ঢাকাসোমবার , ৬ জুন ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

রূপগঞ্জে মাটি খুঁড়তেই মিলেছে ব্রিটিশ রৌপ্য মুদ্রা

আবু বকর সিদ্দিক
জুন ৬, ২০২২ ৬:৩৮ অপরাহ্ণ
Link Copied!

রূপগঞ্জে নির্মাণাধীন বাড়ির কলাম করার জন্য মাটি খোঁড়ার সময় ব্রিটিশ আমলের ৯৮টি রৌপ্য মুদ্রা পাওয়া গেছে। পরে বাড়ির মালিক পুলিশকে খবর দিয়ে মুদ্রাগুলো তাদের হাতে তুলে দেন। সোমবার (৬ জুন) সকালে ঐ উপজেলার তারাবো পৌরসভা গন্ধর্বপুর তেঁতুলতলা গ্রামে এ ঘটনা ঘটে।প্রত্যক্ষদর্শীরা জানান, তেঁতুলতলা গ্রামের বাসিন্দা আজাদ মিয়া নিজ জমিতে পাকা বাড়ি নির্মাণের জন্য চারজন মাটি কাটার শ্রমিক দিয়ে কাজ করাচ্ছিলেন। সকাল ৮টার দিকে মাটি থেকে মাত্র দেড় ফুট গভীরে কোদাল দিয়ে কোপ দিলে একটি পুরাতন মাটির পাত্র ভেঙে যায়। ঐ সময় শ্রমিকরা মাটির পাত্রের ভেতরে কতগুলো পুরাতন ব্রিটিশ মুদ্রা দেখতে পান। পরে বাড়ির মালিক পুলিশকে খবর দিয়ে মুদ্রাগুলো তাদের হাতে তুলে দেন।

স্থানীয় হাছান মিয়া জানান, আজাদ মিয়ার বাড়ির যেখানে ব্রিটিশ মুদ্রা পাওয়া গেছে সেখানে ১৯৮০ সাল পর্যন্ত পুরাতন একটি কাঠকৌড়ি ঘর ছিল। যে ঘরে ১৯৪৭ সালের দেশভাগের আগে থেকে মুড়াপাড়ার জমিদার বাবু জগদীশ চন্দ্র ব্যানার্জির নিয়োজিত নায়েব মবুল্লাহ প্রধান বাস করতেন। পরবর্তীতে বাড়িটিকে তোতা মিয়া মাতবরের বাড়ি হিসেবে সবাই চেনে। এ বাড়ির লোকজন হয়তো মাটির ব্যাংকের মতো মাটির পাত্রে মুদ্রাগুলো জমিয়েছিলেন।

রূপগঞ্জ থানার ওসি এএফএম সায়েদ বলেন, মাটি খুঁড়ে পুরাতন মুদ্রা পাওয়া গেছে- এমন খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। পরে সেখান থেকে ৯৮টি ব্রিটিশ আমলের মুদ্রা উদ্ধার করা হয়। এসব মুদ্রার মধ্যে ১৯০৬ এবং ১৯১৩ সালের ভারতীয় রুপি ছিল। ধারণা করা হচ্ছে- এগুলো রৌপ্যমুদ্রা। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।