ঢাকাশুক্রবার , ৫ আগস্ট ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

দ্রব্যমূল্যের মূল্য বৃদ্ধিতে সাধারন মানুষ অসহায়

আবু বকর সিদ্দিক
আগস্ট ৫, ২০২২ ৫:০৯ অপরাহ্ণ
Link Copied!

সপ্তাহের ব্যবধানে নারায়ণগঞ্জ নগীরর বাজারগুলোতে মাছের দাম অনেকটা অপরিবর্তিত রয়েছে। তবে বেড়েছে মুরগি ও কাঁচা মরিচের দাম। শুক্রবার (৫ আগস্ট) দিগুবাবুর বাজার, কালিবাজার, ৫নং মাছ ঘাট, মীনা বাজার, মাসদাইর বাজার ও সিদ্ধিরগঞ্জের বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র উঠে এসেছে। এছাড়াও বাজারে দ্রব্যমূল্যের মূল্য বৃদ্ধিতে সাধারন মানুষের অসহায়ত্বের চিত্র দেখা যায়। বর্তমানে জীবনের নুন্যতম চাহিদা পূরণ করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে নিম্ন ও মধ্যবিত্ত মানুষকে। বিশেষ করে, নিম্ন আয়ের মানুষকে তিন বেলা পেটপুরে খেতে রীতিমত হিমশিম খেতে হচ্ছে।

গার্মেন্টস কর্মী শুকতারা বেগম ২০০ টাকা নিয়ে বাজারে এসেছেন। জিনিসের বাড়তি দাম শুনে সবজি বিক্রেতার সঙ্গে দরদাম করছেন। তিনি দ্রব্যমূল্যের অতিরিক্ত মূল্যের প্রসঙ্গে বলেন, ২০০ টাকা দিয়ে কয়েকদিন আগেও এক সপ্তাহের সবজি কিনতে পারছি। আজকে দাম এতো বাড়ছে, এই টাকায় ৩ দিনের বাজার হইবো। এক লিটার তেল দিয়ে এক সপ্তাহ চালাতে পারি না। সব কিছুর দাম বাড়ছে। খাইয়া না খাইয়া সামনে সংসার চালাতে হবে।

অন্যদিকে, নিম্নবিত্তদের আয়ের সঙ্গে ভারসাম্য রাখতে গিয়ে কাটছাঁট করতে হচ্ছে প্রতিদিনের বাজার তালিকা। এভাবে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করছেন সাধারণ মানুষ। তাদের মতে, ব্যয় এতই বেড়েছে যে, জীবন চালানো দায় হয়ে পড়েছে।

দিনমুজু ইদ্রিস আলী বলেন, বাজারে আগুন লেগে আছে। চাল, ডাল, তেল, সবজি সব কিছুর দাম বাড়তি। একটা জিনিসের দাম বাড়লে মানুষ ওইটা কম খাইয়া আরেকটা খাইয়া বাঁচতে পারে। অল্প কামাই দিয়ে জিনিসপত্র কিনতে গিয়ে হিমশিম খাইতে হয়। দিগু বাজারের ব্যবসায়ীরা জানান, বাজারের পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। দ্রব্যমূল্য অতিরিক্ত মূল্যে ক্রয় করছি বিধায় অতিরিক্ত মূল্যে বিক্রয় হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বাজারের এক ব্যবসায়ী জানান, সাপ্লাই চেনের সমস্যা ও সিন্ডিকেটের কারণে বাড়ছে পণ্যের মূল্য। এছাড়াও বাজার ব্যবস্থার উপর সরকারের ‘নিয়ন্ত্রণ নেই’ উল্লেখ করে প্রতিনিয়ত বিভিন্ন পণ্যের দাম বাড়ছে বলে অভিযোগ করেন বাজারের ক্রেতারা। নগরীর বাজারগুলো ঘুরে দেখা গেছে, এক সপ্তাহ ব্যবধানে সবজির দাম বেড়ে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৩০ টাকায়। শসা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে । প্রতি কেজি চিচিঙ্গা, পটল, ঢেঁড়স ও ধুন্দল ৬০ টাকায় বিক্রি হচ্ছে। পেঁপে ৫০ টাকা কেজি দরে এবং প্রতি পিস কুমড়া ৫০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া আকারভেদে প্রতি পিস লাউ ৭০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি বেগুন ৯০ থেকে ১০০ টাকা, করলা ৭০ থেকে ৯০ টাকা এবং টমেটো ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।এদিকে, বেড়েই চলেছে কাঁচা মরিচের দাম। প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকায়।

আর শুকনা মরিচ বিক্রি হচ্ছে ৪০০ টাকা কেজি। প্রতি হালি লেবু ১৫ থেকে ২০ টাকা এবং কাঁচা কলা ৪০ টাকায় বিক্রি হচ্ছে।প্রতি কেজি পেঁয়াজ ও রসুন বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়। প্রতি কেজি চায়না রসুন ১৪০ থেকে ১৪৫ টাকা এবং আদা ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি ডজন লাল ডিম ১২০ টাকা, হাঁসের ডিম ১৯০ থেকে ১৯৫ টাকা, দেশি মুরগির ডিম ১৯০ থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে।এক সপ্তাহ ব্যবধানে দাম বেড়েছে সব ধরনের মুরগির দাম। প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৬০ থেকে ১৭০ টাকায় এবং সোনালি মুরগি ২৫০ থেকে ২৬০ টাকা ও লেয়ার মুরগি ২৮০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া ৭০০ টাকা কেজি গরুর মাংস ও ৯০০ টাকা কেজি খাসির মাংস বিক্রি হচ্ছে।এদিকে সপ্তাহ ব্যবধানে মাছের দামে তেমন পরিবর্তন আসেনি। প্রতি কেজি রুই মাছ ৩০০ থেকে ৪৫০ টাকায়, তেলাপিয়া ও পাঙাশ মাছের কেজি ১৬০ থেকে ১৮০ টাকায় এবং শিং মাছ ৩০০ থেকে ৪৬০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া প্রতি কেজি শোল মাছ ৪০০ থেকে ৬০০ টাকা ও কৈ মাছ ২০০ থেকে ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। আর এক কেজির ইলিশের দাম পড়ছে ৭০০ থেকে ৮০০ টাকা।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।