ঢাকাবৃহস্পতিবার , ১৭ মার্চ ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

মোস্তাকরা জন্মনেয় থানায় থানায় বঙ্গবন্ধুদের জন্ম নিতে হাজার বছর লাগে : শমীম ওসমান

আবু বকর সিদ্দিক
মার্চ ১৭, ২০২২ ৫:৩৪ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান বলেছেন, ‘এখানে এই ম্যুরাল হওয়ায় সবচেয়ে বেশি খুশি হচ্ছে কে? এখানে সবাই যে খুশি, তাও না কিন্তু। কেউ হয়তো খুশি না ও হতে পারে। আমার কাছে মনে হলো, আমাদের পুলিশ সুপার সাহেব এর ভিতরে আলাদা একটা অনুভুতি কাজ করছে। কারণ তার ভাই স্বাধীনতা যুদ্ধে জীবন দিয়েছে, তার বাবা অলোকিক ভাবে বেঁচে গেছেন। তাই আজকের এই দিন আর মার্চ মাস তার কাছে অবশ্যই আলাদা গুরুত্ব বহন করে। কি সুন্দর নির্মল একটি পরিবেশে দাঁড়িয়ে বঙ্গবন্ধুর ম্যূরাল উদ্বোধন করছি। একটু পিছন দিকে তাকাই, তখন দেখেছি, ১৫ আগষ্টের খিচুরী করবো ১ ডেক, এই এক ডেক খিচুরীর উপরে হামলা করেছে শত শত লোক এসে। গরিব মানুষকে খাওয়াবো যে খিচুরী, সেই খিচুরীও রাস্তায় ফেলে দেওয়া হয়েছে।’বৃহস্পতিবার (১৭ মার্চ) নারায়ণগঞ্জ ক্লাব প্রাঙ্গনে বঙ্গবন্ধুর ম্যূরাল উদ্বোধন করার পূর্বে শামীম ওসমান এসব কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু শুধু একজন নেতা ছিলেন, তা নয়। তার চালচলন, ভাব ভঙ্গী দেখে মনে হতো, সে সত্যিকারের হিরো। কেন সত্যিকারের নায়ক ছিলেন, কারণ উনি মানুষের কথা বলছে। শামীম ওসমান বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের প্রতিটি লাইন গুরুত্বপূর্ণ। প্রতিটি অংশ গুরুত্বপূর্ণ, দাড়ি, কমা গুরুত্বপূর্ণ। আমার কাছে একটি কথা খুব গুরুত্বপূর্ণ লাগে, তিনি বলেছিলেন, কেউ যদি ন্যায্য কথা বলে, যদি সে সংখ্যায় কমও হয়, তাহলে আমি তা মেনে নিবো। আমি সংসদে বলে ছিলাম, এটার নাম হচ্ছে ন্যায্যতার গল্প। বঙ্গবন্ধুর আদর্শ সৈনিক হিসেবে আমি বিশ্বাস করে, সত্যই সুন্দর, সুন্দরই সত্য। হয়তো সব জায়গায় বলা যায় না, সম্ভবও হয় না। তবে, মিথ্যা না বলা।

শামীম ওসমান আরও বলেন, আমরা কি বঙ্গবন্ধু হত্যার বিচার পেতাম, আমার তো মনে হয় না। আমরা হয়তো দেখতাম, এদেশে মুক্তিযোদ্ধাদের বিচার হচ্ছে, তাদের সাজা দেওয়া হচ্ছে। যদি না অলোকিক ভাবে বঙ্গবন্ধুর দুই কন্যা বেঁচে না যেতো। আমার টার্গেট ছিল, হতো বা লক্ষ হবে বঙ্গবন্ধু হত্যার বিচার, যখন ১৯৯৬ সালে সংসদ সদস্য হয়ে চিৎকার দিয়ে কেদে ছিলাম, কারণ তখন বঙ্গবন্ধুর বিচার করতে পারিনি। কারণ, এদেশে হাজার বছরে একজন বঙ্গবন্ধু আসে, হাজার বছরে নেসেল মন্ডেলার জন্ম হয়। হাজার বছরে মহাত্মা গান্ধির জন্ম হয়, হাজার বছরে সিরাজুদ্দৌলার জন্ম হয়। ঠিক একই ভাবে একজন মীর জাফর, একজন খন্দকার মোস্তাকও তৈরি হয়। তবে, তারা খুব অল্প সময়ে জন্ম নেয়। জেলায় জেলায়, থানায় থানায়।

