ঢাকারবিবার , ১০ এপ্রিল ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

ভর্তি বানিজ্যে বাধা হওয়ায় হাইস্কুলে শিক্ষক পেটালেন বাবু ও আলম

আবু বকর সিদ্দিক
এপ্রিল ১০, ২০২২ ৫:০৯ অপরাহ্ণ
Link Copied!

‘স্যার কি হয়েছে একটু বলবেন?’- প্রশ্ন শুনে ফোনের অপর প্রান্তে ছিল নীরবতা। নিজের দীর্ঘ শিক্ষকতা জীবনের এই প্রান্তে এসে এমন লাঞ্ছনা আর অপমানের কথা বলতে গিয়ে যেন কষ্টে বুক ফেটে যাচ্ছিল তার। লজ্জায় বেশ কিছুক্ষন কথাই বলছিলেন না নারায়ণগঞ্জ হাই স্কুলের সিনিয়র শিক্ষক মাহাবুবুর রহমান। কারণ দেড় যুগে র্শিক্ষকতার হাত ধরে জীবন গড়েছেন অসংখ্য ছাত্রের, সেই শিক্ষককেই স্কুল প্রাঙ্গণে মারধর করে লাঞ্ছিত করেছেন হাই স্কুলের দুই অভিভাবক প্রতিনিধি। হুমকি দিলেন তার দাড়ি কেটে নেয়ার। তাদের একজন হলেন বিএনপির এক সময়ের দুর্ধর্ষ সন্ত্রাসী হিসেবে পরিচিত নারায়ণগঞ্জ মহানগর বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক সরকার আলম ও মহানগর আওয়ামীলীগ এর সহ সভাপতি ওয়াজেদ আলী খোকনের ছোট ভাই ওয়াহেদ সাদত বাবু। প্রায় দেড়শত বছরের প্রাচীন ও ঐতিহ্যবাহী নারায়ণগঞ্জ হাই স্কুল এন্ড কলেজে শিক্ষক পেটানোর মত ঘটনা এটাই প্রথম। খবরটি ধাপাচাপা দেয়ার শত চেষ্টা করা হলেও রবিবার সন্ধ্যায় বিষয়টি জানাজানি হলে এনিয়ে সর্ব মহলে জ¦লছে ক্ষোভের আগুন।

অভিযোগ উঠেছে, ভর্তি বানিজ্য করতে না পারায় ঐ দুই অভিভাবক প্রতিনিধির রোষানলে পরতে হয়েছে প্রতিষ্ঠানটির সিনিয়র শিক্ষক ও একই সাথে শিক্ষক প্রতিনিধি মাহাবুবুর রহমানকে। স্কুলের শিক্ষকরা এই ঘটনার প্রতিবাদে তাৎক্ষনিকভাবে বিচারের দাবীতে ক্লাশ বর্জনের ঘোষনা দিলেও স্কুল কমিটির সভাপতি চনন্দন শীলের অনুরোধে সেই সিদ্ধান্ত থেকে আপাতত সরে এসেছেন বলে জানা গেছে। ঘটনার সময় নিজের শিক্ষককে লাঞ্ছিত হতে দেখে স্কুলের শিক্ষার্থীরা মারমুখী হয়ে উঠলে অন্যান্য শিক্ষকরা শিক্ষার্থীদের নিবৃত করেন। অপরদিকে অভিযুক্ত ঐ দুই অভিভাবক প্রতিনিধি সিনিয়র শিক্ষক মাহাবুবুর রহমানকে মারধর বা লাঞ্ছিত করার ঘটনা অস্বিকার করেছেন।

এদিকে স্কুলের একাধিক শিক্ষক ও অভিভাবক নাম প্রকাশ না করার শর্তে বলেন, রবিবার দুপুরে ষষ্ঠ শ্রেনীর ভর্তি নিয়ে কিছু অভিভাবক মাহাবুবুর রহমানের উপর ক্ষোভ প্রকাশ করা কালে স্কুল ছুটির সময় ম্যানেজিং কমিটির সদস্য সরকার আলম ও সাদত বাবু সেখানে গিয়ে মাহাবুবুর রহমানের দিকে তেঁড়ে যান। এসময় তারা দুজনই শিক্ষক মাহাবুবুর রহমানকে স্কুল মাঠের মধ্যেই শারীরিক ভাবে লাঞ্ছিত করেন। পরে অন্যান্য শিক্ষকরা মাহাবুবুর রহমানকে উদ্ধার করে শিক্ষক রুমে নিয়ে যান। সেখানে গিয়েও বাবু ও সরকার আলম তাকে অকথ্য ভাষায় গালাগাল করেন। সরকার আলম তার পাঞ্চাবী এবং বাবু দাঁড়ি ছিঁড়ে ফেলার হুমকি দেন। বিষয়টি ধাপাচাপা দেয়ার চেষ্টা করলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ছড়িয়ে পরলে সর্ব মহলে তোলপাড় শুরু হয়।

