ঢাকারবিবার , ১৫ অক্টোবর ২০২৩
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

বাল্যবিয়ের কারিগড় কাজী তরীকূল ইসলাম সজীব

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁ
অক্টোবর ১৫, ২০২৩ ৮:০৫ অপরাহ্ণ
Link Copied!

বাল্যবিয়ে প্রতিরোধে সরকারের যাবতীয় কার্যক্রম ভেস্তে যাচ্ছে অর্থলোভী কিছু নামধারী কাজীর কারনে। ১৮ বছরের নিচের বয়সী কোন মেয়েকে বিয়ে নথিভুক্ত না করার নির্দেশ থাকলেও মোটা অংকের অর্থের বিনিময়ে এ সকল কাজীগুলো ১৩-১৬ বছরের নাবালিকা মেয়েগুলোকে বিয়ের কাবিননামা করে উক্ত নাবালিকাদের জীবনকে হুমকী মুখে ফেলছে কিছু কাজি। এদেও মধ্যে অন্যতম হচ্ছেন সোনারগাঁও পৌরসভার দৈলেরবাগ পল্লী বিদ্যুৎ অফিসের পিছনে (থানা রোড), এলাকার মাওলানা কাজী মোঃ তরীকূল ইসলাম (সজিব)।

অনুসন্ধ্যানে জানা যায়, সোনারগাঁও পৌরসভাসহ আশপাশ এলাকায় টাকা দিলেই নাবালিকা মেয়েকে সাবালিকা বানিয়ে হরহামেশা বিয়ে পড়াচ্ছেন কাজি তরীকুল ইসলাম সজিব।

সরকারী নির্দেশনা অনুযায়ী প্রতিটি এলাকাতেই নিকাহ,ও তালাক রেজিস্টারের জন্য একজন করে কাজি রয়েছেন। শুধুমাত্র সাবালিকা অথ্যাৎ ১৮ বছর এবং তার বেশী বয়সী মেয়েদেরকে বিবাহ পড়ানো হচ্ছে তাদের কাজ। কিন্তু মোটা অংকের অর্থের বিনিময়ে কাজি তরীকুল ইসলাম সজীব ১৮ বছর বয়সের নিচে অথ্যাৎ ১৩ থেকে ১৭ বছর বয়সী নাবালিকাকেও বিয়ে পড়াচ্ছেন।

সোনারগাঁ পৌরসভার ৭,৮,৯,ওয়ার্ড এর জন্য সজীব অনুমোদিত কাজি। একজন কাজীকে সাধারণত বাংলাদেশের আইন অনুযায়ী বাংলাদেশ সরকার যে অনুমোদন প্রদান করেন সেটি হলো, বিবাহ, ও তালাক রেজিষ্টে্রশন এর কিন্তু। সরকার কোনো কাজী কেই এই অনুমদন দেয়নি যে কোনো নাবালিকা মেয়েকে বিয়ে দেয়ার যায়। যা বাংলাদেশ সরকারের আইন অনুযায়ী দন্ডনীয় অপরাধ।

কিন্তু বেশি টাকার বিনিময়ে জাতীয় পরিচয়পত্র, বানানো, জন্ম নিবন্ধনগুলো কাজী তরীকুল ইসলাম ( সজিব) এর নিজের করা। যা সম্পূর্ণ বেআইনি ও ক্রাইম পর্যায়ে পড়ে।

এ বাল্যবিয়ে রোধে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা,উপজেলা চেয়ারম্যান,স্থানীয় চেয়ারম্যান-মেম্বার ও সোনারগাঁ থানা পুলিশ সুদৃষ্টি আকর্ষণ করছে স্থানীয় বাসিন্দাগন। তাদের দাবী বিষয়টি আমলে নিয়ে সুষ্ঠু তদন্তের মাধ্যমে নামধারী কাজী বাল্যবিয়ের হোতা তরীকুল ইসলাম সজীবের প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন এবং এই জঘন্যতম কাজের জন্য কাজী মোঃ তরিকুল ইসলাম সজীবের কাজীর লাইসেন্স বাতিল ও কাজী অফিস বন্ধ করার জন্য আহ্বান জানাচ্ছেন সোনারগাঁ পৌরসভার সাধারন জনগণ।

এ বিষয়ে কাজি তরীকুল ইসলাম সজিব এর ব্যবহৃত মুঠোফোনে জানতে চাইলে তিনি তার বিরুদ্ধে আনীত অভিযোগগুলো অস্বীকার করে বলেন,এগুলো সব মিথ্যা ও বানোয়াট। আমি কোন বাল্য বিবাহ পড়াইনা। আপনার কাছে সুনির্দিষ্ট অভিযোগ থাকলে আমার বিরুদ্ধে লিখেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।