ঢাকাসোমবার , ১১ এপ্রিল ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

নারায়ণগঞ্জ হাইস্কুলে প্রতিবাদী শিক্ষার্থীদের ৪৮ ঘন্টার আল্টিমেটাম

আবু বকর সিদ্দিক
এপ্রিল ১১, ২০২২ ৭:২১ অপরাহ্ণ
Link Copied!

ভর্তি বাণিজ্যে বাধাঁ দেয়ায় নারায়ণগঞ্জ হাইস্কুলের এক প্রবীণ শিক্ষককে প্রকাশ্যে শারীরিক লাঞ্ছিত করার প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছিল স্কুল প্রাঙ্গন। প্রতিবাদী শিক্্যষার্থীদের প্রতিবাদী কন্ঠে গোটা বিদ্যালয়ে তখন গম গম করছিল। এসময় ছাত্র-শিক্ষকদের থেকে অভিযুক্ত ম্যানেজিং কমিটির দুই অভিভাবক সদস্যের বিচারের দাবি নিয়ে কর্মবিরতি এবং ক্লাশ বর্জন করে স্কুল মাঠে বিক্ষোভ করে। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা শিক্ষক লাঞ্ছনাকারী দুই অভিভাবক সদস্যকে সন্ত্রাসী ও কুলাঙ্গার আখ্যা দিয়ে কমিটি থেকে তাদের বহিস্কারের জন্য কমিটির সভাপতিকে ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়েছে। অন্যথায় শিক্ষার্থীরা রাস্তায় নেমে লাগাতার আন্দেলনের হুঁশিয়ারি দেয়।

ওই ঘটনায় সোমবার (১১ এপ্রিল) বিকেলে নারায়ণগঞ্জ সদর মডেল থানায় ঘটনার শিকার শিক্ষক মাহাবুবুর রহমান জীবনের নিরাপত্তা চেয়ে সাধারণ ডায়েরী করেছেন। আগামী ২/১ দিনের মধ্যেই ঘটনা জানিয়ে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেওয়া হবে বলে স্কুল শিক্ষকরা জানিয়েছেন। তবে সোমবার ঘটনার জন্য দায়ি ২ অভিভাবক সদস্যকে স্কুলে দেখা যায়নি। অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীদের রোষানলের ভয়ে তারা স্কুলে যায়নি।

গত রোববার দুপুরে স্কুল ছুটির সময় স্কুলের ম্যানেজিং কমিটির দুই অভিভাবক সদস্য মহানগর বিএনপি’র ছাত্র বিষয়ক সম্পাদক সরকার আলম ও মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি ওয়াজেদ আলী খোকনের ছোট ভাই ওয়াহেদ সাদত বাবু স্কুলের সিনিয়র শিক্ষক মাহাবুবুর রহমানকে স্কুলে মাঠে প্রকাশ্যে লাঞ্ছিত করে। শুধু তাই নয় পরে স্কুলের শিক্ষকদের কক্ষে গিয়ে ওই শিক্ষককে দাঁড়ি ও পাঞ্চাবী ছিঁড়ে ফেলার এবং হাত কেটে নেওয়ার হুমকি দেয় প্রকাশ্যে। এ দুই অভিভাবক সদস্যসহ ম্যানেজিং কমিটির ৩ সদস্যের স্কুলের ষষ্ঠ শ্রেণিতে ভর্তি বাণিজ্যে বাধা দেওয়ার কারণেই শিক্ষক মাহাবুবুর রহমানের উপর হামলার ঘটনা ঘটেছে বলে ভুক্তভোগী শিক্ষক, ম্যানেজিং কমিটির সভাপতি, অভিভাবক ও অন্যান্য শিক্ষকরা জানিয়েছেন।

এদিকে ঘটনার প্রতিবাদ জানিয়ে সোমবার সকাল থেকেই শিক্ষার্থীরা ক্লাশ বর্জন করে স্কুল মাঠে জড়ো হয়। কর্মবিরতী দিয়ে শিক্ষকরাও ঘটনার প্রতিবাদ জানাতে শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন। বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি চন্দন শীল, স্কুলের প্রধান শিক্ষক মাহামুদুল হাসান ভূঁইয়া, লাঞ্ছনার শিকার শিক্ষক মাহাবুবুর রহমান, ছাত্র প্রতিনিধি মোঃ সাজেদীন ও তাহিয়াতুল আহমেদ স্নেহ। এছাড়া স্কুলের অন্যান্য শিক্ষকরা বিক্ষোভ সমাবেশে উপস্থিত থেকে একাত্মতা প্রকাশ করেন।

বিক্ষোভ সমাবেশে ছাত্র প্রতিনিধি মোঃ সাজেদীন ও তাহিয়াতুল আহমেদ স্নেহ ঘটনার প্রতিবাদ জানিয়ে ঘটনার জন্য দায়ি দুই অভিভাবক সদস্য সরকার আলম ও ওয়াহেদ সাদত বাবুকে সন্ত্রাসী আখ্যা দিয়ে তাদের ম্যানেজিং কমিটি থেকে বহিষ্কার করতে ৪৮ ঘন্টা সময় বেঁধে দেন। অন্যথায় তারা দাবি আদায়ে রাস্তায় নামার হুমকি দেন। ওই সময় উপস্থিত শিক্ষার্থীরা শ্লোগান দেয়, ‘বাবু-আলম বহিস্কার, হাই স্কুল পরিষ্কার’।

ভুক্তভোগী শিক্ষক মাহাবুবুর রহমান তার বক্তব্যে সবাইকে শান্ত থাকার আহবান জানিয়ে বলেন, তিনি ঘটনার সুষ্ঠু বিচার চান। তিনি শিক্ষার্থী ও শিক্ষকদের শান্ত থেকে ক্লাশে ফিরে যাবার আহবান জানান। স্কুলের প্রধান মাহামুদু হাসান বলেন, আইনগত ভাবে আমরা বিষয়টিকে মোকাবেলা করবো। বিধি মোতাবেক এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।

ম্যানেজিং কমিটির সভাপতি চন্দন শীল বলেন, এভাবে শিক্ষকদের অবমাননা কোন ভাবেই বরদাস্ত করা হবে না। বিষয়টি স্থানীয় এমপি সেলিম ওসমান, জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা), জেলা শিক্ষা কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের অবহিত করা হবে। ঘটনাটিকে আইনগত ভাবে মোকাবেলার ঘোষণা দেন তিনি। তিনি বলেন, আমরা যা কিছু করবো স্কুলের স্বার্থ ও ঐতিহ্য রক্ষায় করবো। আমরা ঐক্যবদ্ধ ভাবে এ ঘটনার প্রতিবাদ করবো। শিক্ষক নির্যাতনকারীদের কোন ভাবেই ছাড় না দেওয়ার ঘোষণা দেন তিনি।

সদর মডেল থানার ওসি শাহ জামান বলেন, হাই স্কুলের একজন শিক্ষক তার উপর হামলা হয়েছে জানিয়ে জীবনের নিরাপত্তা চেয়ে থানায় একটি সাধারণ ডায়েরী করেছেন। ঘটনাটি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।