ঢাকামঙ্গলবার , ১৯ এপ্রিল ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ নৌপথের একমাত্র সি-ট্রাক বন্ধ : ভোগান্তিতে যাত্রিরা

আবু বকর সিদ্দিক
এপ্রিল ১৯, ২০২২ ৫:৫৯ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জে নৌপথে আগে চলাচল করা সকল নৌযান বন্ধ ঘোষণা করে বাংরাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন কর্তৃপক্ষ। এরপর থেকেই এই পথে যাত্রীদের বিকল্প হিসেবে চলাচলকারী একমাত্র সি ট্রাক এ. এস. টি শহীদ আব্দুর রব সেরনিয়াবাত গত ৪ দিন ধরে বন্ধ থাকায় যাত্রীরা পড়েছে চরম ভোগান্তিতে।

জানা যায়, গত ২০ মার্চ শীতলক্ষ্যা নদীতে কার্গো জাহাজের ধাক্কায় লঞ্চডুবির চার দিন পর নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ রুটে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) সি-ট্রাক চালু করে। ২০০ যাত্রী ধারণক্ষমতার এই সি ট্রাক ভোর ৬টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলাচল করছিল। যার ভাড়া নির্ধারণ করা হয় জনপ্রতি ৪০ টাকা। তবে ১৯ দিন চলাচল করার পর ইঞ্জিনের ত্রুটির কারণে বন্ধ হয়ে যায় সি ট্রাকটি। বিআইডব্লিউটিএ’র নৌ নিরাপত্তা বিভাগের নারায়ণগঞ্জ বন্দরের বার্দিং সারেং মো. মোখলেছুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, সি ট্রাকের ইঞ্জিনে সমস্যা দেখা দিয়েছে। যার কারণে গত ৪ দিন যাবত এ নৌপথে যাত্রী পারাপার বন্ধ রয়েছে। অন্য কোন লঞ্চও এসে যুক্ত হয়নি। নতুন লঞ্চ এ নৌপথে চলাচলের ব্যাপারে গতকাল রাত ৮টা পর্যন্তও কোন সিদ্ধান্ত আসেনি। বিআইডব্লিউটিএ’র নৌ নিরাপত্তা বিভাগের পরিচালক মুহাম্মদ রফিকুল ইসলাম বলেন, এ নৌপথে সানকেন ডেকের লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞা আছে। চলাচলকারী একটি সি ট্রাকের সাথে আরও কয়েকটি লঞ্চ চালুর পরিকল্পনা আছে। আগামী ৭ দিনের মধ্যে ৪ টি লঞ্চ চালু হতে পারে। এগুলো হলো- এমভি আরিফ, সোনারতরী ৫, শম্পা, রেড-৭। বর্তমানে যাত্রীদের চাপ নেই। ঈদের কিছুদিন আগে যাত্রী চাপ বাড়তে পারে।

আওলাদ হোসেন নামের একজন যাত্রী জানান, সি ট্রাক চালু হলেও খুব একটা আগ্রহ ছিলনা যাত্রীদের। এখন বন্ধ হয়ে গেছে তাতেও মানুষের কোন খোঁজখবর নেই। দুর্ঘটনার পর লঞ্চ সার্ভিস বন্ধ হয়ে যাওয়ার পর থেকেই মানুষ সড়কপথে চলাচল শুরু করেছে। এখন এ নৌপথে বড় বড় লঞ্চ যদি চালু না করে তবে যাত্রীদের আগ্রহ আর ফিরবে না।

রকিবুল হাসান নামের আরেকজন যাত্রী জানান, দুইদিন মুন্সিগঞ্জ লঞ্চঘাটে এসে শুনেছি বন্ধ আছে সি ট্রাক। তারপর বাড়তি ভাড়া গুনে মুক্তারপুর থেকে সিএনজিতে করে নারায়ণগঞ্জ যেতে হয়েছে। এ নৌপথে শিগগির বড় বড় লঞ্চ চালু করা দরকার। তা না হলে মানুষের ভোগান্তি বাড়বেই।এদিকে, নারায়ণগঞ্জ থেকে মুন্সিগঞ্জসহ ৫টি নৌপথে চলাচলকারী ৭০টি সানকেন ডেক (ছোট আকারের যাত্রীবাহী লঞ্চ) লঞ্চ চলাচলের ওপর বিআইডব্লিউটিএ স্থগিতাদেশ রয়েছে। যার কারণে মুন্সিগঞ্জ-নারায়ণঞ্জ নৌপথসহ অন্যান্য নৌপথেও বন্ধ রয়েছে সানকেন ডেক লঞ্চ।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।