ঢাকাশনিবার , ২৩ সেপ্টেম্বর ২০২৩
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন

সোনারগাঁয়ে বইছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হাওয়া

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁ
সেপ্টেম্বর ২৩, ২০২৩ ৪:৩৪ অপরাহ্ণ
Link Copied!

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের এখনো তফশীল ঘোষণা হয়নি কিন্তুু সোনারগাঁজুড়ে বইছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হাওয়া। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের শেষ সপ্তাহে কিংবা আগামী বছরের প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

এই নির্বাচনকে সামনে রেখে নারায়ণগঞ্জ-৩ আসনের নির্বাচনী এলাকা সোনারগাঁয়ের প্রতিটি পাড়া-মহল্লা চষে বেড়াচ্ছেন আওয়ামী লীগের ৭ জন প্রার্থী, বিএনপির ৪ প্রার্থী, জাতীয় পার্টির ১ জন ও জামাতের ১জন প্রার্থী।

তবে নির্বাচনের প্রচারণায় নেই বিএনপি না থাকলেও রয়েছে আন্দোলনের মাঠে। আন্দোলনের মাধ্যমে একটি অবস্থান নিশ্চিত করার পর দলীয়ভাবে নির্বাচনে অংশগ্রহনের সিদ্ধান্ত হলে মাঠে নির্বাচনী প্রচারণায় নামবে বিএনপি।

জানাগেছে, এ আসনে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ থেকে নৌকার মনোনয়ন প্রত্যাশীরা ভোটের লড়াইয়ে এগিয়ে থাকতে প্রতিদিন প্রচারণায় মাঠ চষে বেড়াচ্ছেন। তারা হলেন, সাবেক সংসদ আব্দুল্লাহ আল কায়সার, সোনারগাঁও উপজেলার চেয়ারম্যান এড সামছুল ইসলাম, সোনারগাও উপজেলার সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কামাল,জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা: আবু জাফর চৌধুরী বিরু, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপকমিটির সদস্য এএইচএম মাসুদ দুলাল, কেন্দ্রীয় আওয়ামী লীগের এাণ ও সমাজ কল্যান বিষয়ক উপকমিটির সদস্য দীপক কুমার বনিক দীপু ও ইঞ্জিনিয়ার শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এড. সামসুল ইসলাম ভূঁইয়ার ছেলে, সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের সদস্য, নগদের নির্বাহী পরিচালক মারুফুল ইসলাম ঝলক।

এদের মধ্যে অনেকেই নির্বাচনী এলাকায় বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা তিনবার রাষ্ট্রক্ষমতায় থেকে সারা দেশকে যেভাবে উন্নয়নের মোড়কে সাজিয়েছেন সেই উন্নয়ন ফিরিস্তির লিফলেট বিতরণ, পোস্টার সাঁটিয়ে নৌকার ভোট ও দোয়া চাইছেন।

এদিকে বিএনপি থেকে বিএনপির সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক রেজাউল করিম, সোনারগাঁও উপজেলার সাবেক চেয়ারম্যান আজহারুল ইসলাম মান্নান, জেলা যুব দলের আহবায়ক সহিদুর রহমান স্বপন, সোনারগাঁও থানা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক শাহালম মুকুল আলোচনায় রয়েছেন।

তবে বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা নিজেদের মধ্যে দলীয় প্রতিদ্বন্দ্বিতা না করে একটি নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে রাজপথের আন্দোলন সংগ্রামে ব্যস্ত সময় পার করছেন।

অন্যদিকে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির সভাপতি লিয়াকত হোসেন খোকা বিশ্বাস করেন এই আসনে আবারও তৃতীয়বারের মতো জাতীয় পার্টিকে ছাড় দেয়া হবে।

আর সেই বিশ্বাস নিয়ে আবারও এমপি হওয়ার সম্ভব্যতায় ফুরফুরে মেজাজে মাঠ চষে বেড়াচ্ছেন জাতীয় পার্টির বর্তমান এমপি লিয়াকত হোসেন খোকা।

