ঢাকাশনিবার , ২৯ জানুয়ারি ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

শ্রমিকদের কথা ভাবতে হবে : সেলিম ওসমান

আবু বকর সিদ্দিক
জানুয়ারি ২৯, ২০২২ ৮:৫৪ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য ও বিকেএমই’র সভাপতি সেলিম ওসমান বলেন, আগুন লাগার বিষয়টা সর্ম্পণূ একটা দুর্ঘটনা। তদন্তের পরে সব জানা যাবে। সাধারণত এই সিজনে আগুন লাগে। এই প্রতিষ্ঠনটা আমাদের পুনরায় চালু করতে হবে। পুনরায় চালু করতে হলে ব্যাংকের হেল্প বেশি প্রয়োজন। সেই সাথে দেখতে হবে আমাদের শ্রমিক কতজন বেকার হয়েছে। ইসলামিক ব্যাংক ও এনসিসি ব্যাংক সহ যে ব্যাংক গুলো আছে তাদের কাছে আমরা সবিনয় নিবেদন জানাবো বিকেএমই এর মাধ্যমে। এছাড়া শ্রম মন্ত্রণালয়ের একটা ফান্ড আছে। প্রতিষ্ঠান আবার চালু হবে। তদন্ত হবে, ইনস্যুরেন্সের কাভার আছে। সময় একটু লাগবে। শ্রমিকদের যেন ব্যাংক ও শ্রম মন্ত্রণালয় থেকে যথাযথ সাহায্য করে বাঁচিয়ে রাখতে হবে। শ্রমিকরা যদি ভাল থাকে আমাদের এই ফেক্টরী পুনরায় চালু করতে খুব একটা অসুবিধা হবেনা। শ্রমিকদের কথা আগে চিন্তা করতে হবে।

শনিবার (২৯ জানুয়ারি) দুপুরে নারায়ণগঞ্জের মদনপুরে অগ্নিকান্ডে পুড়ে যাওয়া জাহিন নিটওয়্যার পোশাক কারখানা পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন। এ সময় ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠানের ম্যানেজিং ডিরেক্টর এম জামাল উদ্দিন কান্নায় ভেঙে পড়লে তিনি শান্তনা দেন।

তিনি আরো বলেন, আশে পাশের মানুষজন সহযোগিতা করতে গিয়ে ফায়ার সার্ভিসের অসুবিধার কারণে পরিণত হয়। এতে করে ফায়ার সার্ভিসের কাজে বিঘœ ঘটে। ওই সময় সাধারণ মানুষ যদি সরে যেত তাহলে আগুনটা ৫ ঘণ্টা না তিন ঘণ্টায় নিভানো সম্ভব হতো। এখানে সাধারণ মানুষের আরো সচেতনতার দরকার আছে। ফায়ার সার্ভিসের যথেষ্ঠ উন্নতি হয়েছে আরো উন্নয়ন হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সোনার বাংলায় সবচেয়ে বেশি উন্নয়ন হয়েছে এটা বলার অপেক্ষা রাখেনা।

২৮ জানুয়ারি বিকেলে জেলার বন্দর উপজেলার মদনপুরের জাহিন নিটওয়্যার পোশাক কারখানায় অগ্নিকা-ের ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট ৫ ঘণ্টা চেষ্টার পর রাত ৯ টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। শুক্রবার ছুটির দিন হওয়ায় গার্মেন্টটিতে শ্রমিক ছিলনা তাই হতাহতের ঘটনা ঘটেনি। তবে প্রতিষ্ঠানের ৬টি ইউনিটের মধ্যে ৪টি ইউনিট অগ্নিকা-ে ক্ষতিগ্রস্থ হয়েছে। এতে প্রায় ৩০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করছেন মালিকপক্ষ।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।