ঢাকারবিবার , ১৩ মার্চ ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

ফতুল্লার কর্মীসভায় শামীম ওসমানের ওপেন চ্যালেঞ্জ

আবু বকর সিদ্দিক
মার্চ ১৩, ২০২২ ৫:৪৬ অপরাহ্ণ
Link Copied!

ফতুল্লায় একটি কর্মীসভায় ওপেন চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান বলেছেন, ‘আমার নাকি ১৭/১৮ টা জাহাজ আছে? আরো কি জানি আছে, আমিতো খোঁজ পাই না। ভাই দেন না, ২-৪টা। এত যদি সৎ সাহস থাকে, তাহলে একটা কাজ করেন, ডাকেন সাংবাদিক, ডাকেন দুদক, ডাকেন এনবিআর। আমি আমার সমস্ত ফাইল দিবো। সম্পদের হিসাব দিবো। আপনিও আপনার ফাইল গুলো দেন। দেখি সঠিক কি না বেঠিক। যদি আমারটা বেঠিক হয়, রাজনীতি ছেড়ে দিয়ে নারায়ণগঞ্জ ছেড়ে চলে যাবো, আর জীবনে আসবো না। আপনাকেও প্রমান করতে হবে, আপনাদেরটা কি সততার সাথে আসছে, নাকি অন্য কোন পথে এসেছে’। রোববার (১৩ মার্চ) বিকেলে ফতুল্লার পঞ্চবটি ইউনাইটেড ক্লাবে আয়োজিত কর্মী সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শামীম ওসমান বলেন, ‘আমার বাবা ভূমিদস্যু ছিলেন না। বাংলাদেশের সবচেয়ে ধনী পরিবারের লোক ছিলেন উনি। তারপরেও আমাদের জন্য কিছু রেখে যায় নাই, আমাদের বাড়িটা পর্যন্ত নিলামে উঠানো হয়েছিল। তখন কারা ভূমিদস্যু ছিল, কে কি ছিল, প্রত্যেকের খবর জানি। কারা আদর্শ স্কুলের জায়গা বিক্রি করেছিল জামাতের কাছে, দলিল আমাদের কাছে আছে। ৭৫ সালের পরে যখন আওয়ামী লীগের নেতাকর্মীরা ঘরে থাকতে পারে না, তখন কারা জমি বিক্রি করেছে, সেই দলীলও আছে। সময় মতো দলিল দেখাবো’।

তিনি আরও বলেন, ‘কিছুক্ষন আগে খোকন সাহা বক্তব্য দিয়েছেন, একটু রাগ হয়ে। রাগ হয়ে এজন্য বক্তব্য দিয়েছেন কারন নারায়ণগঞ্জে এমন কিছু ঘটনা ঘটছে। যদিও আমি ওইসব কথা শুনি নাই। এনাদের বক্তব্য শুনে বুঝলাম কেউ হয়তো আমাদের গালাগালি করছে খুব খারাপ ভাষায়। করুক, আমার সমস্যা কি। তার পাপ বাড়বে, আমার কি? এখানে সমস্যা হচ্ছে- কেন বলছে তারা এই কথা? এখানে বেশ কিছু প্রবীন নেতাদের কাছে আমি প্রশ্ন করতে চাই, আকাশে তো অনেক পাখিই উড়ে, এখন চামচিকা কে কি পাখি বলে। চামটিকাকে কেউতো পাখি বলে না। এখন নারায়ণগঞ্জে কয়েকটা চামচিকা যদি উড়ে উড়ে বলে আমি পাখি তাহলে আমার তো কিছু বলার নাই। যদি ওরা পাখি হতো তাহলে আলোচনা করতাম। এখন চামচিকারে যদি পাখি বলতে চাই তাহলে পাবলিক বলবো এই বেডার কোন জ্ঞানই নাই। তাই ওই চামচিকাদের নিয়ে আলোচনার দরকার নাই।

যারা বয়সে ছোট তাদেরকে একটা উপদেশ দিতে চাই, রাজনীতিতে আমাকে কেউ কেউ পছন্দ করে না। আর এটা আমার সমস্যাও না, কারন এই দুনিয়ায় কেউ পারফেক্ট না। আমরা দোষে-গুনে মানুষ, আমাদের ভুল ত্রুটি থাকবেই। তবে এই বয়সে এসে রাজনীতিতে সত্য কথা বলতে না পারি তাহলে রাজনীতি করা উচিৎ না। আর যেহেতু আমি রাজনীতি করি তাই সব সত্যটা আমি বলতে পারবো না, অনেক বিচার বিবেচনা করে আমাকে কথা বলতে হয়। যেটা টেবিলে বসে বলতে হয় সেটা তো মাইকে বলতে পারবো না। তাই সেটুকু বাদ দিয়ে যতটুকু বলবো সত্য বলবো। রাজনীতিতে সত্যকে সত্য বলা উচিৎ আর যদি না পারেন তাহলে রাজনীতি কইরেন না।

