্রস্তুতি সভা করছে। আগামী ২২ অক্টোবর পর্যন্ত জেলা আওয়ামীলীগের প্রস্তুতি সভা চলমান থাকবে।  
এদিকে নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের ত্রি- বার্ষিক সম্মেলন ২০২২ সফল করার লক্ষ্যে নয়টি উপ-কমিটি গঠন করা হয়েছে। গত ১৪ অক্টোবর এ উপ- কমিটি গুলো গঠন করা হয়েছে।
নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের নয়টি উপ-কমিটি গুলো হলো :  
অভ্যর্থনা উপ-কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আবদুল হাই, সদস্য সচিব এড. আবু হাসনাত মো. শহিদ বাদল, সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী ( বীর প্রতীক) এমপি, নারায়ণগঞ্জ সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, নজরুল ইসলাম বাবু এমপি, বীর মুক্তিযোদ্ধা মিজানুর রহমান বাচ্চু, এড. আনিসুর রহমান দিপু, এড. আসাদুজ্জামান, আরজু রহমান ভূঁইয়া, বীর মুক্তিযোদ্ধা খবির উদ্দিন আহমেদ, মোহাম্মদ সানাউল্লাহ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদির, মোহাম্মদ শিকদার গোলাম রসুল, আদীনাথ বসু, আবদুল্লাহ আল কায়সার, হোসনে আরা বাবলী।
মঞ্চ ও সাজ সজ্জা উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ডা. আবু জাফর চৌধুরী বিরু, যুগ্ম আহ্বায়ক এম এ রাসেল, সদস্য সচিব শাহাদাত হোসেন ভূঁইয়া সাজনু, সদস্য আলহাজ্ব জাহাঙ্গীর আলম, ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম, বীর মুক্তিযোদ্ধা বি এম কামরুজ্জামান ফারুক, মাহবুবুল ইসলাম রাজন।
অর্থ উপ-কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আবদুল হাই, সদস্য সচিব এড. আবু হাসনাত মো. শহিদ বাদল, সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক) এমপি,  নারায়ণগঞ্জ সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, নজরুল ইসলাম বাবু এমপি, অধ্যাপক ডা. আবু জাফর চৌধুরী বিরু, সাবেক এমপি আব্দুল্লাহ আল কায়সার, সাবেক এমপি হোসনে আরা বাবলী, সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান শামসুল ইসলাম ভূঁইয়া, রূপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান ভূঁইয়া, বন্দর উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ রশিদ, আড়াইহাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান হেলো সরকার, এস এম জাহাঙ্গীর ও সকল উপজেলা/ থানা আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং আওয়ামী লীগের নৌকা প্রতীক থেকে নির্বাচিত সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বৃন্দ অর্থ উপ-কমিটির সদস্য।
প্রচার ও প্রকাশনা উপ-কমিটির আহ্বায়ক শেখ মো. সাইফুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক মো. নাসির, সদস্য অধ্যাপক ডা. আবু জাফর চৌধুরী বিরু, মো. শহিদুল্লাহ, মোহাম্মদ মতিউর রহমান, শাহ জালাল মিয়া, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদির ডিলার, শীলা রানী পাল, এড. ইসহাক, হাবীবুর রহমান হাবীব।
শৃঙ্খলা উপ-কমিটির আহ্বায়ক আলহাজ্ব জাহাঙ্গীর আলম, সদস্য সচিব মো. শাহাদাত হোসেন ভূঁইয়া সাজনু, সদস্য হাজী আমজাদ হোসেন, মো. ইউসুফ ভূঁইয়া ননী, মো. মির্জা সোহেল।
স্বাস্থ্য বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক ডা. নিজাম আলী। ডা. নিজাম আলীর সাথে তিনজন ডাক্তার ও তিনজন নার্স সম্মেলনের মাঠে থাকবে।
সাংস্কৃতিক উপ-কমিটির আহ্বায়ক মো. নূর হোসেন, যুগ্ম আহ্বায়ক আবুল বাসার টুকু, সদস্য খালিদ হাসান, মির্জা সোহেল, হাবীবুর রহমান হাবীব, মজিবুর রহমান মন্ডল, সাদেকুর রহমান।
স্মরনীকা উপ-কমিটির আহ্বায়ক মীর সোহেল, সদস্য সচিব একেএম আবু সুফিয়ান, সদস্য রানু খন্দকার, মরিয়ম খান কল্পনা, মো. ইসহাক মিয়া, ফেরদৌসী আলম নীলা, মোহাম্মদ মানজারী আলম টুটুল।
স্বেচ্ছাসেবক উপ-কমিটির আহ্বায়ক সুন্দর আলী, যুগ্ম আহ্বায়ক মীর সোহেল, সদস্য সচিব হালিম শিকদার, সদস্য বীর মুক্তিযোদ্ধা এড. নুরুল হুদা, এড. আব্দুর রশিদ, সামসুজ্জামান ভাষানী।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।