ঢাকামঙ্গলবার , ২৭ জুন ২০২৩
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

ঈদ জামাত নিয়ে শামীম ওসমানের কষ্ট

ডেইলি নারায়ণগঞ্জ স্টাফ
জুন ২৭, ২০২৩ ৫:৪৩ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জের বৃহৎ ঈদ জামাতের আয়োজন নিয়ে করা আহবানে সাড়া না দেয়ায় সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের প্রতি আক্ষেপ প্রকাশ করেছেন শামীম ওসমান এমপি। তার উদ্যোগে লাখো মুসল্লির অংশ গ্রহনে একাধিকবার অনুষ্ঠিত বৃহৎ ঈদ জামাত ইতমধ্যেই দেশে বিদেশে আলোচিত। গত ঈদ উল ফিতরের ঈদ জামাতে তিনি এই আয়োজনটি ধরে রাখতে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনকে আহবান জানিয়েছিলেন। প্রয়োজনে সর্বাত্মক সহযোগিতার আশ^াসও দিয়েছিলেন। ব্যয় বহুল ও কষ্টসাধ্য এই ঈদ জামাতের প্রতি পুরো জেলার সাধারন মানুষের ব্যাপক আগ্রহ উৎসাহ থাকলেও এই আহবানে ভ্রক্ষেপও করেনি সিটি কর্পোরেশন। এমনকি নূন্যতম সাড়া দেয়া তো দূরে থাক, সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ এই আয়োজন করতে স্বক্ষম না অক্ষম সেব্যপারেও মুখ খোলেনি। ফলে ঐতিহ্যে রুপ পাওয়া নারায়ণগঞ্জের এই বৃহৎ জামাত এবারের ঈদে হচ্ছেনা।

এদিকে শামীম ওসমান এমপির এই আহবানে সাড়া না দেয়া বা নূন্যতম এই ব্যপারে একেবারেই মুখে কুলুপ এঁেট থাকায় সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন সাধারন মানুষ। নগরীর একেএম সামসুজ্জোহা স্টেডিয়ামের সামনে গত ২দিন ধরেই সাধারন মানুষের ভীড় দেখা গেছে। এমনকি ফতুল্লাসহ আশপাশের হাট থেকে কোরবানীর পশু কিনে বাড়ী যাওয়ার সময়ও হাজার হাজার মুসল্লির দৃষ্টি ছিল স্টেডিয়ামের দিকে। অনেকে কৌতুহলী হয়ে মাঠের ভিতরেও প্রবেশ করেছেন। এমন বেশ কয়েকজনকে কারণ জিজ্ঞাসা করলে তারা জানান, আমরা ভেবেছিলাম এবারের ঈদেও শামীমও ওসমান ঈদের জামাতের আয়োজন করছেন। কিন্তু এখন দেখি কিছুই নেই। তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, সেই মান্ধাতা আমল থেকেই ঈদগাহে নামাজের আয়োজন দেখছি, যেখানে মানুষের ঠেলাঠেলি আর বৃষ্টি হলে তো কথাই নেই, কাক ভেজা অবস্থায় নামাজ পড়তে হোত। শামীম ওসমান এই ঈদ জামাতের আয়োজন করে সারা দেশ ও বিশে^ নারায়ণগঞ্জকে পরিচিতি করেছেন। গত রোযার ঈদে তিনি সিটি কর্পোরেশনকে আহবান জানিয়েছিলেন এই জামাত আয়োজন করতে। তিনি তো অমূলক কিছু বলেননি। বড় বড় মার্কেট আর পার্ক করার টাকা পায় সিটি কর্পোরেশন কিন্তু শুধু পারেনা পরিচ্ছন্নতা কর্মীদের বেতন দিতে আর একটা বড় ঈদ জামাত করতে । শুনেছি মেয়র মহোদয়ের পরিবার কোন একটি ধর্মীয় সিলসিলা অনুসরণ করেন এবং তারা নাকি কোরবানীই দেন না , তাই তার কাছে তো কোরবানী ঈদের ঈদ জামাত আয়োজন করার আহবান জানানোই ভুল ছিল।

এদিকে খোজ খবর নিয়ে জানা গেছে, নারায়ণগঞ্জ কেন্দ্রীয় ঈদগাহে কয়েক বছর আগেও ছোট পরিসরের ঈদ জামাতের আয়োজন করতো সিটি কর্পোরেশন। কিন্তু গত৪/৫ বছর ধরে জেলা প্রশাসন এর আয়োজন করছে এবং এজন্য সিটি কর্পোরেশন থেকে মাত্র ৩/৪লাখ টাকা বরাদ্ধ দেয়া হয়।

অপরদিকে এব্যপারে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান মঙ্গলবার (২৭ জুন) সন্ধায় নারায়ণগঞ্জের ঈদ জামাতের আয়োজন সম্পর্কে কথা হলে র্বহৎ জামাতের আয়োজন না হওয়ায় দুঃখ প্রকাশ করেন। ঈদ জামাতের বিষিয়ে শামীম ওসমান বলেন, জাতীয় ঈদগাহের সকল আয়োজন ঢাকা দক্ষিন সিটি করপোরেশন করে। নারায়ণগঞ্জের মানুষও ট্যাক্স দেয়, তাহলে কেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নারায়ণগঞ্জে একটি বৃহৎ ঈদের জামাতের আয়োজন করতে পারলো না? বাংলাদেশের সব চেয়ে ধনী জেলা হয়ে কেন আমাদের আয়োজন এমন সাদা মাট হবে?

তিনি আরো বলেন, আমি প্রচন্ড আশাবাদি ছিলাম যে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এবার বৃহত ঈদ জামাতের আয়োজন করবে। আমি তাদের অনুরোধ করে বলেছিলাম এবার যেন তারা আয়োজনটা করে। এই আয়োজন করাতো তেমন জটিল কিছু না। হয়তো আল্লাহ তাদের তৌফিক দেয়নি করার। তবে আমাদের জানালেও আমরা করতে পারতাম। বিষয়টা আসলেই খুব কষ্টদায়ক।

প্রসংঙ্গত, প্রতি বছর ঈদুল ফিতরে দৃষ্টি নন্দন ও বৃহত ঈদ জামাতের অয়োজন করেন শামীম ওসমান। এবার একটি অনুষ্ঠানে তিনি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনকে অনুরোধ করেছেন বৃহৎ জামাত আয়োজন করার। সিটি করপোরেশন সাদামাটাভাবে ও খুব ছোট পরিসরে ঈদ জামাতের আয়োজন করায় প্রতি বছর ধর্মপ্রাণ মুসুল্লীরা রাস্তায় জামাত আদায় করেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।