ঢাকারবিবার , ১০ এপ্রিল ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

লঞ্চের টিকিট পেতে লাগবে জাতীয় পরিচয়পত্র

আবু বকর সিদ্দিক
এপ্রিল ১০, ২০২২ ৬:৪৯ অপরাহ্ণ
Link Copied!

জাতীয় পরিচয়পত্র ছাড়া লঞ্চের টিকিট মিলবে না বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ঈদের পাঁচদিন আগে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলেও জানান প্রতিমন্ত্রী।খালিদ মাহমুদ বলেন, লঞ্চের ক্ষেত্রে টিকিট সংগ্রহ করার আগে যাত্রীদের জাতীয় পরিচয়পত্র অবশ্যই দিতে হবে। কেবিন বা ডেক যাই হোক তাদের জাতীয় পরিচয়পত্রের নম্বর ও ফটোকপি দিতে হবে। অন্যথায় আমাদের পক্ষে টিকিট দেওয়া সম্ভব হবে না। এখানে মালিক, শ্রমিকরা আছেন, আমরা সবাই মিলে এ সিদ্ধান্ত নিয়েছি।

রোববার (১০ এপ্রিল) সচিবালয়ে ‘পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নৌপথে স্টিমার, লঞ্চসহ জলযান সুষ্ঠুভাবে চলাচল, যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণে যথাযথ কর্মপন্থা গ্রহণের লক্ষ্যে ঈদ ব্যবস্থাপনা’ শীর্ষক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।প্রতিমন্ত্রী বলেন, আসন্ন ঈদযাত্রা উপলক্ষে আমরা এ পদক্ষেপ নিতে যাচ্ছি। ঈদের পর আমরা আরও কঠোর হবো। এটা হবে স্থায়ী পদক্ষেপ। যাত্রীদের নিরাপত্তার জন্যই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপনারা জানেন এরই মধ্যে লঞ্চের কেবিনের মধ্যে কয়েকটি দুর্ভাগ্যজনক ঘটনা ঘটেছে। সেগুলো অনুসন্ধান বা তদন্ত করতে আইনশৃঙ্খলা বাহিনীও কিন্তু বিপদে। কাজেই আমরা নিশ্চিত হতে চাই কোন যাত্রী কোন লঞ্চে পারাপার হচ্ছেন। আর যাদের জাতীয় পরিচয়পত্র নেই, তারা জন্মনিবন্ধন সনদ দিয়ে টিকিট সংগ্রহ করতে পারবেন।

তিনি আরও বলেন, আরও একটা বিষয়ে আমরা সিদ্ধান্ত নিয়েছি। আমাদের যে নির্ধারিত ভাড়া আছে, সেটাই নিতে হবে। অনেক ক্ষেত্রে অনেকেই কম ভাড়া নিয়ে অতিরিক্ত যাত্রী লঞ্চের ভেতর তুলে ফেলেন। এতে লঞ্চ ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। কম ভাড়া নিয়ে অতিরিক্ত যাত্রী যেন না তোলা হয় সে বিষয়ে মালিকরাও একমত হয়েছেন।‘জাতীয়পরিচয় পত্র দেখে টিকিট সংগ্রহ নিয়ম ঈদের সময় কীভাবে বাস্তবায়ন করা হবে’ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে খালিদ মাহমুদ বলেন, আমার মনে হয়- যারা যাত্রী আছেন তাদের সবার বিকাশ বা নগদে অ্যাকাউন্ট আছে। ওখানে তো আইডি নম্বর লাগে। মোবাইলের মধ্যে যে আইডি নম্বর আছে ওটা দিয়ে টিকিট সংগ্রহ করা যাবে। সেটার নির্দেশনা আজকে আমরা দিয়ে দিলাম। সেটার একটা কপি যেন আমাদের দেয়।

তিনি বলেন, যখন একটা ঘটনা ঘটে মালিকরা খুব বেশি দোষারোপ হন। সে জায়গায় আমরা যাচাই-বাছাই করতে পারি না যাত্রীকে। লঞ্চে শত বছরের চলাচলের অভ্যাস, সেটা আমরা এক রাতেই পরিবর্তন করতে পারবো না।‘ঝুঁকিপূর্ণ লঞ্চের বিষয়ে কী ধরণের পদক্ষেপ নিচ্ছেন’ এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমরা এরই মধ্যে নারায়ণগঞ্জ মুন্সীগঞ্জে ছোট নৌযান বন্ধ করেছি। কারণ বাংলাদেশের অর্থনীতি যে জায়গায় চলে গেছে, আগে সর্বোচ্চ কার্গো জাহাজ ছিল দুইশ থেকে তিনশ টন। এখন দুই হাজার থেকে তিন হাজার টনের জাহাজ হয়ে গেছে। এগুলোতে যখন পণ্য থাকে না, তখন যে পরিমাণ ওপরে উঠে যায় ব্রিজ থেকে দূরত্ব দেখা যায় না। ছোট ছোট নৌযানগুলো চোখের আড়ালে চলে যায়। কাজেই এখন আমাদের মান বৃদ্ধি করতে হবে। আমাদের যে অর্থনীতি, নৌযানের যে ব্যাপ্তি বেড়েছে সেটার সঙ্গে ছোট ছোট নৌযানগুলো আর যায় না। সে কারণে আমরা সিদ্ধান্ত নিয়েছি এখানে ছোট নৌযানগুলো আর চলবে না- যোগ করেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জাবাবে তিনি বলেন, লঞ্চ গুলোর রূপসজ্জার জন্য যে ম্যাটেরিয়ালস ব্যবহার করা হয়, তা আগুনের জন্য খুবই ভয়াবহ। কাজেই এগুলো পরিহার করে অন্য কোনো ম্যাটেরিয়ালস যেমন কাঠ ব্যবহারের জন্য গাইড লাইন দেওয়া হয়েছে। ধীরে ধীরে সেগুলো পরিবর্তন করে ফেলবে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।