আমি মনে করি আমি যদি রাজনীতি না করতাম তাহলে আমি সাংবাদিকতা করতাম। কারন এই দুটো পেশা আছে যাতে মানুষের সাথে সরাসরি কথা বলা যায়। আবার এই দুটো পেশাতেই মানুষের পেছন থেকে ছুরিকাঘাত করা যায়। মানুষের আত্মসম্মানে আঘাত করা যায়। আজ একটি অনলাইনের হেডিং এ দেখলাম ফেসবুকে বাজে মন্তব্য করার কারনে তিনজন মানুষ মারা গেছে। এক আছে সংবাদ প্রচার করা আরেক হচ্ছে সংবাদ তৈরি করা। যারা সংবাদ প্রচার করে তারা সমাজে অনেক সম্মানের অধিকারি হয়। নিউ জেনারেশনের সাংবাদিকদের বলবো সম্মানের জায়গাটা বজায় রাখেন। যেটা ভালো সেটাকে ভালো বলেন, যেটা খারাপ সেটাকে খারাপ বলেন।

তিনি বলেন, আমরা হঠাৎ করে এতো মিটিং করছি কেনো? সারা পৃথিবী কিন্তু এখন অস্থিতিশীল, কারন যারা আন্তর্জাতিক রাজনৈতিক নেতারা আছে তার বলেছে আমরা ৩য় বিশ্বযুদ্ধ ঘটাবো না। মানে আরেকটি বিশ্বযুদ্ধ হওয়ার সম্ভাবনা আছে। এর মধ্যে আমাদের একটি ছোট্ট দেশ যাকে একজন মানুষ জাতির পিতার কন্যা শেখ হাসিনা দিন রাত অক্লান্ত পরিশ্রম করে মানুষের জন্য কাজ করে দেশকে আজ নিম্ন আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশে রুপান্তরিত করেছেন। যখন বঙ্গবন্ধুকে হত্যা করা হলো তখন আমরা এতো উন্নয়নের স্বপ্নও দেখি নাই। জাতির পিতার কন্যা শেখ হাসিনা আমাদের স্বপ্ন দেখানো শুরুও করেছে এবং সেটা পুরণও করেছে। করোনা যদি না হতো তাহলে আমাদের জিডিপি হয়তো চায়নার কাছাকাছি চলে যেতো। তবে এই যুদ্ধের কারনে শুধু আমরা না সকল দেশই সমস্যার মুখে রয়েছে। এমন অবস্থায় এক শ্রেনীর মানুষ ঘোলা পানিতে মাছ শিকার করতে নেমেছে।

বাইরের দেশ থেকে আমাদের পুলিশ, র‌্যাব, বিজিবি’র বিরুদ্ধে অনেক কথা হচ্ছে আর এই বিষয়টা দেখে আমাদের দেশের কিছু কিছু মানুষ হাসে, আর তাদের দেখে আমার ঘৃনা হয়। একটা গভীর ষড়যন্ত্র হচ্ছে আর এই ষড়যন্ত্রের মধ্য দিয়ে আঘাত করার চেষ্টা করা হচ্ছে শেখ হাসিনাকে। ১৯৮২ সালের সময় শেখ হাসিনা শুধু আওয়ামী লীগের ছিলো কিন্তু এখন শেখ হাসিনা আওয়ামী লীগের সম্পদ নয় শেখ হাসিনা প্রতিটা দেশবাসীর সম্পদ। কে কি বললো আমার কিছু যায় আসে না। তবে গত ৩/৪ বছর ধরে এই মার্চ মাসে নারায়ণগঞ্জে নানান ষড়যন্ত্র শুরু হয়। নানান কথা বলা হয়, বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্র বলা হয়, সরকারকে ব্যর্থ সরকার বলে। কোথা থেকে কিছু সুশিল না কুশিল কি বলে, ওদের নিয়ে আসা হচ্ছে এবং শেখ হাসিনার বিরুদ্ধে যা ইচ্ছে তাই বক্তব্য দেয়া হচ্ছে। এরা বিএনপি’র সমর্থকও না, এরা খন্দকার মোসতাক এর বংশধর এরা পিছন দিয়ে ক্ষমতায় আসতে চায়।শামীম ওসমান বলেন, ‘এই দেশে দুই শ্রেনীর মানুষ আছে এক, মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত। যারা মেয়ের বিয়ে নেচে গেয়ে করে আবার পরিবারের অর্থনৈতিক অবস্থা টান পড়লে অবশিষ্ঠ ২/৩ শতাংশ জমি বিক্রি করে সংসারের অবস্থা ঠিক করে। আরেক শ্রেনীর মানুষ হলো যারা প্রয়োজন পরলে দেশ বিক্রি করে খায়। এরা ওইখানে বৃষ্টি হলে এইখানে ছাতা ধরে।

