ঢাকারবিবার , ১৭ সেপ্টেম্বর ২০২৩
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষা-কর্মসংস্থান ও ভোটাধিকারের দাবিতে শহরে ছাত্র সমাবেশ

নগর প্রতিবেদক
সেপ্টেম্বর ১৭, ২০২৩ ১০:৩৪ অপরাহ্ণ
Link Copied!

মহান শিক্ষা দিবস উপলক্ষে বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলা কমিটির উদ্যোগে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে “শিক্ষা দিবসের শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বেলা ১২ টায় এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়।

জেলা সভাপতি ছাত্রনেতা ফারহানা মানিক মুনার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ছাত্রনেতা সৃজয় সাহার সঞ্চালনায় ছাত্র সমাবেশে বক্তব্য রাখেন জেলা সহ-সভাপতি ছাত্রনেতা সাঈদুর রহমান, জেলা সহ-সাধারণ সম্পাদক ছাত্রনেতা তাইরান আবাবিল রোজা, মহানগর আহবায়ক ছাত্রনেতা সৌরভ সেন, সোনারগাঁও থানা কমিটির আহবায়ক ছাত্রনেতা মোমেন হাসান প্রান্ত, ফতুল্লা থানা কমিটির আহবায়ক ছাত্রনেতা ইউশা ইসলাম, হাজি মিছির আলি কলেজ কমিটির আহবায়ক ছাত্রনেতা মৌমিতা আক্তার। এছাড়াও উপস্থিত ছিলেন শাখা কমিটির কর্মী-সংগঠকরা।


জেলা কার্যালয় থেকে মিছিলের মধ্য দিয়ে কর্মসূচি শুরু করে শহর ঘুরে মিছিল চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে শিক্ষা আন্দোলন এবং মুক্তি সংগ্রামের শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন পরবর্তীতে ছাত্রসমাবেশ অনুষ্ঠিত হয়।


সভাপতির বক্তব্যে ফারহানা মানিক মুনা বলেন, ‘মহান শিক্ষা দিবস আমাদের মনে করিয়ে দেয় ছাত্ররা ঐক্যবদ্ধ হয়ে যে কোনো অপশক্তি এবং সরকারের যেকোনো অগণতান্ত্রিক সিদ্ধান্তকে রুখে দিতে সক্ষম। ১৯৬২ সালে স্বৈরাচারী আইয়ুব সরকারের শোষণ এবং শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে ছাত্ররা আন্দোলন গড়ে তুলে।


পুলিশের গুলিতে নিহত হন ওয়াজিউল্লাহ, গোলাম মোস্তফা, বাবুল সহ নাম না জানা অনেকে। সেই দিনের সেই আন্দোলনে ছাত্রদের দাবি এবং আকাঙ্ক্ষা বাংলাদেশ স্বাধীন হওয়া সত্ত্বেও আজও পূরণ হয়নি। বরং উন্নয়নের জোয়ারে ভেসেও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অবকাঠামোর উন্নতি হয়না।


শিক্ষা ব্যবস্থার ভঙ্গুর অবস্থা, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর পড়ার মান বিশ্ব রেংকিং এ তলানিতে, সাত কলেজে সেশনজট ছাত্রদের জন্য একটি কাল হয়ে দাঁড়িয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়গুলোর পড়ার পরিবেশ, ক্লাশ সংকট সহ পড়ার মান তলানিতে, মাদ্রাসা-কারিগরি শিক্ষা ব্যবস্থা অবহেলিত।


সর্বোপরি বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার একটি করুণ পরিস্থিতি।এর থেকে বের হওয়ার জন্য চাই একটা গণতান্ত্রিক শিক্ষা ব্যবস্থা। কিন্তু যদি রাষ্ট্রের চেহাড়া হয় ফ্যাসিস্ট তাহলে সেখানে শিক্ষা ব্যবস্থার গমতান্ত্রিকায়ন সম্ভব হয় না। ফলে মানসম্মত এবং গণতান্ত্রিক শিক্ষা ব্যবস্থার প্রথম শর্ত হচ্ছে একটা গণতান্ত্রিক রাষ্ট্র ব্যাবস্থা নিশ্চিত করা।


ছাত্র ফেডারেশন সেই লড়াইয়ে সদা অবিচল। আমরা মনে করি, ১৯৬২ সালের ছাত্রদের সেই আন্দোলনের ধারা আমরা বর্তমানে শিক্ষার্থীরা বহন করছি। ফলে নারায়ণগঞ্জসহ দেশের সকল শিক্ষার্থীকে মানসম্মত শিক্ষা এবং গণতান্ত্রিক রাষ্ট্র ও ক্যাম্পাস প্রতিষ্ঠার লড়াইয়ে আহবান জানাই।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।