ঢাকারবিবার , ২৭ নভেম্বর ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশ মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ: প্রতিমন্ত্রী রাসেল

আবু বকর সিদ্দিক
নভেম্বর ২৭, ২০২২ ৪:৩৪ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেছেন, ইতোমধ্যে বাংলাদেশে মাংসে স্বয়ংসম্পূর্ণ। যুব ও ক্রীড়া এবং যুব উন্নয়ন অধিদপ্তর দীর্ঘদিন ধরে যুব উদ্যোক্তা এবং আত্ম-কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছে, ফলে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণতার সফলতার অর্জন করেছে। ভবিষ্যতে আমরা আমাদের চাহিদা মিটিয়ে বিদেশে মাংশ রপ্তানী করবো এই লক্ষ্যমাত্রা নির্ধারণ করে এগিয়ে যেতে ও খামার প্রকল্পে দেশের শিক্ষত যুবকদের অংশগ্রহন বাড়াতে ক্যাটেল এক্সপো-২০২৩ এর আয়োজন করা হবে।

বাংলাদেশ মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ: প্রতিমন্ত্রী রাসেল

শনিবার রাতে রাজধানী ঢাকার মোহাম্মদপুর বেরিবাদ এলাকায় আল মদিনা ক্যাটল ফার্ম প্রাঙ্গনে জমকালো আয়োজনের মধ্য দিয়ে শতাধিক খামারিদের উপস্থিতিতে লোগোর উন্মোচন শেষে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

বাংলাদেশ যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও বাংলাদেশ ক্যাটেল ফারমার্স এসোসিয়েশন এর যৌথ উদ্যোগে শিক্ষিত যুবকদের উন্নয়নের লক্ষ্যে গরু হৃষ্টপুষ্টকরন প্রকল্পে সারাদেশের খামারীদের উৎসাহিত করতে ও দেশের মাংসজাত শিল্পের উন্নয়নের লক্ষে ‘ঢাকা ক্যাটল এক্সপো-২০২৩’ মেলার আয়োজন করতে যাচ্ছে। এই উপলক্ষে ঢাকা ক্যাটেল এক্সপো-২০২৩ এর লোগো উন্মোচন করেন বাংলাদেশ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

প্রতিমন্ত্রী জাহিদ আহসান বলেন, এ পর্যন্ত ৬৭ লক্ষ যুবকদেরকে ট্রেনিং দেয়া হয়েছে তার মধ্যে ৫০% যুবকরা কর্মসংস্থানের সুযোগ পেয়েছে। ৮৩ বিষয় নিয়ে ট্রেনিং দেয়া হয় তার মধ্যে উল্লেখযোগ্য প্রাণিসম্পদ এবং কম্পিউটার রয়েছে। ক্যাটেল সেক্টরে যুবকদের আরও বেশি উৎসাহিত করতে পারলে নিজেদের দেশে উন্নত জাতের গরু প্রজনন করা সম্ভব। দেশের মাংস চাহিদা পূরণ করে বিদেশেও রপ্তানি করা সম্ভব সেই লক্ষ্য কে সামনে রেখে কাজ করা হচ্ছে এবং ক্যাটেল এক্সপো এবং বাংলাদেশ ক্যাডেট ফার্মার অ্যাসোসিয়েশনে মাধ্যমে এটি একটি নব দিগন্তের সূচনা হবে বলে তিনি মনে করেন।

বাংলাদেশ মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ: প্রতিমন্ত্রী রাসেল

লোগো উদ্বোধনী অনুষ্ঠান শেষে অনুষ্ঠিত হয় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান।

ডেইরিসান প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাসুদুল ইসলাম জিসানের সভাপতিতে বক্তব্য রাখেন, যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশাসন পরিচালক মোঃ আব্দুল হামিদ খান, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ লিয়াকত আলী, আল মদিনা ক্যাটেল ফার্মের ব্যবস্থাপনা পরিচালক রমজান আলী ড্যানি এবং আর কে এগ্রো ফার্ম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচাল কামরান আহমেদ রাসিব সহ অনেকেই।

উল্লেখ্য, আগামী ৬ এবং ৭ জানুয়ারি ২০২৩ তারিখ আগারগাও পুরাতন বাণিজ্য মেলার মাঠে দুই দিন ব্যাপী “ঢাকা ক্যাটল এক্সপো ২০২৩” অনুষ্ঠিত হবে। মেলায় ১৫০ টি গরু প্রদর্শনি প্যাভিলিওন থাকবে যাতে ঢাকা বিভাগের ১৫০ জন খামারী অংশগ্রহন করতে পারবে এবং প্রায় ৬০০ টি গরু, ছাগল, মহিষ, দুম্বা ও ভেড়া প্রদর্শিত হবে। তাছাড়া ৩০ টি স্টলে অংশগ্রহন করবে খামার সংশ্লিষ্ট এগ্রো টুলস প্রতিষ্ঠান, ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠান, গো-খাদ্যে উৎপাদনকারী প্রতিষ্ঠিান ইত্যাদি। আরোও থাকবে মেলার অতিথিদের জন্য ফুড কোর্ট এবং বাচ্চাদের খেলার যায়গা।

তাছাড়া মেলায় সেমিনার হলের ব্যবস্থা থাকবে যেখানে খামারিদের বিভিন্ন বিষয়ে ওয়ার্কসপ এবং ট্রেনিং এর ব্যবস্থা করা হবে যুব উদ্যোক্তাদের খামার করায় উৎসাহিত করার লক্ষে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।