ঢাকাশনিবার , ৩ সেপ্টেম্বর ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

দল টিকে আছে তৃনমূলের নেতাকর্মীদের জন্যই

আবু বকর সিদ্দিক
সেপ্টেম্বর ৩, ২০২২ ২:৫৪ অপরাহ্ণ
Link Copied!

দীর্ঘ ২৫ বছর পর শনিবার সোনারগাঁ থানা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ওই সম্মেলনে নারায়ণগঞ্জের আলোচিত দুই রাজনীতিবীদ নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও প্রভাবশালী আওয়ামী লীগ নেতা শামীম ওসমান ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী উপস্থিত ছিলেন। একই দলের রাজনীতি করলেও তাদের নিজেদের মধ্যকার বিরোধের কারণে তারা একই সভা-সমাবেশে আসতেন না।

শনিবার (৩ সেপ্টেম্বর) দুপুরে সোনারগাঁ উপজলার সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাকর্মীদের সাথে উপস্থিত হয় সাপে-নেউলে সম্পর্ক আখ্যায়িত এই দুই নেতা। থানা আওয়ামী লীগের ওই সম্মেলনে তার দুজনই বক্তব্য রেখেছেন।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, ইুতহাস ঐতিহ্যে নারায়ণগঞ্জের কমতি নেই। তারপেরেও সোনারগাঁ আওয়ামী লীগ বরাবরই অবহেলিত, অত্যাচারিত ও নিপিরীত হয়েছে। এই নারায়ণগঞ্জ থেকে জোহা-চুনকার মিছিল না গেলে ঢাকায় মিছিল জমতো না, আদমজীর মিছিল না গেলে ঢাকার মিছিল জমে উঠতো না। কেন্দ্রীয় নেতাদের উদ্দেশ্য করে তিনি বলেন, দল টিকে আছে তৃণমূলের নেতাকর্মীদের জন্যই, সকলের যথাযথ মূল্যায়ন হওয়া উচিৎ। আপনি যত বড় নেতাই হোন না কেন তৃণমূলের নেতাকর্মীদের অসম্মান করার অধিকার আপনার নাই। এই সোনারগাঁতে আলী আহাম্মদ চুনকার নেতৃত্বে রাজনীতি করেছিলেন সাদেক আলী মোক্তার ও মোবারক ভাইয়েরা দেশকে ভালবেসে রাজনীতি করেছিলেন। যারা দলের দুঃসময়ে ছিল তাদের যেন কমিটিতে স্থান দেওয়া হয়।

সোনারগাঁ আসনে নৌকার প্রার্থী চেয়ে মেয়র আইভী বলেন, সোনারগাঁয় আওয়ামী লীগে কী এতই ঘাটতি পরেছে যে, বারবার এখানে সংসদীয় আসন জাতীয় পার্টির হাতে তুলে দিতে হবে। নারায়ণগঞ্জ-৫ আসন নিয়ে দীর্ঘদিন ধরে ষড়যন্ত্র চলছে। সেখানে না হয় জোহা কাকার ছেলেকে জাতীয় পার্টির আসন দিতে হবে। কিন্তু সোনারগাঁতো কি কারনে জাতীয় পার্টিকে ছাড় দেওয়া হচ্ছে? এখানে প্রধান মন্ত্রী শেখ হাসিনা যার হাতে নৌকা তুলে দিবেন, সে হবে নৌাকার মাঝী। এখানে বিগত দশ বছর যাবৎ আওয়ামী লীগ অবহেলিত হচ্ছে। এখানে আওয়ামী লীগের নেতৃবৃন্দ নেতৃত্বে আসা উচিৎ বলে আমি মনে করি।

বাংলাদেশ আওয়ামী লীগের প্রভাবশালী নেতা ও নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান বলেন, আমি গত মাসের ২৭ তারিখ সমাবেশের ডাক দিয়েছিলাম। দলের একটা অংশ বলে সেটা আওয়ামী লীগের সভা ছিলা না, সেটা ছিল শামীম ওসমানের জনসভা। যাই হোক আমি শামীম ওসমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মী ছিলাম, আছি এবং শেখ হাসিনার কমর্ িহয়েই মরবো। আমি আপনাদের সেই শামীম ওসমান যে ২০০১ সালে বোমা হামলার শিকার হয়ে ২০জন ভাইকে হারিয়েছি। আমরা সেই আওয়ামী লীগ কর্মী যখন মৃত্যুর মুখে সাংবাদিকরা জিজ্ঞেস করেছিল কিছু বলবেন, তখন একটা কথাই বলেছিলাম- ‘শেখ হাসিনাকে বাঁচান’। শরীর থেকে অঙ্গ-প্রত্যঙ্গ খুলে গিয়েছিল।

