মুক্তারপুর সেতুতে বর্ধিত টোল

নিজস্ব প্রতিবেদক

ধলেশ্বরী নদীর মুক্তারপুর সেতুর বর্ধিত টোল আদায় শুরু হচ্ছে সোমবার রাত ১২টার পর থেকেই। যদিও গত সপ্তাহে ধর্মঘটে পণ্য পরিবহন মালিক শ্রমিকদের অন্যতম দাবি ছিল এই সেতুর বর্ধিত টোল প্রত্যাহার।গত ২ নভেম্বর এ দুই সেতুর টোল ১০ থেকে ৫০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে সরকারের সেতু বিভাগ। এরমধ্যে সোমবার পৃথক প্রজ্ঞাপনে বর্ধিত টোল কার্যকরের কথা জানানো হয়।

সেতু বিভাগের সচিব আবু সিদ্দিক বলেছেন, ১৬ নভেম্বর প্রথম প্রহর অর্থাৎ সোমবার রাত ১২টা পাঁচ মিনিট থেকে বর্ধিত টোল কার্যকর হবে।ডিজেলের দাম বৃদ্ধির পর বাসের পাশাপাশি পণ্য পরিবহনেও ধর্মঘট শুরু হয়। এরপর গত ৭ নভেম্বর স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে সেই ধর্মঘট স্থগিত করা হয়।

সেই বৈঠকের পর পরিবহন নেতারা জানিয়েছিলেন, সরকার ডিজেলের দাম কমাতে রাজি না হলেও মুক্তারপুর সেতুর বর্ধিত টোল আদায় স্থগিত রাখতে সম্মত হয়েছে। সেই বৈঠকে অংশ নেওয়া ট্রাক-কাভার্ডভ্যান প্রাইম মুভার মালিক শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব তাজুল ইসলাম বলেন, সরকার কথা দিয়েছিল বর্ধিত টোল আদায় করা হবে না। কিন্তু মালিক শ্রমিকদের অবহিত না করেই বর্ধিত টোল কার্যকর করা হচ্ছে। এর মাধ্যমে মালিক শ্রমিকদের আবার আন্দোলনে ঠেলে দেওয়া হচ্ছে। এমনিতেই ডিজেলের দাম বাড়ায় পরিবহন খরচ বেড়েছে।

কোন গাড়ির কত টোল হবে:

এক হাজার ৫২১ মিটার দীর্ঘ মুন্সিগঞ্জের মুক্তারপুর সেতুতে তিন চাকার গাড়ি ও মোটরসাইকেলের টোল ১০ থেকে বাড়িয়ে ১৫ টাকা, অটোরিকশায় ২০ থেকে বাড়িয়ে ৩০ টাকা, কার ও মাইক্রোবাসে ৪০ থেকে বাড়িয়ে ৫০ টাকা, ছোট বাসে ১০০ থেকে বাড়িয়ে ১৫০ টাকা, বড় বাসে ২০০ থেকে বাড়িয়ে ২৫০ টাকা টোল নির্ধারণ করা হয়েছে।২০০৮ সালে নির্মিত মুক্তারপুর সেতুতেও যাত্রীবাহীর তুলনায় পণ্যবাহী গাড়িতে টোল বেশি বেড়েছে। ছোট ট্রাকে ১৫০ টাকার টোল ৫০ বাড়লেও আট থেকে ১১ টনের ট্রাকের টোল তিনগুণ বেড়েছে। ২০০ থেকে ৬০০ টাকা হয়েছে। বড় ট্রাকে ৬০ শতাংশ টোল বেড়েছে। ৫০০ টাকার টোল ৮০০ টাকা হয়েছে। এ সেতুতে ট্রেইলার, কাভার্ড ভ্যান, প্রাইম মুভারের মতো বড় পণ্যবাহী গাড়িতে বড় ট্রাকের হিসাবে টোল নেওয়া হত। নতুন হারে চার এপেলের ট্রেইলারে এক হাজার টাকা টোল দিতে হবে। এখন দিতে হয় ৫০০ টাকা। এরপরও সেতুতে বাড়তি প্রতি এপেলের জন্য বাড়তি ৫০০ টাকা করে দিতে হবে। ছয় এপেলের গাড়িকে দুই হাজার টাকা টোল দিতে হবে।

আরোও পড়ুন

- Advertisement -

কমেন্ট করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

ডেইলি নারায়ণগঞ্জে প্রকাশিত কোন সংবাদ, তথ্য, ছবি এবং ভিডিও কন্টেন্ট বিনা অনুমতিতে ব্যবহার করা আইনত দন্ডনীয় অপরাধ।

সর্বশেষ