ঢাকাবৃহস্পতিবার , ২১ এপ্রিল ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন

জালকুড়িতে হচ্ছে হাই-টেক পার্ক

আবু বকর সিদ্দিক
এপ্রিল ২১, ২০২২ ৭:৩০ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জে হচ্ছে ‘শেখ কামাল আইটি টেনিং ও ইনকিউবেশন সেন্টার’ । সরাসরি ক্রয় পদ্ধতিতে প্রকল্পের সার্বিক তত্ত্বাবধায়ন করবে বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেড।আগামী ২৪ এপ্রিল ভিত্তিপ্রস্তর স্থাপন করবে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতমিন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের নমপার্কের সামনে জালকুড়িতে স্থাপন হবে। বাস্তবায়নে কাজ করবে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

প্রকল্পটি গত ২০২০ সালের ২৫ আগস্ট তারিখে একনেক সভায় অনুমোদিত হয়- পরবর্তীতে জালকুড়ি মৌজার ৩৪৫৮, ৩৪৬০, ৩৪৬১,৩৪৬২, ৩৪৬৩, ৩৪৬৪, ৩৪৬৫ ও ৩৪৬৬ প্রায় ১০ বিঘা জমির উপর প্রকল্পটির প্রস্তাব করা হয়।পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০এর ধারা ৬৮(১) অনুযায়ী সরকার, রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে বা জনস্বার্থে সরকার কর্তৃক গঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশক্রমে, ধারা ৩২ এ বর্ণিত সরাসরি ক্রয় পদ্ধতি বা অন্য কোনো ক্রয় পদ্ধতি অনুসরণ করে ক্রয়কাজ সম্পন্ন করতে পারে।

এ প্রেক্ষিতে, জনস্বার্থে সরাসরি ক্রয় পদ্ধতির মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেড কর্তৃক বাস্তবায়ন বিবেচনা সমীচীন হবে বলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ মনে করে। এ অবস্থায় ‘শেখ কামাল আইটি টেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন (১১টি)’ শীর্ষক প্রকল্পের পণ্যেও ও পূর্ত কাজের প্যাকেজের কাজ বাস্তবায়নের জন্য পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ এর ধারা ৬৮(১) অনুযায়ী জনস্বার্থে এবং জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণে বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেডের মাধ্যমে বাস্তবায়ন করার বিষয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন দেয়।সম্পূর্ণ সরকারি অর্থায়নে বাস্তবায়নাধীন এ প্রকল্পের অনুমোদিত মেয়াদ ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত বলে জানা গেছে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।