শামীম ওসমান বলেন, এখনো অনেকে পরীক্ষা নেওয়ার কথা বলেন। অবস্থান পরিস্কার করার কথা বলেন। অবশ্যই অবস্থান পরিস্কার করতে হবে, ওই বিএনপি-জামায়াত আর শুশীলদের বিরুদ্ধে অবস্থান পরিস্কার করতে হবে। কোথায় কী করবেন সেটা নেত্রীর সিদ্ধান্ত, তার কৈফিয়ৈত চাওয়ার ক্ষমতা বাংলাদেশ আওয়ামী লেিগর করোও নেই বলে আমি মনে করি। যদিও এখানে নিজেদের মধ্যে কিছু বিরোধ আছে, আমি সবাইকে নিয়ে কথা বলেছি। সব বিরোধ ভুলে এখানে আমাদের ক্যান্টনম্যান্ট করতে হবে। ক্যান্টনম্যানট হবে আওয়ামী লীগের, ক্যান্টনম্যান্ট হবে শেখ হামিনার।দলীয় কিছু নেতাকর্মীদের উদ্দেশ্য করে তিনি বলেন, অনেকেই বড় বড় কথা বলেন, লজ্জা হওয়া উচিৎ। কোন পরিবারের কারা কতবার গ্রেপ্তার হয়েছেন সেটা দেখার বিষয় আছে। বড় বড় কথা অনেকেই বলতে পারবেন, বড় বড় কথা বলা যায়।

গত ১৬ আগষ্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমার পিতার লাশ দুই দিন পড়েছিল কেই ধরে নাই। আমি মরে গেলেও জানি কছিু হবে না। তখন নারায়ণগঞ্জে সমাবেশ ডেকে বলেছিলা না নেত্রী হবে, এই নারায়ণগঞ্জ থেকেই সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে জেগে ওঠার আহ্বান করেছিলাম।সামনে কঠিন সময় আসছে মন্তব্যবরে তিনি বলেন, সামনের কঠিন সময় মোকাবেলা করতে দরকার একটা সুশৃঙ্খল দল, দরকার ঐক্যবদ্ধ আওয়ামী লীগ। এখানে যারা নেতৃত্ব দিচ্ছেন তারা বিভেদ ভুলে সবাই মিলে একটা ঐক্যবদ্ধ সোনারগাঁ গড়ে তুলবো। প্রযোজনে আমি শামীম ওসমান প্রতিটা ঘরে ঘরে যেয়ে কাজ করবো। এই নারায়ণগঞ্জের সোনারগাঁ আওয়ামী লীগের ছিল, ভবিষ্যতেও থাকবে ইনশাআল্লাহ।

তিনি বলেন, জাতির পিতার কন্যা শেখ হাসিনা তিনটি কথা বলেছেন, যা খুবই অর্থবহ। তিনি (প্রধানমন্ত্রী) বলেছেন, আরেকটি ৭৫ ঘটানোর চেষ্টা করা হচ্ছে, আরেকটি ২১ আগষ্ট ঘটানোর পরিকল্পনা হচ্ছে এবং তিনি এও বলেছেন, চতুর্দিক থেকে ষড়যন্ত্র হচ্ছে। বাংলাদেশে হাজার বছরে একটা বঙ্গবন্ধু আসতো, আর শত বছরে একটা মীরজাফর- মোস্তাক আসতো। এখন জেলায় জেলায় পাড়া-মহল্লায় মোস্তাক সৃষ্টি হয়ে যায়। কখন পিছন দিয়ে ছুরি মারে বলা যায় না।সংসদ সদস্য বলেন, বিএনপি আজকে হুঙ্কার মারে রাজপথ দখল করবে, সেজন্যই রাজপথে নেমেছিলাম। তাদের বলেছিলাম সকল অশুভ শক্তির বিরুদ্ধে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে ও যারা আগুন দিয়ে মানুষ পুড়িয়ে মেরেছে তাদের বিরুদ্ধে খেলা হবে। এই খেলা হবে বাংলাদেশকে মাথা উচু করে দাড়াতে। আসেন নিজেদের বিরোধ ভুলে এক হই। বাংলাদেশকে বাঁচাতে হলে আমার নেতৃ শেখ হাসিনাকে দরকার।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারের কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। এছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট কামরুল ইসলাম, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নবিউল্লাহ হিরু, বাংলাদেশ আওয়ামী লীগের ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি, মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মৃণাল ক্রান্তি দাস, নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য কায়সার হাসনাত, সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান শামসুল ইসলাম, নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই, সাধারণ সম্পাদক আবুল হাসনাত শহিদ মোঃ বাদল, নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক খোকন সাহা, নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের শিল্প বিষয়ক সম্পাদক এস এম জাহাঙ্গীর, নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য আনিসুর রহমান দিপুসহ প্রমুখ।

প্রসংঙ্গত, এর আগে নারায়ণগঞ্জের প্রভাবশালী এ দুই নেতা গত রোজায় জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের ইফতার মাহফিলে একই টেবিলে বসে ইফতার করেন। যদিও এক টেবিলে বসলেও তাদের মধ্যে কথোপকথন করতে দেখা যায়নি। এরপর চির প্রতিদ্বন্ধী হিসেবে পরিচিত এ দুই জনপ্রতিনিধির দেখা মেলেনি আর কোনো সভা কিংবা দলীয় কোন অনুষ্ঠানে।তবে একসাথে শামীম ওসমান ও আইভীর উপস্থিতি দলীয় নেতাকর্মীদের কাছে ভিন্ন এক দৃশ্যের অবতারণা ঘটিয়েছে। কারণ, বেশ কয়েকদিন ধরে শামীম ওসমান ও আইভীর বক্তব্যে নারায়ণগঞ্জের রাজনীতি সরগরম হয়ে উঠেছে। তাদের এক মঞ্চে পেয়ে আওয়ামী লীগের নেতাকর্মীরাও বেশ চাঙ্গা রয়েছেন।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।