ঢাকামঙ্গলবার , ১৬ আগস্ট ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

না’গঞ্জ মর্গ্যান স্কুলে বই মেলা

আবু বকর সিদ্দিক
আগস্ট ১৬, ২০২২ ৫:৩৫ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী মর্গ্যান গার্লস হাই স্কুল এন্ড কলেজে জাতির জনক বঙ্গবন্ধু মেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে দুইদিন ব্যাপী বই মেলার উদ্বোধন করা হয়েছে। মেলার আয়োজক কৈশোর তারুণ্য। মঙ্গললবার (১৬ আগস্ট) সকালে মঙ্গলবার সকালে নারায়নগঞ্জ জেলা পরিষদের প্রশাসক আলহাজ্ব আনোয়ার হোসেন আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, পাঠ্য পুস্তকের পাশাপাশি সাহিত্য ভিত্তিক বই আমাদের সন্তানদের পড়াতে হবে। শুধুমাত্র পুথিগত বিদ্যা দিয়ে শিক্ষার্থিদের মানষিক বিকাশ ঘটানো সম্ভব নয়। জ্ঞানের পরিধি বাড়ানোর জন্য প্রত্যেকের বই পড়ার কোন বিকল্প নেই। তিনি বলেন, আমরা এখন শুধুমাত্র পাঠ্য পুস্তকের উপর নির্ভরশীল হয়ে পড়েছি। যে কারণে ছেলে মেয়েরা পরীক্ষায় ভালো রেজাল্ট করছে কিন্তু তাদের মানষিক বিকাশ ঘটছে না। তিনি পাঠ্য পুস্তকের বইয়ের পাশাপাশি অন্যান্য বই পড়ার জন্য শিক্ষার্থী এবং অভিভাবকদের প্রতি আহবান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর বলেন বয়স এবং মেধা উপযোগী বই পড়তে হবে। আমরা যতো বেশী বই পড়বো ততো বেশী মন এবং মেধার বিকাশ ঘটবে। বই পড়ার মাধ্যমে একজন শিশু কিশোরকে ভালো মানুষ হিসেবে গড়ে তোলা যায়। এজন্য শিশু কিশোরদের পড়ার উপযোগী বই বেশি করে লেখার জন্য লেখকদের প্রতি আহবান জানান।

তিনি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠাগার প্রতিষ্ঠার আহবান জানিয়ে বলেন, আমাদের একটি মহান মুক্তিযুদ্ধের গৌরবগাথা ইতিহাস রয়েছে। এই ইতিহাস আমাদের নতুন প্রজন্মকে জানাতে হবে। এজন্য শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে অগ্রনী ভুমিকা নিতে হবে। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, টেলিভিশন ব্যক্তিত্ব ও কৈশোর তারুণ্যে বইয়ের ট্রাষ্টি সভাপতি তুসার আবদুল্লাহ, নারায়নগঞ্জ সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবদুস সালাম। পরে জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন এবং জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর লোর উদ্বোধন করেন । মেলায় ঢাকার নয়টি প্রকাশনা সংস্থা বই মেলায় অংশ গ্রহন করেন।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।