ঢাকাসোমবার , ২৫ মার্চ ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

চা খেয়েছেন নেতাজী সুভাষ ভাসানী বঙ্গবন্ধু, ভেঙে ফেলা হলো সেই বোস কেবিন

ডেইলি নারায়ণগঞ্জ স্টাফ
মার্চ ২৫, ২০২৪ ৬:৫১ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জে এসেছেন কিন্তু নারায়ণগঞ্জের ‘বোস কেবিন’ চেনেন না বা নাম শোনেননি এমন লোকের সংখ্যা বলাটা খুবই কষ্টকর। এখানে চা খেয়েছেন নেতাজী সুভাষ চন্দ্র বোস, মওলানা ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, বঙ্গবন্ধু শেখ মুজিবের মতো রাজনীতিবিদ, আড্ডায় মেতেছেন রুদ্র মোহাম্মদ শহীদুল্লাহ, কবি সামছুর রাহমানসহ দেশবরেণ্য অনেক সাহিত্যিক।

এখানে স্বদেশী আন্দোলনের জানা-অজানা বহু যোদ্ধা ব্রিটিশবিরোধী আন্দোলনের তথ্য আদান প্রদানে আসতেন চা পানের ছলে। ১৯২০ সালে প্রতিষ্ঠা পাওয়া সেই স্মৃতিবিজড়িত বোস কেবিন এখন সত্যি সত্যিই স্মৃতি। কারণ ভেঙ্গে ফেলা হয়েছে নারায়ণগঞ্জের অনেক ইতিহাসের সাক্ষী ‘বোস কেবিন’।

সাত শতাংশ জমিসহ বিক্রি হয়েছে বোস কেবিন। নতুন মালিকপক্ষের দাবি নতুন করে সাজানো হবে বোস কেবিন।

তবে সেই ‘বোস কেবিন’-এর ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা দেখছেন নারায়ণগঞ্জের সুধী সমাজ। তাদের দাবি, মালিকানা বদল হলেও যেন নতুন আঙ্গিকে হলেও বোস কেবিন তার ঐতিহ্য ধরে থাকে।

শহরের প্রবীণদের সঙ্গে কথা বলে জানা গেছে, মুন্সীগঞ্জের শ্রীনগরে ছিল নৃপেন বোসের বাড়ি। ২০ বছরের যুবক তখন নৃপেন। ডাকনাম ভুলু দিয়েই লোকের কাছে পরিচিত ছিলেন তিনি। নারায়ণগঞ্জের বন্দর তখন খুবই জমজমাট। নদী পথে কলকাতার সাথে ছিল সরাসরি যোগাযোগ। শীতলক্ষ্যার তীরে গড়ে ওঠা এই মহকুমা ভালো লেগে যায় নৃপেন চন্দ্র বোসের। সে সময়ে রেল স্টেশনের পাশেই ছিল ব্যানার্জি কেবিন। ছোট টং ঘরের মতো আকার। লাভের মুখ দেখতে না পারায় সেটি বিক্রি করে দেওয়া হয়।

কেবিনটির দায়িত্ব নেন নৃপেন। ছোট দোকানে তখন শুধু দুই ধরনের চা ও লাঠি বিস্কুট মিলত। দার্জিলিং ও আসামের চায়ের মিশ্রণে কড়া লিকারের চা তৈরি করতেন নৃপেন বোস।

সময়টা তখন ১৯২০ সাল। ব্রিটিশবিরোধী আন্দোলন তখন দানা বেঁধে উঠেছে। স্বদেশী আন্দোলনের সমর্থক নৃপেন বোস নিজ অর্থে গড়ে তোলেন বোস কেবিন, যা ছিল ব্যানার্জি কেবিন। একটা সময় এই বোস কেবিন হয়ে উঠে আন্দোলনরত নেতাকর্মীদের গোপন তথ্য আদান প্রদানের কেন্দ্রস্থল।

প্রবীণরা জানান, মৃত নৃপেন বোসের সঙ্গে নেতাজি সুভাষ চন্দ্র বসুর সাক্ষাৎ হয়েছিল চা নিয়েই। গত শতকের ত্রিশের দশকে ঢাকা আসার পথে নারায়ণগঞ্জে নেতাজিকে আটক করেছিল পুলিশ। তখন দুই জগ চা বানিয়ে নেতাজির জন্য নিয়ে যান নৃপেন। উচ্ছ্বসিত প্রশংসা পেয়েছিলেন তিনি।

নৃপেন বোসের মৃত্যুর পর তার মেঝো পুত্র রবীন্দ্র চন্দ্র বোস ও তারপর নাতি তারক বোস এর হাল ধরেন। শুরুতে ১ নম্বর রেলগেট ও স্টিমার ঘাটের কাছে ছিল দোকানটি। ১৯৮৮ সালে এটি স্থানান্তরিত হয় ২ নম্বর রেলগেটের কাছে, চেম্বার রোডে। নামের সঙ্গে নিউ যুক্ত হয়ে এটি হয় নিউ বোস কেবিন। তারক বোস বর্তমানে অবস্থান করছেন ভারতে। বছর দশেক আগে কলকাতায় পাঠিয়ে দেন স্ত্রী-সন্তানকে। স্ত্রীর অসুস্থতার জন্য গত আট মাস তিনি আছেন কলকাতাতেই।

এর ভেতর খবর ছড়ায় বোস কেবিন বিক্রি হয়ে যাচ্ছে! ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায় পড়েন অর্ধশত বছরে ধরে কাজ করা পুরনো কর্মীরা। তবে সত্যি সত্যি বিক্রি হয়ে গেছে বোস কেবিন এমনটা খোদ তারক বোসই স্বীকার করেছেন গণমাধ্যমের কাছে। যার ফলে এখানে কাজ করা শ্রমিকরা এখনো তাদের বকেয়া পাননি।

বর্তমানে নির্মল চন্দ্র দাস নামে তাদেরই এক আত্মীয়ের কাছে বোস কেবিন বিক্রি করে দেওয়া হয়েছে বলে জানান ম্যানেজার সুদীপ সাহা। তবে বোস কেবিনের ভবিষ্যৎ কি হবে সে ব্যাপারে নতুন মালিকপক্ষ কোনো মন্তব্য করতে রাজি হননি।

এ ব্যাপারে নারায়ণগঞ্জের সিনিয়র গণমাধ্যম কর্মী আব্দুস সালাম জানান, নতুন মালিকানা হয়েছে, ভেঙ্গে ফেলা হয়েছে বোস কেবিন। কিন্তু আমরা চাই বোস কেবিনের ঐতিহ্য বেঁচে থাকুক। নতুন আঙ্গিকে হলেও বোস কেবিনের নামের মধ্য দিয়ে শতবর্ষী ইতিহাস বেঁচে থাকুক।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।