ঢাকামঙ্গলবার , ২ আগস্ট ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

মিতব্যায়ী হলে বিদ্যুৎের সংকট কাটিয়ে উঠা সম্ভব: তৌফিক এলাহী

আবু বকর সিদ্দিক
আগস্ট ২, ২০২২ ৫:২৭ অপরাহ্ণ
Link Copied!

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক এলাহী চৌধুরী বলেন, দেশে যে বিদ্যুৎের সংকট চলছে তা আমাদের সৃষ্ট নয়। এখন গ্যাসের বিরাট সংকট চলছে। বিভিন্ন জ্ঞাণী-গুণি লোকেরা বলে থাকেন, আজকে যদি ইউক্রেন যুদ্ধ না লাগতো তবে এই পরিস্থিতির সৃষ্টি হতো না। আর যদি আকাশচুম্বি দাম না হতো, তবে আপনারা টের ও পেতেন না, বাংলাদেশে গ্যাস ও বিদ্যুৎের কোন অভাব হতো না। ইউরোপের দুই দেশের যুদ্ধের খেসারত দিচ্ছি আমরা। তবে মিতব্যায়ী হলে এই সংকট কাটিয়ে উত্তরণ করা সম্ভব।

মঙ্গলবার (২ আগষ্ট) বেলা ২টায় নারায়ণগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডের আওতাধীন এলাকায় স্থাপিত ক্যামেরার মাধ্যমে মনিটরিং কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অতিরিক্ত মূল্যে আমদানি প্রসঙ্গে তিনি বলেন, বর্তমানে আমরা সীমিত আকারে বিদ্যুৎ ও গ্যাস ব্যবহারে জোড় দিচ্ছি আমদানি কমানোর জন্য। ধরুন আগে যেই জিনিস আমরা ৫ টাকায় কিনেছি, এখন সেটা আমরা ত্রিশ টাকায় কিনতে হচ্ছে। আমদানি ব্যায় বেড়েছে প্রায় ছয় গুণ। পাঁচ ডলারের গ্যাস এখন ত্রিশ জলারে আনতে হচ্ছে। শুধু এলএমজিতেই নয় কয়লার দামও বেড়েছে প্রায় দুই থেকে তিন গুণ। গ্যাস, ফার্নেস অয়েল, ডিজেল ও কয়লার দাম বেড়ে যাওয়ায় বর্তমানে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এতে ইউরোপিয়ানদের হাত আছে, এসব পণ্যের দাম যতদিন আকাশচুম্বি থাকবে আমাদের বিরাট চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। বিদ্যুৎ উৎপাদন করার ব্যবস্থা আমাদের আছে, গ্যাস সর্বরাহের ব্যবস্থা আমাদের আছে।

বিভ্রান্তি ছড়ানো হচ্ছে মন্তব্য করে তিনি বলেন, অনেকে বিভ্রান্তি ছড়াচ্ছেন, এক্সেস ক্যাপাসিটি আছে, খরচ বাড়ছে এগুলো পরে হিসাবের ব্যাপার। কিন্তু এখন যে মূখ্য চ্যালেঞ্জ আমাদের সামনে তা হল আকাশচুম্বি দাম। আমাদের আয়ের সাথে তাল মিলিয়ে চলতে হয়, আমরা তো ইউরোপ না। তো আমাদের সব ধরণের ক্রেতাকে সময়মত বিল দিতে হবে,কোনরকম বেআইনী কোন কিছু করা যাবে না। আপনার কোন ধরণের অবৈধ সংযোগ বরদাস্ত করবেন না। অবৈধ সংযোগ কমালে তার সুবিধা পাবেন বৈধ গ্রাহকেরা। নারায়ণগঞ্জ যেহেতু শিল্প অঞ্চল সেহেতু এখানে অবৈধ সংযোগ অপসারণ করা গেলে শিল্পে গ্যাসের চাপ আরোও বাড়বে।

বাংলাদেশকে বড় ধরণের কোন বিপদের সম্মুখীন হতে হবে না মন্তব্য করে তিনি বলেন, খাদ্যে আমরা স্বয়ং সম্পূর্ণ, সুতরাং বড় বিপদ আমাদের কাছে আসবে না। সুতরাং এগুলোকে যদি আমরা সুন্দরভাবে ব্যবহার করতে পারি তবে আমাদের শিল্প ও কৃষি বেঁচে থাকবে। শিল্প আর কৃষি বেঁচে থাকলে আমরাও বেঁচে থাকবো, জীবনমান উন্নত হবে। আন্তর্জাতিক বাজারের দাম কবে কমবে সেটা কেউ বলতে পারবে না, যারা যুদ্ধ চালাচ্ছে তারাই বলতে পারবে। এটাকি অস্ত্র বিক্রি করার জন্য যুদ্ধ চালাচ্ছে নাতি তেলের দাম বাড়ানোর জন্য যুদ্ধ চালাচ্ছে, আমরা জানিনা। তবে লাভবান হচ্ছে তারাই, যারা তেল রপ্তানির ব্যবসা করে ও অস্ত্রের ব্যবসা করে। এগুলো করে তারা লাভবান হচ্ছে। এবং এত আমাদের কোন হাত নেই, আমরা ছোট ধেশ হিসেবে যদি নিজেদের গুছিয়ে রাখি, মিতব্যায়ী হই অপচয় না করি তবে এই সংকট থেকে উত্তরোন করতে পারবো।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজের সভাপতিত্বে উপস্থিত ছিলেন তিতাসের এমডি হারুন অর রশীদ মোল্লা, পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আমির খসরু, বিকেএমইএ এর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম প্রমূখ।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।