ড্যাপ বাস্তবায়ন জন প্রতিনিধিদেরই করা উচিত

নিজস্ব প্রতিবেদক: ড্যাপ বাস্তবায়নের কাজটা জনপ্রতিনিধিদেরই করা উচিত বলে মন্তব্য করেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী। ২০১৬-৩৫ সালের জন্য নতুন বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) নিয়ে শনিবার (২০ নভেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত সেমিনারে এ কথা বলেন তিনি। মেয়র আইভী বলেন, ড্যাপে সিটি করপোরেশন থেকে যেসব প্রস্তাবনা দেওয়া হবে তা যেন সংযুক্ত করা হয়। ড্যাপের বাস্তবায়নের দায়িত্ব নিয়ে খসড়ায় যে সংস্থাগুলোর কথা বলা আছে, তারা আদৌ সক্ষম কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, “নারায়ণগঞ্জে যে অঞ্চলগুলো নিয়ে রাজউক কাজ করে সেখানে কিন্তু একটা দ্বৈত শাসন দেখা দিচ্ছে। রাজউক যদি পরিকল্পনা বাস্তবায়নের কাজ করে তবে সিটি করপোরেশনগুলো কি করবে? এটা চিন্তা করার দরকার আছে।” স্থানীয় সরকারকে শক্তিশালী করার আহ্বান জানিয়ে মেয়র আইভী বলেন, রাজউক সহায়ক ভূমিকা পালন করতে পারে। কিন্তু ড্যাপ বাস্তবায়নের কাজটা জনপ্রতিনিধিদেরই করা উচিত।

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য দেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, সচিব শহীদুল্লাহ খন্দকার, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন কাজল,

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সভাপতি ও নগর পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদ, ঢাকা ওয়াসার এমডি প্রকৌশলী তাকসিম এ খান, স্থপতি মোবাশ্বের হোসেন, ইকবাল হাবীব, রাজউকের সাবেক চেয়ারম্যান সুলতান মাহমুদ, ডিটিসিএ’র নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের সিইও সেলিম রেজা, ডিপিডিসির গিয়াসউদ্দিন জোয়াদ্দার, বাংলাদেশে পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক শরীফ জামিল।

- Advertisement -

কমেন্ট করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

ডেইলি নারায়ণগঞ্জে প্রকাশিত কোন সংবাদ, তথ্য, ছবি এবং ভিডিও কন্টেন্ট বিনা অনুমতিতে ব্যবহার করা আইনত দন্ডনীয় অপরাধ।

সর্বশেষ