ঢাকাশুক্রবার , ২০ মে ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

নারায়ণগঞ্জের বিষফোঁড়া কিশোরগ্যাং

আবু বকর সিদ্দিক
মে ২০, ২০২২ ৬:০৬ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জে এখন আতঙ্কের নাম কিশোরগ্যাং। উঠতি বয়সের কিশোরেরা দিন দিন জড়িয়ে পরছে মাদক, ছিনতাই ও খুনের মত মারাত্মক অপরাধে। পাড়া মহল্লায় মাদক ব্যবসার নিয়ন্ত্রন ও এলাকায় আধিপত্য ধরে রাখতে রাজনৈতিক ছত্রছায়ায় ব্যবহার হচ্ছে একাধিক কিশোরদের গ্রুপ। দিনে দিনে এ যেন বর্তমানে নারায়ণগঞ্জের বিষফোঁড়া হয়ে দাড়িয়েছে।

অনুসন্ধানে জানাযায়, নারায়ণগঞ্জের প্রতিটি পাড়া মহল্লায় সক্রিয় একাধিক কিশোরগ্যাং। মাদক ব্যবসার নিয়ন্ত্রন ও এলাকাভিত্তিক আধিপত্য বিস্তার করতে রাজনৈতিক ছত্রছায়ায় এ সকল কিশোরেরা বেশ স্বক্রিয় হয়ে উঠেছে। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে এ সকল বাহনীর সদস্যরা হেন কোন অপরাধ নেই যা, তারা করছে না। এলাকায় এলাকায় মহড়া করে আতঙ্ক ছড়িয়ে সংঘাত সৃষ্টির মাধ্যমে তাদের অস্তিত্বের জানান দিচ্ছে প্রতিনিয়ত। বয়সের দিক থেকে কিশোর হলেও এরা অপরাধ করছে বড়দের মতই। এলাকাভিত্তিক চাঁদাবাজি থেকে শুরু করে ছিনতাই, হামলা, খুনসহ নানা অপরাধমূলক কর্মকান্ড সংগঠিত করছে বীরদর্পে। সম্প্রতি এই বাহিনীর হামলার শিকার হয়ে প্রাণ হারিয়েছে তিন স্কুল শিক্ষার্থী, আহত হয়েছে স্থানীয় একটি দৈনিক পত্রিকার নির্বাহী সম্পাদক রাশিদ চৌধুরী (৩২) ও তার সাথে থাকা আরেক পথচারি মো. জসিম (৩৯)। শুধু তাই নয় হামলার শিকার হয়ে মারাত্মক ভাবে আহত হয়েছে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদকের ছেলে দশম শ্রেণীর শিক্ষার্থী আহমেদ অনন্ত শাহ্ (১৬)।

এছাড়াও জেলার সিদ্ধরগঞ্জ, ফতুল্লা ও সদর থানা এলাকায় গত এক মাসে আটটি পৃথক ঘটনায় আরোও পঁচিশজন আহতের ঘটনার প্রমান মিলেছে স্থানীয় দৈনিক পত্রিকাগুলোতে প্রকাশিত সংবাদের সূত্রমতে।নিহত ধ্রুবর বাবা মধাব চন্দ্র দাস (৪৫) বলেন, দিন মজুরের কাজ করে অনেক কষ্টে ছেলেকে মানুষ করেছি। বড় আশা ছিল ছেলেকে নিয়ে। আমার ছেলেটারে বাসা থেকে ডেকে নিয়ে মেরে ফেললো কিশোরগ্যাং। আমার বাপজান আমার কাছে নাই। আমি প্রধানমন্ত্রীর কাছে এর সুষ্ঠু বিচার চাই। সদ্য কিশোরগ্যাংয়ের হামলায় নিহত দশম শ্রেণীর শিক্ষার্থী ধ্রুব চন্দ্র দাসের বাবা মধাব আর্তনাদ করে কথাগুলো জানাচ্ছিলেন নারায়ণগঞ্জের আলোকে।স্কুল শেষে প্রতিদিনই ওর বন্ধুরা বাসায় এসে ডেকে নিয়ে যায়। খেলা শেষে আবার ফিরে আসে, কিন্তু ওই দিন আমার ধ্রুব আর ফিরে নাই। ওকে এই ভাবে ডেকে নিয়ে মেরে ফেললো।

এসময় ছেলে হারানোর ব্যাথায় কান্নায় ভেঙ্গে পড়ে ধ্রুব’র মা। জলে চোখ ভাসিয়ে ফাসিঁর দাবিতে চিৎকার করে বলছিলেন, আর কোন মায়ের বুক যেন খালি না হয়। এভাবে যেন স্বপ্নগুলো দুঃস্বপ্নে না হয়। আদালত যেন ওদের (হামলাকারি কিশোরগ্যাং) সর্বোচ্চ সাজা দেয়ে, ওদের যেন ফাঁসি হয়। এদিকে ছেলে হারানোর শোকে মানষিকভাবে বিপর্যস্ত মাফিয়া বেগম (৪০) এখোন ছেলের আড্ডার জায়গাগুলোতে যেয়ে নিরবে চোখের পানি ঝরান।