সামনে একটি কঠিন পথ অতিক্রম করতে হবে, ইতোমধ্যে বেশি ষড়যন্ত্র হয়েছে, হয়ে গিয়েছিল, হয়তো বা জাতির পিতার কণ্যার প্রতি একটি অশেষ রহমত আছে। আল্লাহ ধর্য্যশীলকে অনেক বেশি পছন্দ করেন, আল্লাহ এতিমকে বেশি পছন্দ করেন। আমি তো শেখ হাসিনার মতো এত কঠিন এতিম দেখি না। এক রাতে তার পুরো বংশ নিবংশ করে দেওয়া হয়েছে, ৯৬ সালে ক্ষমতায় এসেই উনি উনার বাবার হত্যার বিচার করতে পারতেন, দরকার ছিল না আদালত করার, কিন্তু উনি তা করেননি। আমাদের চাওয়া ছিল তখন, স্পেশাল কোট চাই। কিন্তু শেখ হাসিনা তাও করেনি। নর্মাল কোর্টে বিচার হবে। এবং তাই হয়েছে।তিনি বলেন, সত্য কিন্তু এটাই যে ২০০০ সালের পর থেকে ওনাকে ১৯ বার মারার চেষ্টা করা হয়েছে। আমরা কিন্তু কেউই আগামীকাল দেখি নাই।

আপার একটাই স্বপ্নছিলো যে, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করে উনি তার বিচার আদায় করবেন। আমাদের টার্গেট ছিলো বঙ্গবন্ধুর হত্যার বিচার, বিচার পেয়েছি। এর পরে আপাকে বলেছিলাম এখন বাদ দেন এসব, তিনি বলেছিলেন যে না আমার বাবার স্বপ্ন পূরণ হয়নি এখনো। যে উদ্দ্যেশ্যে নিয়ে ৩০ লক্ষ ভাই তাদের রক্ত দিয়েছে ২ লক্ষ মা বোন তাদের সম্মান দিয়েছৈ সেই লক্ষটি পরণ করা হয়নি এখনো।

তিনি আরও বলেন, আমরা অনেকটাই এগিয়ে গিয়েছিলাম, কভিডের ধাক্কায় পিছিয়ে পরেছি। মানুষের মৃত্যু কিছু বলা যায়না, হতে পারে এই বক্তব্য দিতে দিতেও মরে যেতে পারি। কিছু সুশিল সমাজ আছে ‘সো কল্ড সুশিল সমাজ’, আমি এদেরকে অন্য একটা নামে ডাকি। এরা দেশ বিক্রি করে খায়। আমার দেশের পুলিশ, র‌্যাব বিজিবি এনাদের যখন অপমানিত করা হয় তখন এমন কিছু সুশিল সমাজ হাসে। দেখে খুবই অবাক লাগে।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজের উদ্দেশ্যে শামীম ওসমান বলেন, আমাদের জেলা প্রশাসক সাহেব খুব ভালো একজন মানুষ। আজ ওনার এখানে আসার কথা ছিলো তবে উনি আসতে পারেন নাই, ওনার মায়ের শরীর খারাপ। আমি নামাজ পরে ওনার মায়ের জন্য দোয়া করেছি। আল্লাহ ওনার মা কে সুস্থতা দান করুক। উনি সব কাজ বাদ দিয়ে ওনার মায়ের সেবা করেন, আর এটাই সবচেয়ে বড় কাজ।

তিনি আরও বলেন, আমি শামীম কোন ফ্যাক্টরই না, আমি না থাকলে কিছুই হবে না। তবে আপনারা দেখেন যে, বাংলাদেশ শেখ হাসিনা ছাড়া স্বপ্ন দেখার মতো কেউ নাই। ওনার বাইরে কেউ নাই এবং এজন্যই টার্গেট উনি একা। বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধাদের স্বপ্নের যে দেশটা সেটা পুরণ করতে হলে আমাদের শেখ হাসিনার প্রয়োজন আছে। তার জন্য আপনাদের সকলের নিকট দোয়া ভিক্ষা করছি। ষড়যন্ত্রকারীরা বসে নাই, তাদের ষড়যন্ত্র অব্যহত রয়েছে। আমরা সবাই যদি এক সাথে কাজ করি তাহলে নারায়ণগঞ্জকে এগিয়ে নিয়ে যাওয়া কঠিন না। গালাগালি করেন, কোন সমস্যা নাই। কথা হলো কাজ করতে গেলে অনেকেই বাধা দিবে, তবে কাজ আমরা করবো।

নারায়ণগঞ্জ ক্লাবের সভাপতি আসিফ হাসান মাহমুদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলার পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম।আরও উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি বাবু চন্দনশীল, ইয়ান মার্চেন্ড এসোসিয়েশন এর সভাপতি লিটন সাহা, বাংলাদেশ হোসিয়ারি সমিতির সভাপতি নাজমুল আলম সজল, ব্যবসায়ি নেতা কবির হোসেন, নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সাফায়েত আলম সানিসহ নারায়ণগঞ্জ ক্লাবের অন্যান্য সদস্যবৃন্দ।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।