ঢাকাসোমবার , ১০ অক্টোবর ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

পূরণ হলো লালিত স্বপ্নের ॥ নাসিম ওসমান তৃতীয় শীতলক্ষ্যা সেতুর উদ্বোধন

আবু বকর সিদ্দিক
অক্টোবর ১০, ২০২২ ৭:৩৮ অপরাহ্ণ
Link Copied!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নারায়ণগঞ্জ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জায়গা। অর্থনৈতিক কর্মকান্ডের দিক থেকে নারায়ণগঞ্জ সব সময় আগ্রনী ভুমিকা পালন করছে। এছাড়া আমাদের সংগঠনের দিক থেকেও নারায়ণগঞ্জের ভুমিকা অত্যন্ত গুরত্বপূর্ণ। সেই নারায়ণগঞ্জ বাসীর সহজ যোগাযোগ ব্যবস্থা ও জীবন যাত্রার মান উন্নত করতেই এই ৩য় শীতলক্ষ্যা সেতু করা হয়েছে। এই সেতুটি বীর মুক্তিযোদ্ধা নাসিম ওসমানের নামেই দিয়েছি। কারণ এই সেতুটির জন্য তার আকাঙ্খা ছিল, সে জীবদ্দশায় এমপি থাকাকালীন বারবার আমার কাছে বলতো, আপা এই সেতুটি করে দেন। কিন্তু সেতুটি তৈরী করা শুরু করার সময় সে আমাদের ছেড়ে চলে গেল। তাই নাসিম ওসমানের নামেই শীতলক্ষ্যা সেতুটি উৎসর্গ করেছি। কারণ সে বীরমুক্তিযোদ্ধা এবং ৭৫’এর প্রতিবাদকারী।  তাই আমি আজ খুবই আনন্দিত যে তার স্মৃতি ধরে রাখতে পেরেছি। সোমবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি নারায়ণগঞ্জের বন্দর এরাকায় শীতলক্ষ্যা নদীতে বীর মুক্তিযুদ্ধা এ কে এম নাসিম ওসমান তৃতীয় শীতলক্ষ্যা সেতু ও নরাইলের কালনায় মধুমতী সেতুর শুভ উদ্বোধন ঘোষণার প্রাক্কালে এসব কথা বলেন। এদিকে প্রধানমন্ত্রীর বক্তব্যকালে পুরোটা সময় দর্শক সারিতে বসা শামীম ওসমান এমপি ছিলেন অশ্রুসজল। নিজের প্রয়াত বাবা ও বড় ভাইকে নিয়ে প্রধানমন্ত্রীর স্মৃতিচারণকালে আবেগে আপ্লুত হন তিনি। এসময় কয়েকবার টিস্যু দিয়ে চোখের পানি মুছতে দেখা গেছে তাকে।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসময় ভিডিও কনফারেন্সে ঐতিহ্যবাহী ওসমান পরিবারের বিষয়ে বলেন, নাসিম ওসমান শেখ কামালের বন্ধু ছিলেন। তাঁর বাবা জোহা সাহেব আওয়ামী লীগের নেতা ছিলেন। তাঁদের দাদা ওসমান আলী সাহেব আওয়ামী লীগের ঘাঁটি ছিলেন। তিনি মুক্তিযুদ্ধ ও সংগঠনে ভূমিকা রেখেছেন। ১৯৭১ সালে ধানমন্ডিতে ১৮ নাম্বার রোডে আমরা আমার মা সহ সবাই বাসায় বন্দী ছিলাম। ১৬ ডিসেম্বর পাকিস্তানী হানাদার বাহিনী সারেন্ডার করার পরেও আমরা মুক্তি পাইনি। আমাদের পাকিস্তানি সেনারা ঘিরে রেখেছিল। কিন্তু জোহা সাহেব ভেবেছিল আমরা বোধহয় মুক্তি পেয়েছি। ওই সময়ে জোহা সাহেব আমাদের বাসার রাস্তা দিয়ে ঢুকে। তখন পাকিস্তানী বাহিনী আমাদের বাসা লক্ষ্য করে কয়েকটি গুলি ছুড়ে। তাঁর শরীরে গুলি লেগেছিল। কিন্তু তিনি বেঁচে গিয়েছিল। ৭৫ পরবর্তী সময়ে আমরা রিফিউজী হিসেবে দিল্লীতে ছিলাম। তখন জোহা সাহেব গ্রেপ্তার