ঢাকামঙ্গলবার , ১৯ জুলাই ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

নির্দেশনা অমান্য ৮টার পরেও খোলা শহরের মার্কেট

আবু বকর সিদ্দিক
জুলাই ১৯, ২০২২ ৬:২৩ অপরাহ্ণ
Link Copied!

‘বিদ্যুৎ সংকট সমাধানে’ পুরো দেশের ন্যায় নারায়ণগঞ্জে দোকানপাট ও মার্কেট রাত ৮টার পর বন্ধ রাখার নির্দেশ দিয়েছে ডিপিডিসির (ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি) নারায়ণগঞ্জ বিভাগ। কিন্তু সংশ্লিষ্ট দপ্তরের কড়াকড়ি নির্দেশনা অমান্য করে নির্ধারিত সময়ের পরেও নারায়ণগঞ্জ শহরের অধিকাংশ দোকান, মার্কেটে বেচাকেনা হচ্ছে। এদিকে নির্ধারিত সময়ের পরে এসব প্রতিষ্ঠান বন্ধ রাখতে নিয়মিত পরির্দশন করছে বলে দাবি করেন নারায়ণগঞ্জ কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর।

সরেজমিনে নারায়ণগঞ্জ শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে দেখা যায়, সড়কের দুইপাশের অধিকাংশ দোকান ও মার্কেট রাত ৮ পর থেকে ১০ টা পর্যন্ত খোলা রয়েছে। মার্কেটের কিছু দোকান ১০ টার পর বন্ধ হলেও কিছু দোকান এ সময়ের পরেও খোলা থাকতে দেখা যায়। নির্ধারিত সময়ের পরেও বঙ্গবন্ধু সড়ক নিকটবর্তী শান্তনা মার্কেট, হক প্লাজা, মার্ক টাওয়ার, সায়াম প্লাজা, জামান টাওয়ার, লুৎফা টাওয়ার, পানোরামা প্লাজা, বর্ষণ সুপার মাকেট, এফ রহমান সুপার মার্কেট ও আল জয়নাল প্লাজা, বেইলি টাওয়ার, শায়েস্তাখান রোডে ফুটপাতে দুইপাশের বৈদ্যুতিক সংযোগ সহ একাধিক দোকান, কালিবাজার ফ্রেন্ডস মার্কেট, নবাব সিরাজউদ্দোল্লাহ সড়ক, নবাব সলিমুল্লাহ সড়কের নিকটবর্তী দোকান, মার্কেটগুলো খোলা থাকে।

সরকারের নির্দেশনা না মেনে নির্ধারিত সময়ের পরেও দোকান খোলা রাখার কারণ জিজ্ঞেস করে একাধিক দোকানের কর্মচারীদের সাথে কথা হলে তারা বলেন, ঈদের সপ্তাহখানেক পূর্বে সব মার্কেট ৮ টা বাজলে বন্ধ করার নির্দেশনা ছিল। কোরবানি ঈদ উপলক্ষে ৮ টার পরেও মার্কেট খোলা রাখার অনুমতি পায়। তবে ঈদের পরে মার্কেট কর্তৃপক্ষ সরকারি নির্দেশনা না মেনে নির্ধারিত সময়ের পরেও খোলা রাখছে। নারায়ণগঞ্জ কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর কর্তৃপক্ষ থেকে কোন ধরনের পরিদর্শন হয় না বলে তারা জানান। এদিকে রাত ৮টার পর দোকানপাট, শপিং মল খোলা থাকলে তাদের সংযোগ বিচ্ছিন্ন করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি এবং খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার (১৯ জুলাই) প্রতিমন্ত্রী নসরুল হামিদ তার ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টের মাধ্যমে এ কথা জানান। নারায়ণগঞ্জ কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের সহকারী মহাপরিদর্শক সৌমেন বড়ুয়া এ বিষয়ে বলেন, নিয়মিত আমাদের পরির্দশকেরা জেলার দোকান, মার্কেট, শপিংমল যেন নির্ধারিত সময়ের পর খোলা না থাকে এজন্য পরিদর্শন করেন। নির্ধারিত সময়ের পর কোন এ ধরনের প্রতিষ্ঠান খোলা থাকলে তাদরে বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। নারায়ণগঞ্জ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর থেকে নিয়মিত পরিদর্শন করা হলেও এসব মার্কেট বিগত কয়েকদিন যাবৎ কিভাবে খোলা রয়েছে, এই প্রশ্নে তিনি বলেন, মার্কেট খোলা থাকলে ব্যবস্থা নেওয়া হবে। মার্কেট খোলা থাকলে কেন কোন ব্যবস্থা নেওয়া হয়নি এ বিষয়ে দায়িত্বরত পরিদর্শকের সাথে কথা বলব।

নারায়ণগঞ্জ ডিপিডিসির (ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি) তত্ত্বাবধায়ক প্রকৌশলী কামাল হোসেন এই বিষয়ে বলেন, বাংলাদেশ শ্রম আইন ২০০৬-এর ১১৪ ধারার বিধান কঠোরভাবে প্রতিপালন করে রাত ৮টার পর দোকান, শপিংমল, মার্কেট, বিপডুবিতান খোলা না রাখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা ইতিমধ্যে জেলার এলাকায় এলাকায় মাইকিং করে সকলকে অবগত করছি। এই ঘোষনার পরেও এই ধরনের প্রতিষ্ঠান খোলা থাকলে জেলা প্রশাসনের সহয়তা নিয়ে এদের বিরুদ্ধে আমরা অভিযান পরিচালনা করব।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।