ঢাকাবৃহস্পতিবার , ১০ মার্চ ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

দূর্ভোগ নিরসনে বাড়েনি পুলিশী তৎপরতা

আবু বকর সিদ্দিক
মার্চ ১০, ২০২২ ৬:০৭ অপরাহ্ণ
Link Copied!

প্রতিনিয়ত নারায়ণগঞ্জ জেলায় বেড়ে চলেছে যানজট সমস্যা। সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে জেলায় অবৈধ গাড়ীর সংখ্যাও ক্রমাগতভাবে।এর ফলে বিপাকে পড়ছে নগরবাসী দীর্ঘ সময় যানজটের মধ্যে পড়ে অনেকেই হচ্ছে অসুস্থ্য।বৃহস্পতিবার (১০ মার্চ)সরেজমিনে দেখা যায় শহরের চাষাড়ায়,১নং রেলগেইট,২নং রেলগেইট,চাষাড়া রেললাইন,নিতাইগঞ্জ, খানপুর মেট্রো ও লিংকরোড উত্তর পাশে অবৈধ স্ট্যান্ড দেখা যায়। এছাড়া চাষাড়া মোড়ের সামনে সিদ্বিগঞ্জ-আদমজীনগর গামী বাসস্ট্যান্ড,নারায়ণগঞ্জ-ঢাকা লিংকরোডের দুই পাশেও সিএনজি,লেগুনা,অটো ও ইজিবাইক সারিবদ্ধভাবে রাখা হয়েছে। এখানে যানজটে ভোগান্তি পোহাতে হয় যাত্রী ও পথচারীদের। নারায়ণগঞ্জ জেলার অন্যতম ব্যস্ত সড়ক নারায়ণগঞ্জ-ঢাকা লিংকরোড, ঢাকা-চট্রোগ্রাম হাইওয়ে সড়ক,ঢাকা-মুন্সিগঞ্জ পুরান সড়ক ও চাষাড়ার বঙ্গবন্ধু সড়ক। প্রতিদিন এই চারটি সড়ক দিয়ে কয়েক লাখ গাড়ী ছুটছে আপন গন্তব্যে।

পেশাজীবী,শিক্ষার্থী,ব্যবসায়ী ব্যবহার করছে সহ বিভিন্ন ব্যবসার কাজে মালামাল আসছে এই সড়কগুলো দিয়ে। কিন্তু প্রতিনিয়ত যানজটের সম্মূখীন হতে হচ্ছে সবাইকেই। ইতিমধ্যে গত ৬ মার্চ নাসিক মেয়র ডা.সেলিনা হায়াত আইভী ট্রাফিক পুলিশকে শহরের অবৈধ গাড়ীর স্ট্যান্ড উচ্ছেদের নির্দেশ দিলেও ট্রাফিক পুলিশের কর্ম তৎপরতা দেখা যাচ্ছে না অবৈধ স্ট্যান্ড উচ্ছেদের।

এক জরিপে দেখা গেছে অনন্ত দুই মিনিট পরপর যানজটের সম্মূখীন হচ্ছে যাত্রীরা নারায়ণগঞ্জ জেলার প্রতিটি সড়কেই। বেশি ভোগান্তির শিকার হচ্ছে নারায়ণগঞ্জ-ঢাকা লিংকরোড, ঢাকা-চট্রোগ্রাম হাইওয়ে সড়ক,ঢাকা-মুন্সিগঞ্জ পুরান সড়ক ও চাষাড়ার বঙ্গবন্ধু সড়কগুলোতে।পরিবহন শ্রমিক ও যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, মহাসড়কের ১নং রেল গেইটে নারায়ণগঞ্জ বাস স্ট্যান্ড থেকে ছেড়ে আসা বাস দুই রেল গেইট সামনে আসতেই ১ থেকে দেড় মিনিটের রাস্তা ১০-১৫ মিনিট আশেপাশে অবৈধ্য অটো স্ট্যান্ড ও ফুটপাত দখল করে দোকান করায় এত সময় লাগে। আর তাছাড়া দুই নং রেল গেইট থেকে চাষাড়া পৌঁছাতে আধ ঘন্টা কখনো তার থেকেও বেশি সময় লেগে যায়। কারন দুই নং রেলগেইট,গলাচিপা,পুপলার,নারায়ণগঞ্জ প্রেস ক্লাব সহ চাষাড়া পর্যন্ত গড়ে উঠেছে এলাধিক অটো ও ইজিবাইক স্ট্যান্ড।