হয়ে বন্দী ছিলেন। তিনি মুক্তি পেয়েই প্রথমে দিল্লী ছুটে গিয়েছিল আমাদের সঙ্গে দেখা করতে। সেইসব কথা আমরা স্মরণ করি। প্রধানমন্ত্রী আরো বলেন, ৭৫ এর ১৫ আগস্ট আমাদের জন্য একটি কালোরাত্রি। আগেরদিন ১৪ আগস্ট রাতে নাসিম ওসমানের বিয়ে হয়। নাসিম ওসমানের বিয়েতে কামালও (শেখ কামাল) গিয়েছিল। কামাল ফিরে আসে। যখনই নাসিম ওসমন শুনেছেন ১৫ আগস্টের ঘটনা ঘটেছে তখনই নবপরিণিতা স্ত্রীকে রেখেই হত্যার প্রতিবাদ জানাতে চলে গিয়েছিল ভারতে। সেখানে তিনি হত্যার প্রতিবাদ করে। আমি সব সময়ে সেগুলো স্মরণ করি। যদিও সে আমাদের পার্টি করতো না অন্য পার্টিতে গিয়েছিল। কিন্তু সব সময়ে আমার সঙ্গে যোগাযোগ করতো, বড় বোন হিসেবে সম্মান করতো। সে বার বার আমার সঙ্গে দেখা করে সেতুটির কথা বলেছিল। যখন আমরা এটার কাজ শুরু করি তখনই তিনি চলে গেছেন। তিনি একজন বীরমুক্তিযোদ্ধা তাঁকে স্মরণ করতেই তার নামে সেতুটির নাম করেছি।
এর আগে ভিডিও কনফারেন্সে সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, দূরত্ব ঘুচিয়ে অর্থনৈতিক সমৃদ্ধি আনবে তৃতীয় শীতলক্ষ্যা সেতু। তিনি বলেন, দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সাথে প্রধান সমুদ্র বন্দর নগরী চট্টগ্রামের বাইপাস সংযোগ স্থাপন করেছে তৃতীয় শীতলক্ষ্যা সেতু।  আঞ্চলিক ও আন্তর্জাতিক মহসড়কের মধ্যে সংযোগ স্থাপনসহ বাংলাদেশের প্রধান ও ব্যস্ততম দুই বন্দরের অন্তর্বর্তীকালীন যোগাযোগ ব্যবস্থার দুরত্ব ঘুচিয়ে অর্থনৈতিক ক্ষেত্রে আমূল পরিবর্তন হবে। এই সেতুর ফলে নারায়ণগঞ্জের পাশাপাশি দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিশাল জনগোষ্ঠীর জন্য অর্থনৈতিক সম্ভাবনার দ্বার খুলে গেছে।
অপরদিকে সেতু উদ্বোধনে পুরো এলাকায় ছিল বাধভাঙা উল্লাস। প্রচন্ড খরতাপ উপেক্ষা করে উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন হাজার হাজার মানুষ। এমনকি উদ্বেধানী অনুষ্ঠান শেষ হলেও উল্লসিত হাজার হাজার মানুষ সেতুর উপর পায়ে হেটেই রওনা দেন দেখার জন্য। এসময় নারায়ণগঞ্জ-৪আসনের এমপি শামীম ওসমান গণমাধ্যমকে বলেন, প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জে শুধু নাসিম ওসমান সেতুই দেননি তিনি আমার দাদার নামে খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম করেছেন, যা নারায়ণগঞ্জের সবচেয়ে বড় স্টেডিয়াম। তিনি আমার আব্বার নামে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড দিয়েছেন, যা বাংলাদেশের সবচেয়ে সুন্দর রোড হবে। তার নামকরণ হবে একেএম সামসুজ্জোহা সড়ক। আমরা চাইনি তিনিই দিয়েছেন। আমার মাকে তিনি অনেক ভালোবাসতেন। তিনি ভাষা সৈনিক ছিলেন। সেই মায়ের নামে চাষাঢ়া থেকে আদমজী পর্যন্ত ৮ কিলোমিটার সড়ক হচ্ছে। এতে প্রায় ১০ থেকে ২০ লাখ লোক উপকৃত হবে। এছাড়া যে পরিমাণ কাজ নারায়ণগঞ্জে হয়েছে আমার মনে হয় আমরা তার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শেষ করতে পারবো না। প্রয়োজনে আবারও রক্ত দেওয়ার কথা তুলে ধরে শামীম ওসমান বলেন, নেত্রী বার বার একটা কথা বলেছেন, সাংগঠনিকভাবে এবং তার বিপদে নারায়ণগঞ্জের মানুষ তার পাশে ছিল। আজকে আল্লাহকে সাক্ষী রেখে বলতে চাই, যে কয়দিন বেঁচে আছি অতীতেও যেভাবে জাতির পিতার পরিবার, নিজের দেশের স্বার্থে, দেশের মানুষের স্বার্থে এ পরিবারের পাশে ছিল, ইনশাআল্লাহ আগামীতেও জাতির পিতার কন্যা শেখ হাসিনার পাশে নারায়ণগঞ্জের মানুষ এভাবেই থাকবে। অতীতেও যেমন রক্ত দিয়েছে, আগামীতেও দরকার হলে রক্ত দিয়েই জাতির পিতার কন্যার যেই স্বপ্ন সেই স্বপ্ন বাস্তবায়ন করবে।
এসময় এদিকে নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান তার প্রতিক্রিয়া জানিয়ে বলেন, আজকে আমি সবচেয়ে বেশি খুশি। দুই প্রান্তের মানুষের মেলবন্ধন করেছে প্রধানমন্ত্রী। এই সেতু এই অঞ্চলের মানুষের প্রাণের দাবি ছিল। প্রধানমন্ত্রী আমাদের দাবি পূরণ করেছেন, অবহেলীত বন্দরে এই সেতুর কারনে এখন শিল্প কারখানা গড়ে ওঠবে। ফলে এখানকার মানুষের আর্থসামাজিক অবস্থার পরিবর্তনের মাধ্যমে সামগ্রীক অর্থনীতিতে আমূল পরিবর্তন বয়ে আনবে। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা,অতিরিক্ত আইজিপি(চলতি দ্বায়িত্ব) ও  টুরিষ্ট পুলিশের প্রধান হাবিবুর রহমান হাবিব, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ ও নারায়ণগঞ্জের পুলিশ সুপার গোলাম মোস্তফা রসেলসহ জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা।
উল্লেখ্য, ৩য় শীতলক্ষ্যা সেতুটির সঙ্গে নতুন সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠলে পদ্মা সেতু থেকে জনগণ সর্বোচ্চ সুবিধা পাবে । পদ্মা সেতু দিয়ে ঢাকা শহরে প্রবেশ না করেই চট্টগ্রাম যাতায়াত করতে পারবেন দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোলসহ ৮ জেলার বাসিন্দারা। ওয়াকওয়েসহ সেতুটিতে ৩৮টি স্প্যান রয়েছে। পাঁচটি নদীতে এবং ৩৩টি পূর্ব ও পশ্চিম প্রান্তে। হাঁটার পথসহ সেতুটির প্রস্থ ২২ দশমিক ১৫ মিটার। এছাড়া, ছয়লেনের টোল প্লাজা এবং দেড় কিলোমিটার দীর্ঘ সংযোগ সড়ক ও নির্মাণ করা হচ্ছে। নতুন এই সেতুতে টোল হার অনুযায়ী, ট্রেলার ৬২৫ টাকা, হেভি ট্রাক ৫০০ টাকা, মাঝারি ট্রাক ২৫০ টাকা, মিনি ট্রাক ১৯০ টাকা, বড় বাস ২২৫ টাকা, মিনিবাস ১২৫ টাকা, মাইক্রোবাস ১০০ টাকা, প্রাইভেটকার ১০০ টাকা, ৩ চাকার মোটর বাহন ২৫ টাকা, মোটরসাইকেল ১৫ টাকা, রিক্সা, ভ্যান, সাইকেল ঠেলাগাড়িকে ৫ টাকা টোল দিতে হবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।