ঢাকাশুক্রবার , ১ এপ্রিল ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

না’গঞ্জে স্কুলের চক-ডাস্টারে বরাদ্দ ৫৪ লাখ!

আবু বকর সিদ্দিক
এপ্রিল ১, ২০২২ ৬:২৪ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জের ৫৪৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়কে দশ হাজার করে টাকা বরাদ্দ দিয়েছে সরকার। স্কুলের প্রাক প্রাথমিক শ্রেণির শিখন ও শেখানো সামগ্রী ক্রয় (চক ডাস্টার), শ্রেণিকক্ষে সজ্জিত করার ব্যয় নির্বাহে এ স্কুলগুলোকে মোট ৫৪ লাখ ৮০ টাকা দেয়া হয়েছে। সম্প্রতি এ টাকা ব্যয়ের মঞ্জুরী দেয়া হয়েছে।নারায়ণগঞ্জ সদরের ১২১টি বিদ্যালয়ে ১২ লাখ ১০ হাজার টাকা, সোনারগাঁয়ের ১১৩টি বিদ্যালয়ে ১১ লাখ ৩০ হাজার টাকা, সোনারগাঁয়ের ৭৫টি বিদ্যালয়ে ৭ লাখ ৫০ হাচার টাকা, রূপগঞ্জের ১১৫টি বিদ্যালয়ে ১১ লাখ ৫০ হাজার টাকা ও আড়াইহাজারের ১২৪টি বিদ্যালয়ে ১২ লাখ ৪০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়।

জানা গেছে, ২০২১-২২ অর্থবছরের উচ্চয়ন বাজেটের মঞ্জুরী, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি এবং প্রাকপ্রাথমিক শিক্ষার বরাদ্দ থেকে এ টাকা নির্বাহ করা হবে। গত মঙ্গলবার এ টাকা ব্যয়ের মঞ্জুরী দিয়ে আদেশ জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তর বলছে, কোন অবস্থায়ই বরাদ্দকৃত টাকার অতিরিক্ত অর্থ উত্তোলন বা ব্যয় করা যাবে না। অগ্রিম টাকা উত্তোলন করা যাবে না। এ টাকায় নির্ধারিত কাজ ছাড়া অন্য কাজ করা যাবে না। অডিট কার্যক্রমের জন্য খরচের ভাউচার অফিসে সংরক্ষণ করতে হবে। বরাদ্দকৃত টাকার ব্যয়ের বিবরণী আগামী মাসের সাত কার্যদিবসের মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠাতে হবে। প্রযোজ্য ক্ষেত্রে ভ্যাট বা আইটি কর্তন করতে হবে।

জানা গেছে, এ ব্যয় মঞ্জুরীর আদেশটি গত ২৮ মার্চ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের চিফ অ্যাকাউন্টস্ এন্ড ফিন্যান্স অফিসারের কাছে পাঠানো হয়েছে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।