এরা নারায়ণগঞ্জে এসে আমার বিরুদ্ধে বক্তব্য দিচ্ছে, যদিও এটা কোন ব্যপারই না। এরা এখানে এসে আমার নেত্রীর বিরুদ্ধে বক্তব্য দেয়। বলে যে আরেকটি ৭৫ এর ১৫ই আগষ্ট ঘটানো হবে। এদের কপাল কি পরিমান ভালো, যে আমি ধৈয্যশীল হয়ে গেছি। কারন আমার নেত্রী একটা কথা বলেছিলো যে ‘আমি নীল কন্ঠি হয়ে গেছি’। তিনি যদি পারেন তাহলে তার একজন কর্মী হয়ে আমি পারবো না কেনো। আমরা দল মন থেকে করি, নাটক করি না। নির্বাচন আসলে একবার বলে, উনি আমার বড় ভাই, একবার বলবো উনি আমার দুলা ভাই, একবার বলবো উনি আমার ব্রাদার, আরেক বার গড ফাদার। এই রাজনীতি আমি করি না। যা বলবো একটাই বলবো। কোরআনে লেখা আছে কানের বদলে কান, নাকের বদলে নাক, হত্যার বদলে হত্যা। তবে সেখানে আর একটি কথা লেখা আছে যে আল্লাহ ক্ষমাশীলকে পছন্দ করেন। এখন একজন মুসলমান হিসেবে আল্লাহ তায়ালা যেটা পছন্দ করেন সেটাই তো করবো। কারনে মরতে আমাদের সবাইকেই হবে, আর এভাবে মরতে চাই যাতে মৃত্যুর সময় ভয় না লাগে। তখন যতে আল্লাহকে খুশি করে যেতে পারি।নারায়ণগঞ্জকে অল্পসংখ্যক কিছু মানুষ অস্থির করতে চাচ্ছে। কেনো চাচ্ছে আমি সেটা জানি না কিন্তু আমরা বুঝতে পারি তাদের টার্গেট টা কি। এই যুদ্ধের কারনে তাদের টার্গেটটা অন্য দিকে ঘুরে গেছে, সবটা বলতে পারবো না। বাকিটা বুঝে নিয়েন। দেশে বিদেশে বিলিয়ন বিলিয়ন টাকা খরচ করা হচ্ছে, টার্গেট কে একজন শেখ হাসিনা।

বঙ্গবন্ধু বলে গেছে নারায়ণগঞ্জ প্রতিটা আন্দোলনে ৫২, ৬২, ৬৬, ৬৯, ভুমিকা রেখেছে। আমাদের ছেলেদের মারা হয়েছে আমাদের বাড়ি ঘর লুটপাট করা হয়েছে। আমাদের এক নেত্রীকে এই ফতুল্লায় মারতে মারতে কাপড় খুলে চুল কেটে দেয়া হয়েছিলো। কই আমরা তো জবাব দেই নাই। কেনো? নেত্রী বলেছে ধৈয্য ধরো। ঢাকার পাশে হচ্ছে নারায়ণগঞ্জ, এখাই আওয়ামী লীগের শক্তিশালী একটা ঘাটি। বঙ্গবন্ধুকে কিন্তু পাকিস্তানিরাও হত্যা করতে সাহস পায়নি। তাকে হত্যা করেছে এদেশেরই মানুষ খুনি খন্দকার মোসতাকরা। এই নারায়ণগঞ্জে দু-চারজন অনেক কিছু বলে সেটা বিষয় না, লুচ্চা বদমাইশ সব গুলি। সমস্যাটা ওই খানে যখন দেখি ওই মঞ্চে আমাদের কেও বসা আছে। তখন প্রশ্ন জাগে, যে যারা শেখ হাসিনাকে গালি দেয়, যারা আওয়ামী লীগকে গালি দেয় তখন বুঝতে হয় কেনো। এর কারন হচ্ছে নারায়ণগঞ্জের আওয়ামী লীগের শক্ত ঘাটিটাকে দুর্বল করা। কারন ওরা আঘাত করবে। ওদের প্লান হচ্ছে ‘হিট এন্ড রান’কারন ঢাকার ঠিক পাশেই নারায়ণগঞ্জ আর তারা ঢাকার আশে পাশের জেলা গুলোকে বেছে নিচ্ছে এই খানের আওয়ামী লগের মধ্যে বিভাজন তৈরি করবে এবং ঢাকা যা আমাদের দেশের মাথা, সেই খানে আঘাত করার চেষ্টা করবে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।