রূপগঞ্জে বাণিজ্য মেলায় ২ প্রতিষ্ঠানকে জরিমানা

নারায়ণগঞ্জের রূপগঞ্জে পূর্বাচল ৪ নম্বর সেক্টরের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে প্রথমবারের মতো বসেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। ভোক্তাদের সঙ্গে ব্যবসায়ীদের প্রতারণা ঠেকাতে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় কাজ করছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ফলে, এবার বাণিজ্য মেলায় পণ্য বিক্রিতে প্রতারণা অনেকটা কমেছে বলে দাবি করেছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা। এরই ধারাবাহিকতায় শুক্রবার (২১ জানুয়ারি) ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, নারায়ণগঞ্জ জেলা কার্যালয় কর্তৃক দুটি প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা জরিমানা আরোপ করা হয়েছে। প্রতিষ্ঠান দুটি হলো সুলতান বিরিয়ানি হাউজ ও মিঠাই মিস্টি দোকান। এদের মধ্যে বিরিয়ানিতে কক মুরগীর কথা বলে বয়লার মুরগী দিয়ে ভোক্তাদের ঠকানোর অপরাধে সুলতান বিরিয়ানি হাউজকে ৫ হাজার টাকা ও ফ্রিজে আইসক্রিম এর সাথে মুরগির মাংস রাখার অপরাধে মিঠাই মিস্টি দোকানকে ১০ হাজার টাকা জরিমানা আরোপ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, আব্দুল জব্বার মন্ডল সহকারী পরিচালক, ঢাকা জেলা কার্যালয়, জান্নাতুল ফেরদাউস ও তাহমিনা বেগম  সহকারী পরিচালক, প্রধান কার্যালয়। সার্বিক সহযোগিতা করেছেন পুলিশের একটি টিম।

উল্লেখ্য, বাণিজ্য মেলার আয়োজক সংস্থা রপ্তানি উন্নয়ন ব্যুরোর কর্মকর্তা (ইপিবি) এবং ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাণিজ্য মেলায় অন্যান্য বারের মতো এবারও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কার্যালয় আছে। মেলায় কেউ যদি কোনো পণ্য কিনে বুঝতে পারেন যে, তিনি প্রতারিত হয়েছেন, তাহলে ওই কার্যালয়ে বিক্রেতার বিরুদ্ধে অভিযোগ জানাতে পারেন।

ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারা প্রতারণার প্রমাণ পেলে আইন অনুযায়ী বিক্রেতাকে জরিমানা বা সতর্ক করছেন। এবারের মেলায় বেশ যাচাই-বছাই করে স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। অন্যান্য সময়ের চেয়ে এবার স্টল কম এবং ভোক্তাদের সচেতনতা বাড়াতে কাজ করছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসব কারণেই এবারের বাণিজ্য মেলায় প্রতারণা কমেছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা বলেন, একসময় ভোক্তারা প্রতারিত হলে অভিযোগ জানানোর সুযোগ ছিল না। এখন ভোক্তারা অভিযোগ জানাতে পারেন। অভিযোগ প্রমাণ হলে বিক্রেতাকে জরিমানা বা সতর্ক করা হচ্ছে। প্রতারণা করে পার পাওয়া যায় না, তা বুঝতে পারছেন বিক্রেতারা। ফলে, অন্যান্য বারের চেয়ে এবার বাণিজ্য মেলায় জরিমানার পরিমাণ কম।

আরোও পড়ুন

- Advertisement -

কমেন্ট করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

ডেইলি নারায়ণগঞ্জে প্রকাশিত কোন সংবাদ, তথ্য, ছবি এবং ভিডিও কন্টেন্ট বিনা অনুমতিতে ব্যবহার করা আইনত দন্ডনীয় অপরাধ।

সর্বশেষ