ঢাকাবুধবার , ২৭ এপ্রিল ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

অবৈধ স্ট্যান্ডবাজিতে মুখ থুবড়ে পড়েছে ট্রাফিক ব্যবস্থা

ডেইলি নারায়ণগঞ্জ স্টাফ
এপ্রিল ২৭, ২০২২ ৬:২৮ অপরাহ্ণ
Link Copied!

রমজানের শুরুতে নগরীর যানজট কিছুটা নিয়ন্ত্রনে থাকলেও ঈদ ঘনিয়ে আসায় মুখ খুবড়ে পড়েছে ট্রাফিক ব্যবস্থা। চাষাড়া গোল চত্তর ছাড়া নগর জুড়ে দিন-রাত যানজট লেগেই থাকছে সড়কগুলোতে।
মজার বিষয় হলো-যানজট নিরসনের নামে পুলিশ অবৈধ যানবাহন স্ট্যান্ডগুলোর সুবিধা করে দিয়েছে। চাষাড়া খাঁজা মার্কেট থেকে উত্তরা ব্যাংক পর্যন্ত ফুটপাতের এক পাশে বাঁশের ব্যারিকেড দেয়া হয়েছে। যাতে হকার বসতে না পারে।
আসলে বিষয়টি তা নয়, বাঁশের ওই ব্যারিকেডের কারণে ফুটপাত থেকে মানুষ ইচ্ছে করলেই মূল সড়কে নামতে পারছে না। তাকে অনেকটা দুর ঘুরে যেতে হচ্ছে। আর খাঁজা মার্কেট ও সমবায় মার্কেটের সামনে এই সুযোগটি কাজে লাগিয়েছে অবৈধ যানবাহন স্ট্যান্ড মালিকরা।
তারা বাঁশ দিয়ে ব্যারিকেড দেয়া স্থানে লেগুনা ও সিএনজি পার্কিং করে যাত্রী উঠানামা করাচ্ছে। অভিযোগ রয়েছে, অবৈধ এ সকল স্ট্যান্ড থেকে পুলিশ মাসোহারা পাচ্ছে।
সুত্রমতে, রমজানের শুরুর দিকে শহরের যানজট নিরসনে কাজ শুরু করে জেলা পুলিশ প্রশাসন। নগরীতে সব ধরনের ব্যাটারি চালিত ইজিবাইক চলাচল বন্ধ করে দেয়া হয়। কিন্তু রহস্যজনক কারণে অবৈধ স্ট্যান্ডগুলো উচ্ছেদ করা হয়নি।
তবে প্রথম দিকে শহরের যানজট ৯০ ভাগ কমে গেলেও ধীরে ধীরে আবার বাড়তে থাকে। চাষাড়া গোল চত্তরে ট্রাফিক ব্যবস্থা কড়াকড়ি থাকায় সেখানে যানজট হচ্ছে না। কিন্তু বাকী পুরো শহরের প্রত্যোকটি পয়েন্টে যানজট লেগেই আছে।
জানা যায়, নাসিক কর্তৃক নারায়ণগঞ্জ অঞ্চলে ইজারা দেয়া স্ট্যান্ড রয়েছে ৪টি। কেন্দ্রীয় বাস টার্মিনাল, নিউ মেট্রো হল সম্মুখ সড়কে স্ট্যান্ড, মন্ডলপাড়া স্ট্যান্ড, ১নং রেলগেট বেবি স্ট্যান্ড। এর বাহিরে নগরে সকল স্ট্যান্ড অবৈধ।
গত ৪ এপ্রিলে পুলিশের ঘোষণা করে, শহরে কোনো ধরনের অবৈধ স্ট্যান্ড বসবে না এবং অবৈধ যানবাহন নগরীতে প্রবেশ করতে পারবে না। এই ঘোষনার পর কিছুদিন অবৈধ স্ট্যান্ড উচ্ছেদ হলেও এখন পুনরায় বসেছে স্ট্যান্ড। এসব অবৈধ স্ট্যান্ড থেকে প্রতিদিন মোটা অঙ্কের চাঁদা লেনদেন হয়। পুলিশের নিষেধাজ্ঞার পরেও এসব স্ট্যান্ডের বহাল থাকা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন নগরবাসী।