আইনের প্রতি একবুক হতাশা প্রকাশ করে তিনি জানান, ছেলেকে হারিয়ে বিচারের জন্য দ্বারে দ্বারে ঘুরেছি। পুলিশের অফিস, প্রেসক্লাব, মারববন্ধন কি না করছি। মাহফুজকে খুনের পর পুলিশ আসামি ধরলেন, আদালত আসামিদের কিশোর বিবেচনায় জামিন দিলেন। তারা জামিনে বের হয়ে আমাকে মামলা তুলে নিতে হুমকি দিচ্ছে। মঙ্গলবার জামিনে বের হয়ে বুধবার বাড়িতে এসে মামলা তুলে না নিলে ছেলের মত নাতিকেও একই পরিণতির শিকার হতে হবে বলে হুমকি দিয়ে গেছে কিশোরগ্যাংয়ের খুনি সদস্যরা। এখন নাতিকে নিয়ে বেশ চিন্তা হয়।

নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শরিফ উদ্দিন সবুজ বলেন, নারায়ণগঞ্জের চিহ্নিত কিছু সন্ত্রাসী বাহিনীর মদদে কিশোরগ্যাং বাহিনীদের স্বক্রিয় করে রাখা হচ্ছে। এতে তাদের লাভটাই বেশি। উঠতি বয়সের এসব ছেলেদের দিয়ে আতঙ্ক সৃষ্টির মাধ্যমে এলাকার আধিপত্য বিস্তার ও মাদকের ব্যবসার নিয়ন্ত্রন করছে তারা। অনেক ক্ষেত্রে উঠতি বয়সের ছেলেদের দিয়ে মাদক ও অস্ত্র বহন, চাঁদাবাজি, হামলা ওকুনের মত অপরাধ সংগঠিত করাচ্ছেন। ফলে মূলহোতারা থকছে ধরা ছোঁয়ার বাহিরে। আইনের দুর্বলতার কারনে কিশোর অপরাধীরা অপরাধ সংগঠিত করে ধরা পড়লেও দ্রুত জামিনে ছাড়া পেয়ে যায়। বড়দের ক্ষেত্রে আইনি প্রকৃয়া কিছুটা কঠোর হলেও কিশোরদের জন্য তা একেবাড়েই শিথিল। ফলে এর সুযোগ কাজে লাগাচ্ছেন চিহ্নিত ওই সব সন্ত্রাসী চক্রগুলো। যেহেতু তারা কিশোর হয়ে বড়দের মত অপরাধে জড়িয়ে পরছে, সেহেতু বর্তমান পরিস্থিতি ও বাস্তবতাকে বিবেচনা করে আইনের সংশোধনী প্রয়োজন বলে মনে করি।

কিশোরগ্যাংয়ের ব্যপকতার দ্বায় স্বিকার করে নারায়ণগঞ্জের অতিরিক্তি পুলিশ সুপার (অপরাধ) আমির খসরু নারায়ণগঞ্জের আলোকে জানান, সাম্প্রতিক সময়ে উঠতি বয়সের ছেলেদের নিয়ে গড়ে ওঠা কিশোরগ্যাংয়ের সদস্যরা মাথাচারা দিয়ে উঠেছে। এমন কি কিশোর অপরাধীরা সহিংসতা ও হত্যার মত অপরাধে জড়িয়ে পরছে। এই কিশোর অপরাধের পিছনে মূলত পারিবারিক ও সামাজিক বন্ধন না থাকা ও নৈতিক শিক্ষা থেকে বিচ্যুতির ফলেই এই অপরাধগুলো সংগঠিত হচ্ছে। সল্প জনবল নিয়ে পুলিশের একার পক্ষে কিশোর অপরাধ নির্মূল করা সম্ভব নয়। একেটি থানা এলাকায় দুইটি বা তিনটি পেট্রোল টিম টহলে থাকে। এই তিনটি টহল গাড়ি দিয়ে একই সময়ে পুরো এলাকা কাভার করা সম্ভব না। শুধু পুলিশের পক্ষে এই অপরাধীদের নিয়ন্ত্রন করা বা সঠিক পথে ফিরিয়ে আনা সম্ভব না। এটি একটি সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান, সাংবাদিক, পুলিশ ও সমাজের সচেতন মহলের উদ্যোগে এই প্রজন্মকে অপরাধমূলক কর্মকান্ড থেকে রক্ষা করা যেতে পারে।

তবে কোথাও কোন কিশোর অপরাধ সংগঠিত হতে দেখলে তাৎক্ষণিক সংশ্লিষ্ট থানা বা ৯৯৯ এ জানানোর পরামর্শ দেন তিনি। সর্বপোরি, পুলিশি তৎপরতা বৃদ্ধি, সমাজপতিদের সম্মিলত উদ্যোগ, পরিবার থেকে নৈতিকতার শিক্ষা ও নিজস্ব সংস্কৃতি চর্চার অভ্যাস গড়ে তোলা গেলে কিশোরগ্যাং নামক সামাজিক বিষফোঁড়াকে আনেকটাই নির্মূল কর সম্ভব বলে মনে করছে সচেতন মহল।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।