অভিভাবকরা জানান, ঘটনার আকষ্মিকতায় আমরা হতবাক হয়ে যাই। কারণ একজন বয়স্ক শিক্ষককে এভাবে প্রকাশ্যে শারীরিক ভাবে লাঞ্ছনা কোন ভাবেই কাম্য নয়। এদিকে লাঞ্ছনার শিকার শিক্ষক প্রতিনিধি ও সিনিয়র শিক্ষক মাহাবুবুর রহমানকে ফোন করলে তিনি প্রথমে বিষয়টি বলতে না চাইলে পরবর্তীতে জানান, ছাত্রদের সামনে এ ঘটনায় তিনি মানসিক ভাবে ভেঙ্গে পড়েছেন। স্কুলের ষষ্ঠ শ্রেণিতে ভর্তি নিয়ে ম্যানেজিং কমিটিতে বিরোধ চলছিল। একটি পক্ষ ভর্তি বাণিজ্য করতে না পেরে তাকে শারীরিক ভাবে লাঞ্ছিত করেছেন। তিনি বলেন, আমার গায়ে হাত তুলেই ক্ষ্যান্ত হয়নি আমার দাড়ি ছিড়ে ফেলারও হুমকি দিয়েছেন বাবু ও আলম।

এব্যপারে স্কুলের প্রধান শিক্ষক মাহামুদুল হাসান বলেন, যখন ঘটনা ঘটে তখন আমি একটি ক্লাশ নিচ্ছিলাম। আমি অন্য শিক্ষকদের মুখে শুনেছি যে ম্যানেজিং কমিটির দুই সদস্য শিক্ষক মাহাবুবুর রহমানকে লাঞ্ছিত করেছেন। ম্যানেজিং কমিটির সভাপতি চন্দন শীল বলেন, স্কুলের ষষ্ঠ শ্রেণিতে ভর্তি নিয়ে কমিটির ৩ সদস্য বাণিজ্যের চেষ্টা করছিলেন। এর অন্যতম হোতা হলেন অভিভাবক প্রতিনিধি বাবু ও আলম। আমিসহ স্কুলের সচেতন শিক্ষকরা এতে বাধা হয়ে দাঁড়ালে ওই পক্ষটি আমাদের উপর ক্ষুব্ধ ছিল। এবার সরকার ভর্তির ক্ষেত্রে ইন্টারনেটে আবেদন নিয়েছিল। চূড়ান্ত ভর্তি তালিকার পাশাপাশি একটি অপেক্ষমান তালিকাও ছিল। ম্যানেজিং কমিটির ৩ জন সদস্য চেয়েছিলেন অপেক্ষমান তালিকা থেকে যেন তাদের পছন্দের প্রার্থীদের ভর্তি নেই। আমাদের কাছে খবর ছিল ওই ৩ জন সদস্য ভর্তি বাণিজ্যের সঙ্গে জড়িত। তাই তাদের তালিকার প্রার্থীদের ভর্তি না করাতেই গর্ভর্নিংবডির একজন প্রভাবশালী সদস্যের ইশারায় অপর দুই সদস্য শিক্ষক মাহাবুবুর রহমানকে প্রকাশ্যে শারীরিক লাঞ্ছিত করেছেন। এ ঘটনায় ক্ষুব্ধ শিক্ষকরা কর্মবিরতিতে যেতে চাইলে আমি তাদের শান্ত করে পরিস্থিতি সামাল দেই।

অভিযোগের বিষয়ে যোগাযোগ করা হলে ম্যানেজিং কমিটির দুই সদস্য বিএনপি নেতা সরকার আলম ও ওয়াহেদ সাদত বাবু বলেন, ভর্তির জন্য অপেক্ষমান থাকা শিক্ষার্থীদের অভিভাবকরা স্কুলের প্রধান শিক্ষকের কক্ষ অবরোধ করেছিল। অভিভাবকরা জানতে পেরেছিল যে, অপেক্ষমান তালিকার বাইরে গিয়ে শিক্ষক মাহাবুবুর রহমান ভর্তির ব্যাপারে কাজ করেছিলেন। এজন্য তার উপর অভিভাবকরা চড়াও হওয়ার চেষ্টা করেছিল। তারা দু’জনেই শিক্ষক মাহাবুবুর রহমানকে লাঞ্ছিত করার বিষয়টি অস্বীকার করেন।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।