ঢাকাশুক্রবার , ২০ মে ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

সোনারগাঁয় আশ্রয়ণ প্রকল্পে অনিয়মের অভিযোগ

আবু বকর সিদ্দিক
মে ২০, ২০২২ ৬:১২ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহারের ঘর বরাদ্দে অনিয়মের অভিযোগ উঠেছে। তালিকা বিশ্লেষণ করে দেখা গেছে, ঘর পেয়েছেন সচ্ছলরাও। এদিকে, স্থানীয় জনপ্রতিনিধিরা বলেন, ঘর বরাদ্দ দেওয়ার সময় তাদের মতামত নেওয়া হয়নি। তালিকায় তার ইউনিয়নে এমন কয়েকজন রয়েছেন, যাদের তিনি নিজেও চেনেন না এবং যারা ঘর পাওয়ার যোগ্য নন। অর্থের বিনিময়ে এসব নাম লিস্টে রয়েছে বলেও অভিযোগ উঠেছে।আশ্রয়ণ প্রকল্পের আওতায় বাস্তবায়িত এই প্রকল্পে যার জমি আছে কিন্তু ঘর নেই, তার নিজ জমিতে গৃহনির্মাণ নীতিমালা রয়েছে। অতি দরিদ্রতা বিবেচনায় উপকার ভোগীদের তালিকা প্রস্তুুত করে তাদের সেমি পাকাঘর নির্মাণ করে দিতে হবে।

অনুসন্ধানে জানা গেছে, প্রকল্প-২ এর আওতায় স্থানীয় প্রশাসন প্রণীত তালিকায় নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনিয়নে ৩৮জনকে গৃহহীন অসচ্ছল পরিবারকে সরকারি বরাদ্দে জমিসহ বসতঘর নির্মাণ করার প্রস্তাব করা হয়। সোনারগাঁও উপজেলার সহকারী কমিশনার (ভূমি)মোস্তফা মুন্না,পিরোজপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তা ও সার্ভেয়ার স্বাক্ষরিত তালিকাটি জেলা প্রশাসকের মাধ্যমে মন্ত্রণালয়ে পাঠানো হয়। পাঠানো তালিকার সচ্ছল পরিবার এবং বসবাসের উপযোগী পাকা, আধাপাকা ও টিনশেডের বসতঘর আছে বলে অভিযোগ ওঠেছে। একই পরিবারের একাধিক সদস্যর নামও ওই তালিকায় রয়েছে। এলাকার স্থায়ী বাসিন্দা না হলেও বাবার বাড়ির ঠিকানা ব্যবহার করে এ তালিকায় নাম ওঠানো হয়েছে।

জানা গেছে, নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনিয়নের মেঘনা নিউ টাউনের চররমজান সোনাউল্লাহ মৌজায় প্রায় ৩৮টি পাকাঘর দেওয়া হয়েছে। কিন্তু উপজেলা জিয়ানগরের শহিদুল্লাহর মেয়ে রুপালী আক্তার স্বামী মৃত লিটন মিয়ার নামে একটি জমিসহ ঘর দেওয়া হয়েছে। রুপালী আক্তারের দ্বিতীয় স্বামী মৃত লিটন মিয়া মারা যাওয়ার পর উপজেলা বৈদ্যেরবাজার ইউনিয়নে হারিয়া বৈদ্ধপাড়া এলাকায় ১০ শতাংশ জমিসহ ২টি পাকাকরন বাড়ি রয়েছে। যার ভাড়া বাবদ প্রতি মাসে ৬হাজার ৫শত টাকা পায়। বর্তমানে সে তার পিতার বাড়ীতে রয়েছে। তার পৈত্তিক ভিটি থেকে তার বাবা তার নামে ৩ শতাংশ জমি সাব কবলা রেজিস্টার করা হয়েছে। এতে ৪ রুমের একটি পাকা ঘর রয়েছে। শুধু তাই নয় উপজেলা ডাক বিভাগ (পোস্ট)অফিসে রুপালী আক্তারের নামে ১০ লাখ টাকার এফডি আর রয়েছে। যাহা থেকে প্রতি মাসে প্রায় ৮ হাজার লাভাংশ পেয়ে থাকেন তিনি। রুপালী আক্তারের দ্বিতীয় স্বামী মৃত লিটন মিয়া ২০১৮ সালে মারা যায়। পরে ২০২০ সালে উপজেলা শম্ভুপুরা ইউনিয়নের দুর্গাপ্রসাদ গ্রামের মো: আল আমিনের সাথে পারিবারিক ভাবে বিবাহ হয়। ওই স্বামীর বাড়ীতে দ্বিতীয় তলা বিল্ডিং রয়েছে। বর্তমান স্বামীর নাম গোপন রেখে রুপালী আক্তার তার দ্বিতীয় স্বামী মৃত লিটন মিয়ার নামে একটি সরকারি জমিসহ পাকাঘর পেয়ে যায়। তার সব থাকা পরেও নিরহ,অসহায়,গরীব মানুষ রয়েছে যারা সরকারি জমিসহ ঘর পেলে উপকৃত হবে। জমিসহ ঘর পাপ্ত রুপালী আক্তার দুঃস্থ বা হতদরিদ্র নন।পিরোজপুর ইউনিয়নের ভাটিবন্দর গ্রামের মৃত ইউসুর আলীর ছেলে আব্দুল মজিদ অভিযোগ করেন, তিনি প্রকৃত গৃহহীন হলেও একাধিকবার চেষ্টা করেও তিনি ঘর পান নাই।

উপজেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট শামছুল ইসলাম ভ’ইয়া বলেন, জনপ্রতিনিধি এবং রাজনৈতিক ব্যক্তিরা সুপারিশ করবে-এটা স্বাভাবিক ঘটনা। আমিও সুপারিশ করেছি। কিন্তু নিয়ম বহির্ভূত কাজ করলে তার দায় তাদের। সোনারগাঁও সহকারী কমিশনার (ভূমি) মোস্তফা মুন্নাহ বলেন, আমি এখান থেকে বদলী হয়ে চলে যাচ্ছি। বিদায় বেলায় কোন মন্তব্য করতে চাই না।সোনারগাঁও উপজেলা ইউএনও তৌহিদ এলাহি বলেন, রুপালী আক্তার সাথে কথা বলছি সে অসচ্ছল দাবি করেন। তার স্বামী নাই তিন সন্তান নিয়ে বাপের বাড়িতে বসবাস করেন। যেহেতু আমি বিষয়টি লিখিত অভিযোগ পেয়েছি, এ ব্যাপারে খোঁজ নেব। সে ঘর পাওয়ার যোগ্য না হলে ঘর পাবে না।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।