এদিকে নানা কর্মসূচি দিয়ে আন্দোলনের মাঠে সক্রিয় জামায়াতে ইসলাম রাজনৈতিক অঙ্গনে দৃশ্যমান থেকেও নির্বাচনের আগে ভোটের মাঠের জন্য দলকে প্রস্তুত করে তোলতে সোনারগাঁয়ের প্রতিটি পাড়া-মহল্লায় চষে বেড়াচ্ছেন জামায়াতের মনোনীত প্রার্থী ড. মাওলানা ইকবাল হোসেন ভূঁইয়া।

জামায়াতের মনোনীত প্রার্থী ড. মাওলানা ইকবাল হোসেন ভূঁইয়া তার নিজের ফেসবুক আইডিতে প্রতিদিন পোস্ট দিচ্ছেন, এই নির্বাচনী প্রচারণার ছবি ও ভিডিও।

সরজমিনে দেখাগেছে, নির্বাচনকে সামনে রেখে টেনশনের কমতি নেই সোনারগাঁও আসনের দলীয় প্রার্থী ও সমর্থকদের মধ্যে। এবারে নির্বাচন হবে না অতীতের ন্যায় অর্নিবাচিত সংসদ হবে এ নিয়ে উৎকন্ঠা সকলের মনে।

তবে নির্বাচন হলে (সোনারগাঁও-৩) আসনে আওয়ামীলীগের প্রার্থীকে মনোনয়ন দেওয়া হবে নাকি অতীতের নির্বাচনের মতো জাতীয় পার্টির হাতে আসনটি ছেড়ে দিবে এ নিয়ে চলছে আলোচনা-সমালোচনা।

তবে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এবার আওয়ামী লীগের সাথে জোট বেধে নির্বাচন করবেন না বিরোধী দল হিসেবে থাকবেন এটা এখনও স্পষ্ট নয়। তবে তিনি রীতিমতো বলে আসছেন বর্তমান ক্ষমতাশীল আওয়ামী লীগের সাথে নির্বাচন নিয়ে কোন সক্ষতা করবেন না।

এদিকে আওয়ামীলীগের নেতা কর্মীদের জোর দাবী নারায়ণগঞ্জের পাঁচটি আসনে আওয়ামীলীগের প্রার্থীতা দেওয়া হবে। এছাড়াও জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই ও ভিপি বাদল সভাসমাবেশে বরাবরই বলে আসছে নারায়ণগঞ্জের পাঁচটি আসনে আওয়ামী লীগের প্রার্থীতা দেওয়া হবে। চুল পরিমাণ কাউকে ছাড় দেওয়া হবে না।

এ চিন্তা ভাবনা থেকেই আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে চলছে জনসংযোগ প্রচার প্রচরণা ও উপর মহলে লবিং তদবির। তবে বিএনপির পক্ষ থেকে এবারের নির্বাচনে তারা অংশ গ্রহণ করবেন আর অংশ গ্রহণ করলে কাকে মনোনয়ন দেওয়া হবে তা নিয়ে চলছে দলের মধ্যে হিসাব-নিকাশ।

এদিকে নারায়ণগঞ্জ -৩ (সোনারগাঁও) আসনে আওয়ামীলীগ-বিএনপি-জাতীয় পার্টিসহ বিভিন্ন দলের মনোনয়নপ্রত্যাশীরা নিজ নিজ দলীয় হাইকমান্ডে যোগাযোগ রক্ষার পাশাপাশি তাদের কর্মী বলয় এলাকার মধ্যে ব্যাপক আলোচনা চালাচ্ছেন।

সোনারগাঁয়ে বিভিন্ন রাজনৈতিক দলের নীতি নির্ধারকদের মতে রাজনীতিতে শেষ বলে কোনো কথা নেই। নির্বাচনের আগে দলের মধ্যে আরও প্রার্থীতা বাড়বে। তবে প্রতিটি দলই বেছে নেবে যার যার দলের যোগ্য প্রার্থীকে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।