রূপগঞ্জে নামে বেনামে তৈরী পিভিসি পাইপে বাজার সয়লাভ

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার গোলাকন্দাইল হোরগাও এলাকায় মিংডা পাইপ ইন্ডাষ্ট্রিজ কারখানায়  নামে বেনামে  তৈরি করছে পিভিসি পাইপ। নেই কোন প্রশাসনের তদারোকি। প্রতারিত হচ্ছে সাধারণ মানুষ।

বাজারে বিভিন্ন ব্রান্ডের পাইপ পাওয়া যায় এবং নিন্ম মানের ও পাওয়া যায়। কিন্তু কিছু অসাধু ব্যবসায়ি বেশি মুনাফার চিন্তা করে নিন্মমানের পিভিসি পাইপে ভালো ভালো ব্রান্ডের সিল লাগিয়ে বাজারে বিক্রি করছে। এতে করে প্রতারিত হচ্ছে সাধারণ মানুষ। সরকার হারাচ্ছে রাজস্ব আয়। খোঁজ নিয়ে জানা যায়, মিংডা পাইপ ইন্ডাষ্ট্রিজ কারখানাটি নির্ঝুম ও নিস্তবদ্ধ এলাকা হওয়ায় নিম্মমানের কাঁচামাল ও পুরাতন মালের ওয়াসট্রিজ এবং চক পাউডার দিয়ে তৈরি করছে নিন্মমানের পিভিসি পাইপ।

সরজমিন ঘুরে দেখা যায়, কারখানার প্রবেশ পথেই সাঁটানো আছে মিংডা পাইপ ইন্ডাষ্ট্রিজ নামে একটি সাইনবোর্ড কিন্তু ভিতরে প্রবেশের পর দেখা মিলে ভিন্ন চিত্র। দেখা যায় সারিবদ্ধ ভাবে সাজিয়ে রেখেছে বিভিন্ন সাইজের বিভিন্ন কালারের তৈরি করা পিভিসি পাইপ, এমনকি কিছু পাইপে ঘধঃরড়হধষ চরঢ়ব ওহফঁংঃৎরবং নামে সিল মারতে দেখা যায়। তার পাশেই ওঝঙ ৯০০১:২০০৮  নাম্বার দেওয়া আছে। আবার কিছু পাইপে সিল নেই। এমনকি বিএসটিআই  লোগুর মত সিল দেখা গেলেও আসলে ভিতরে বেষ্ট কোয়ালিটি লেখা আছে।  বিএসটিআই এর অনুমোদন আছে কি না জানতে চাইলে কারখানার দায়িত্বরত এক কর্মকর্তা বলে, এটা আমি বলতে পারবোনা, কারখানার মালিক বলতে পারবে। তার কাছে কারখানার মালিকের মোবাইল নাম্বার চাওয়া হলে সে বলে, আমার কাছে নাম্বার নেই। পরিবেশ অধিদপ্তরের ছারপত্র আছে কি না এমন প্রশ্নের উত্তর ও মিলেনি তার কাছ থেকে।

মিংডা পাইপ ইন্ডাষ্ট্রিজ কারখানা থেকে বের হতেই দেখা মিলে স্থানীয় কয়েকজন উৎসুক জনতা তারা সাংবাদিক দেখে এগিয়ে আসে এবং বিভিন্ন প্রকার অভিযোগ তুলে, তম্মধ্যে

নাম প্রকাশে অনেচ্ছুক এক ব্যক্তি বলেন, মিংডায় মিংডা নামে কোন পাইপ বানায় না তারা সবসময়ই নাম ছাঁড়া পাইপ তৈরি করে রাখে কাষ্টমারের চাহিদা অনুযায়ী সিল মেরে বিভিন্ন মার্কেটে সেল করে।

এ বিষয়ে কারখানার ম্যানেজার নাসিরের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমাদের সব কিছু আছে। তবে তিনি শিকার করেন বিএসটি আই এর অনুমোদন নেই।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ নূসরাত জাহান বলেন,ঐ কারখানায় যদি এধরনের কোন প্রমাণ পাই তাহলে প্রচলিত আইন মোতাবেক ব্যবস্থা গ্রহণ করবো।

আরোও পড়ুন

- Advertisement -

কমেন্ট করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

ডেইলি নারায়ণগঞ্জে প্রকাশিত কোন সংবাদ, তথ্য, ছবি এবং ভিডিও কন্টেন্ট বিনা অনুমতিতে ব্যবহার করা আইনত দন্ডনীয় অপরাধ।

সর্বশেষ