ঢাকাশনিবার , ১২ ফেব্রুয়ারি ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

বৈরী আবহাওয়ায় ক্ষতির সম্মুক্ষিণ নারায়ণগঞ্জের ফুল চাষীরা

ডেইলি নারায়ণগঞ্জ স্টাফ
ফেব্রুয়ারি ১২, ২০২২ ৬:৪৭ অপরাহ্ণ
Link Copied!

বসন্তের আগমনীকে স্বাগত জানাতে প্রকৃতি খুলে দিয়েছে দক্ষিণা দুয়ার, প্রকৃতি মেতেছে নানা রঙে নানা ঢঙে।  শীতের রুক্ষতা কাটিয়ে ফুলে ফুলে রঙিন চারিদিক, বইছে ফাগুনের হাওয়া। এ যেন ধরিত্রীর বুকে একখন্ড স্বর্গ উদ্যান। ফসলের মাঠে নীল আকাশের দিকে বেড়ে উঠা হরেক রকমের রঙিন ফসল ফুল এখানকার কৃষকের আশাজাগানিয়া স্বপ্নবীজ। এদিকে বৈরী আবহাওয়ায় কৃষকরা লোকসানের কথা বললেও কৃষি কর্মকর্তাার দাবি ৩ কোটি টাকা লাভবান হবেন এখানকার ফুল চাষীরা।

নারায়ণগঞ্জের বন্দরের কলাগাছিয়া ইউনিয়নে দশের অধিক গ্রামে ফুল চাষীরা মৌসুমি বাজার ধরতে আশাজাগানিয়া হয়ে ৭১ হেক্টর জমিতে ১০ ধরনের ফুলের চারা গাছ রোপন করেছিল। তবে এবছর আবহাওয়া বৈরী হওয়ায় কৃষকের আশা আলোর মুখ দেখতে পায়নি। অসময়ের বৃষ্টি ও ঝড়ে ফসলের মাঠে জমা পনিতে ব্যপক ক্ষতিগ্রস্ত হয় চারাগাছ। ফলে মৌসুমি বাজার ধরতে  আবারও দ্বিতীয় দফায় চারাগাছ রোপন করেছে এখানকার কৃষকরা। তবে দ্বিতীয় দফায় চারা গাছ রোপন করে আশানুরূপ ফসল তুলতে পারেনি দুইশত ফুল চাষী। এতে ক্ষতিগ্রস্ত হবে ফুল চাষের সাথে সম্পৃক্ত আরোও ছয় হাজার কৃষক।

প্রকৃতির প্রেমে মুগ্ধ হয়ে ঘুরতে আসা একাধিক দর্শনার্থীরা জানিয়েছেন, অফিস বাসা সেই যান্ত্রিক জীবনের একঘেয়েমি কাটিয়ে উঠতে ও প্রকৃতিক সুন্দর্য উপভোগ করতেই এখানে ঘুরতে আসা। প্রতি বছর এই সময় ঘুরতে আসি ফুল দেখতে, এখানে ভাল ফুল হয়। তবে অন্নান্য বছরের চেয়ে ফুল এবার অনেকটাই কম দেখলাম, তাই মন খারাপ। শহরে পরিবেশে থাকি, তাই গ্রাম্য পরিবেশে বাচ্চদের নিয়ে ঘুরতে এসেছি যেন ওদের ভাল লাগে। মা বাবর সাথে ঘরতে এসে আমার অনেক ভাল লাগছে।

সাবদি গ্রামের ২জন ফুল চাষী জানান, কার্তিক মাসে চারা রোপন করি, পৌষ মাসের বৃষ্টিতে সব চারাগাছ মরে যাওয়ার ফলে আবারো চারা রোপন করি। কিন্তু সব কিছুরই একটা সীজন আছে, তবে এবার বৈরী আবহাওয়ার কারনে আমরা ঢাল সীজনে পরে গেছি বিধায় তেমন ফলন পাব না। গত বছর করোনা ও লকডাউনে ক্ষতিগ্রস্ত হয়েছি, এবার বৈরী আবহাওয়ায় লোকসানে পরেছি। সার দেয় বীজ দেয়, সরকারের কাছে দেওয়ার মত অনেক কিছুই আছে, কিন্তু আমরা এই পর্যন্ত কিছুই পাই নাই। ধার দেনা করে ফুল চাষ করেছি। আশা ছিল মৌসুমী বাজার ধরতে পারবো, জমিনের ফুল অর্ধেক ফুটেছে অর্ধেক ফোটেনি। ২১শে ফেব্রুয়ারীর পর আর তেমন বাজার থাকে না। এবছর যেই টাকা আমরা খরচ করেছি তা উঠিয়ে নিতেই কষ্ট হবে।

বন্দরের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সীমা মন্ডল নারায়ণগঞ্জের আলোকে বলেন, রবি সীজনকে আমরা ফুল চাষের পিক সীজন হিসেবে ধরে থাকি। জানুয়ারীর প্রথম সাপ্তাহে আবহাওয়া খারাপ ছিলো। আবহাওয়া যদি অনূকুলে থাকে, তবে এখানকার কৃষকেরা ৩ কোটি টাকার মত লাভবান হবে। এবার ৭১.৫ জমিতে যে ফুলচাষ করা হয়েছে তাতে ২ হাজর ৮ শত ৬০ মেট্রিক টন ফুল বাজারজাত করতে পারবে বলে আশা করা যায়।

আরোও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।