বুধবার (২৭ এপ্রিল) দুপুরে সরেজমিনে দেখা য়ায় শহরের চাষাড়ায় চত্বর নিকটবর্তী এলাকায় অঘোষিতভাবে বানানো হয়েছে কমপক্ষে ৭ টি অবৈধ স্ট্যান্ড । সরকারী মহিলা কলেজের সামনে সিএনজি ও ইজিবাইক অবৈধ স্ট্যান্ড, রাইফেল ক্লাবের বিপরীতে রয়েছে অবৈধ লেগুনার স্ট্যান্ড, আজগর ফিলিং স্টেশনের পাশে রয়েছে একটি সিএনজি-টেম্পু স্ট্যান্ড।
চাষাঢ়া মোড়ের সোনালী ব্যাংকের সামনে, বাগে জান্নাত মসজিদের সামনে, দুই নম্বর রেলগেট এলাকায় অবৈধ স্ট্যান্ড বসতে দেখা যায়। এছাড়াও খাজা মার্কেটের সামনে থেকে মিশন পাড়া মোড় পর্যন্ত নিয়মিত ১০ থেকে ১৫টা লেগুনা পার্কিং করে রাখা হয়। খাজা মার্কেট থেকে সমবায় মার্কেট পর্যন্ত ফুটপাতে দেওয়া হয়েছে বাঁশের কঞ্চির বেড়া। এর ফলে অবৈধ স্টান্ড বসাতে সুবিধা হচ্ছে বলে মনে করছেন নগরবাসী। শহরে ব্যাটারি চালিত ইজিবাইক প্রবেশে নিষেধাজ্ঞা থাকলেও অন্যান্য নিষিদ্ধ যানবাহন শহরে নিয়মিত চলছে। ফলসরূপ, নগরে সকাল থেকে রাত পর্যন্ত ক্ষণে ক্ষণে লেগে থাকে যানজট।
যানজটে ভুক্তভোগী সিদ্ধিরগঞ্জের বাসিন্ধা আমিরুল ইসলাম বলেন, রোজার শুরুর দিকে ট্রাফিক ব্যবস্থাপনা ভালো ছিল। যানজট কম ছিল। রাস্তায় ফাঁকা ছিল। শহরে যাতায়াত করে মানুষ স্বস্তি পেয়েছে কিন্তু এখন চিত্র পুরোই ভিন্ন। আগের মতোই যানজট।
শহরে সুষ্ঠ ট্রাফিক ব্যবস্থাপনার জন্য ট্রাফিক পুলিশের সাথে যুক্ত হয়েছে একশ ট্রাফিক কমিউনিটি পুলিশ। তবুও শহরে পরিবর্তন হয়নি ট্রাফিক ব্যবস্থার। নাম প্রকাশ না করার শর্তে চাষাড়ার মোড়ে নিযুক্ত একজন কমিউনিটি পুলিশ বলেন, লেগুনা স্ট্যান্ড উঠায় দিয়েছিল একবার। উঠায় দিলেই কি, লেগুনা বসবই। আর আমাদের কথার কি দাম আছে নাকি লেগুনার মালিকদের কাছে। কিছু বললে উল্টা গায়ে হাত তুলে দিবো।
অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) জাহেদ পারভেজ চৌধুরী শহরের যানজট ও অবৈধ স্ট্যান্ডের বিষয়ে বলেন, শহরের অবৈধ স্ট্যান্ডের স্থায়ী সমাধান করা যায়নি, তাই স্ট্যান্ড উচ্ছেদ করা হলেও আবারো বসছে। অবৈধ লেগুনা স্ট্যান্ডসহ অবৈধ সকল স্ট্যান্ড শীগ্রই উচ্ছেদ করা হবে। যানজট নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিশ সব ধরনের চেষ্টা করছে।

আরোও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।