ঢাকাসোমবার , ২৭ ডিসেম্বর ২০২১
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

শিমরাইলের ফুটপাতে সওজের তান্ডব

ডেইলি নারায়ণগঞ্জ স্টাফ
ডিসেম্বর ২৭, ২০২১ ৬:৪৬ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের শিমরাইল মোড়ে অবৈধ ভাবে গড়ে উঠা স্থাপনা উচ্ছেদ অভিযান চালিয়েছে নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ এবং সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ। সড়ক ও জনপথ বিভাগের বুল্ডেজার দিয়ে লন্ডবন্ড করে দিয়েছে মহাসড়কের দুই পাশে অবৈধভাবে গড়ে উঠা ৩ শতাধিক ফুটপাত দোকান। ইতিপূর্বে হাইওয়ে পুলিশ ফুটপাথ দখল মুক্ত করার পর পুনরায়ণ ফুটপাথ দখল করতে হাইওয়ে পুলিশ এবং থানা পুলিশকে ম্যানেজ করতে মুরগী রিপন তার সহযোগী নিয়ে ফুটপাথের প্রতি দোকান মালিক থেকে ৫০০০ টাকা করে চাঁদা আদায় করে।

সোমবার (২৭ ডিসেম্বর) সকাল সাড়ে ১০ টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত চলে এই উচ্ছেদ অভিযান। তবে অভিযান শেষে বিকেলে মেরামত করে আবার দোকান পাট বসানোর প্রস্তুতি নিতে দেখা গেছে।

অভিযানের নেতৃত্বে থাকা সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) মো. সাইফুল ইসলাম বলেন, সরকারি জায়গা দখল করে একটি চাঁদাবাজ চক্র অবৈধভাবে দোকানপাট গড়ে তুলেছে। এতে সাধারণ মানুষের চলাচলে চরম বিঘ্ন ঘটে। জনস্বার্থে ওসি মশিউর রহমান স্যারের নির্দেশে এই উচ্ছেদ অভিযান চালানো হয়েছে।

এদিকে ফুটপাত ব্যবসায়ীরা জানায়, চাঁদাবাজ রিপন ওরফে মুরগি রিপন ও জামাল প্রতি দোকানদার থেকে ৫ হাজার টাকা করে চাঁদা নিয়ে ফুটপাত বসায়। উচ্ছেদ ঠেকাতে প্রতি দোকান থেকে দৈনিক ২০০ টাকা করে চাঁদা নিত তারা।

সূত্রে জানা গেছে, শিমরাইল মোড় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দক্ষিণ পাশে আড়াইশতাধিক ফুটপাত দোকান রয়েছে। দৈনিক ২০০ টাকা করে অর্ধলক্ষাধিক টাকা চাঁদা আদায় করতেন রিপন ও জামাল। পুলিশ দোকানপাট উচ্ছেদ করলেও চাঁদাবাজ রিপন ও জামাল থাকে ধরা ছোঁয়ার বাইরে। ফলে আর উচ্ছেদ হবে না এমন আশ্বাস দিয়ে দোকান পাট বসিয়ে চাঁদাবাজি শুরু করে। গত তিন বছর ধরে চাঁদাবাজি করছে মুরগী রিপন।

সোমবার উচ্ছেদের পর দোকানদারগণ রিপনের কাছে গেলে আর উচ্ছেদ হবেনা ওসি মশিউর রহমানকে ম্যানেজ করার কথা হচ্ছে বলে দোকানপাট বসানোর নির্দেশ দেয়। রিপনের আশ্বাস পেয়ে বিকেল থেকেই লন্ডবন্ড জায়গা মেরামত করে দোকান বসার প্রস্তুতি নেয় ব্যবসায়ীরা। ইতিপূর্বে মুরগী রিপন প্রতি দোকান মালিক থেকে ৫ হাজার টাকা করে প্রায় ১৫ লাখ টাকা চাঁদা উত্তোলন করে। এই টাকা হাইওয়ে পুলিশ ও সিদ্ধিরগঞ্জ থানা পুলিশকে দিয়ে ম্যানেজ করার কথা বলে উত্তোলন করা হলেও মুরগী রিপন ও তার তিনসহযোগী নাসির, জনি ও মাসুদকে নিয়ে ভাগবাটোয়ারা করে আত্মসাত করে। এতে ফুটপাথ হকারদের মাঝে দেখা দেয় অসন্তোষ। পাঁচ হাজার টাকা করে এককালীন চাঁদা দেয়ার পর গতকাল আবারও উচ্ছেদ করায় তারা ক্ষোভে ফেটে পড়ে। তবে তারা মুরগী রিপন ও তার সহযোগী নাসির, জনি ও মাসুদের ভয়ে টু শব্দ করতে সাহস পায়নি।
এবিষয়ে জানতে রিপনের সাথে যোগাযোগ করার চেষ্টা করেও সম্ভব হয়নি। তার ব্যবহৃত মোবাইল নাম্বার বন্ধ পাওয়া যায়।

আরোও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।