খানপুর হাসপাতালের সামনে শব্দ দূষণ রোধে অভিযান

নগর প্রতিবেদক

নগরীতে শব্দ দূষণ সৃষ্টিকারী যানবাহনের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। সোমবার (২২ নভেম্বর) নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল মতিন খানের নেতৃতে পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ ও জেলা পুলিশের সমন্বয়ে নগরীর খানপুর ৩০০ শয্যা হাসপাতলের সামনে ভ্রাম্যমাণ আদালতটি পরিচালনা করা হয়।

এসময় ভ্রাম্যমাণ আদালতে ৩৫টি যানবাহনের শব্দ মাত্রা পরিমাপ করা হয়। এর মধ্যে ১টি বাস হাইড্রোলিক হর্ণ ব্যবহার করায় ২ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল মতিন খান জানান, পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ ও জেলা পুলিশের সমন্বয়ে শব্দ দূষণ সৃষ্টিকারী যানবাহনের বিরুদ্ধে খানপুর ৩০০ শয্যা বিশিষ্ট হাসপতালের সামনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালতে বভিন্ন ধরণের ৩৫টি যানবাহনের শব্দ মাত্রা পরিমাপ করা হয়।

এর মধ্যে ১টি বাসে সৃষ্ট শব্দ দূষণ নিয়ন্ত্রণ বিধিমালা, ২০০৬ অতিক্রম করায় তাৎক্ষণিকভাবে ২ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। শব্দ দূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ বিধি-৮ লঙ্ঘন করায় এ জরিমানা করা হয়। উক্ত বাসটিতে উচ্চ শব্দ সৃষ্টিকারী হাইড্রোলিক হর্ণ ব্যবহার করা হয়, যা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি। এছাড়াও অভিযানে ব্যবহৃত হাইড্রোলিক হর্ণ জব্দ করা হয় এবং ভবিষ্যতে এ ধরনের হর্ণ ব্যবহার না করার জন্য চালককে সতর্ক করা হয়।

আরোও পড়ুন

- Advertisement -

কমেন্ট করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

ডেইলি নারায়ণগঞ্জে প্রকাশিত কোন সংবাদ, তথ্য, ছবি এবং ভিডিও কন্টেন্ট বিনা অনুমতিতে ব্যবহার করা আইনত দন্ডনীয় অপরাধ।

সর্বশেষ