শান্তনা মার্কেটের সামনের সিএনজিচালিত অটোরিকশার স্ট্যান্ডের এক কর্মকর্তা জানায়, ‘গাড়ি রাখার লেইগ্যা আমাগো স্ট্যান্ডের দরকার। কিন্তু অন্য কোনোখানে জায়গা নাই দেইখ্যা এইখানে গাড়ি রাখা হয়। এতে কিছুটা যানজট হয়। একই ধরনের কথা বললেন নারায়ণগঞ্জ বাসস্ট্যান্ড-বাংলাদেশ সড়ক ব্যবহারকারী অটোরিকশা ও ইজিবাইকের কয়েকজন চালক।

অটোরিকশার চালক দেলোয়ার মিয়া ও ইজিবাইকের চালক নিজাম মিয়া জানান, স্ট্যান্ড না থাকায় এ সড়কের দুই পাশে গাড়ি রাখা হয়। অন্যত্র গাড়ি রাখার কোনো জায়গা নেই। বিষয়টি পৌরসভার মেয়রসহ শ্রমিকনেতাদের জানানো হয়েছে। তবে হাইকোর্ট এর নির্দেশ মোতাবেক নারায়ণগঞ্জ শহরের মধ্যমে অটো, ইজিবাইক, ব্যাটারি রিকশা প্রবেশে নিষেধাজ্ঞা থাকলেও ট্রাফিক পুলিশের সহযোগিতায় অবৈধ্যভাবে কিছু রাজনৈতিক নেতা, কথিত নামধারী সাংবাদিকদের কারনে সহজে প্রবেশ করছে শহরে ইজিবাইজ ও অটো। কথিত এই নামধারী সাংবাদিকরা তাদের স্টিকার ও কার্ড প্রদান করছে অবৈধ যানগুলোতে এর ফলে শহরে সহজে প্রবেশ করতে পারছে গাড়ীগুলো।

জেলা ট্রাফিক পুলিশের কর্মকর্তা নাম প্রকাশে অনিচ্ছুক তিনি বলেন, স্ট্যান্ড না থাকায় মহাসড়ক ও লিংকরোডের ওপর গাড়িগুলো রাখা হচ্ছে। আর অবৈধভাবে এই গাড়ী রাখাতে শেল্টার দিচ্ছে পিছন থেকে কিছু স্বার্থনোষী রাজনৈতিক নেতারা। তাদের সহযোগি হিসেবে কাজ করছে কথিত কিছু নামধারী কিছু সাংবাদিক ও ট্রাফিক পুলিশের কিছু অসাধু পুলিশ কর্মকর্তারা। যানজট নিরসনে ট্রাফিকের সদস্যরা দিনভর কাজ করছেন। তবে এসব সামাল দিতে আমাদের হিমশিম খেতে হচ্ছে।

অন্যদিকে বিশেষজ্ঞরা মনে করছে অপরিকল্পিত নগরায়ণ,অতিরিক্ত পরিমান গাড়ীর সংখ্যা বৃদ্ধি,পর্যাপ্ত পরিমান রাস্তা ও পুলিশের যথেষ্ট পরিমান নজরদারি না থাকায় নারায়ণগঞ্জ শহরে বাড়ছে যানজট। আগামীতে এই যানজট তীব্র থেকে অতি তীব্র আকার ধারণ করবে বলেও মনে করছে তারা।যদি ব্যাটারি চালিত রিকশা,মিশুক,অটো মেইন রোডে উঠতে না দেওয়া হয় সেই সাথে শহরের গুরুত্বপূর্ণ পয়েন্ট গুলোতে পুলিশের নজরদারি বৃদ্ধি করা হলে এবং রাস্তায় থামিয়ে থামিয়ে বাসে লোক উঠানো বন্ধ করলে যানজট নিয়ন্ত্রণে নিয়ে আসা সম্ভব বলেও মনে করছে তারা।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।