ঢাকাসোমবার , ১৮ জুলাই ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

প্রতিরোধ করলে নিজেই উচ্ছেদ হয়ে যাবো

আবু বকর সিদ্দিক
জুলাই ১৮, ২০২২ ৫:৩১ অপরাহ্ণ
Link Copied!

শহরের ৩নং মাছ ঘাট (মাছের বাজার) নারায়ণগঞ্জের ঐতিহ্য। ১৯৭২ সাল থেকে এ মাছের বাজার এভাবেই চলে আসছে। এতদিন এ বাজার নিয়ে কোন সমস্যা না হলেও ইজারাদার বদল হওয়ায় এখন দেখা দিয়েছে নানা সমস্যা। তবে যে সমস্যা নিয়ে আলোচনা চলছে, সেই সমস্যা সমাধানের চেষ্টা চলছে।সোমবার (১৮ জুলাই) সকালে বিআইডব্লিউটিএ’র নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক শেখ মাসুদ কামাল সাংবাদিকদের সাথে এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, একটা হলো ঐতিহ্য আরেকটা হলো আইন। আইন সব সময় ঐতিহ্যকে ভাঙতে পারেনা। আমি যদি মাছ ব্যবসায়ীদের বিকল্প ব্যবস্থা না করে তাদের রাস্তায় বসার ক্ষেত্রে প্রতিরোধ তৈরি করি, দেখা যাবে যে আমি নিজেই উচ্ছেদ হয়ে যাবো। কারণ, এটা এখানকার সুশীল সমাজ থেকে শুরু করে প্রশাসন পর্যন্ত কেউ এটাকে স্বাভাবিকভাবে নিবে না। কারণ, তাদের পুর্নবাসনের একটা বিকল্প ব্যবস্থা করতে হবে। এই মাছ বাজার হচ্ছে নারায়ণগঞ্জের ঐতিহ্য, এটা নিয়ে হুট করে কোন সিদ্ধান্ত নেয়া যাবে না।

তিনি আরও বলেন, পরিবর্তন আর বিপ্লবের মধ্যে পার্থক্য আছে। বিপ্লব করবে রাজনীতি ব্যক্তিরা। আজ যদি সংসদ সদস্য সেলিম ওসমান এখানে এসে ঘোষণা দেয় যে, আজ থেকে এখানে মাছের বাজার বসবে না। হি ইজ দ্য রাইট ম্যান টু ডিক্লিয়ার দিস। আর আমি যদি এই ঘোষণা দেই কিংবা বিআইডব্লিউটিএ’র থেকে যদি কেউ এটা বলে, তাহলে বলবে তার ইমিডিয়েট একটা মেন্টাল ট্রিটমেন্ট দরকার। যা সে পারেনা, সে এমন একটা কাজ করছে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।