ঢাকাশনিবার , ২৩ জুলাই ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

মাঙ্কিপক্স নিয়ে বিশ্বে জরুরী অবস্থা ঘোষণা

আবু বকর সিদ্দিক
জুলাই ২৩, ২০২২ ৫:২৭ অপরাহ্ণ
Link Copied!

বিশ্ব স্বাস্থ্য সংস্থা শনিবার জানিয়েছে, বিশ্বের ৭০টিরও বেশি দেশে মাঙ্কিপক্স ভাইরাস ছড়িয়ে পড়ায় বিষয়টি এখন ‘অস্বাভাবিক’ পর্যায়ে চলে গেছে। ফলে এমন পরিস্থিতিতে মাঙ্কিপক্স নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করল তারা। একটি টুইট বার্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াাসুস বলেন, সংক্রমণের নতুন পদ্ধতির মাধ্যমে মাঙ্কিপক্স দ্রুত বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। যা নিয়ে আমরা খুব কমই বুঝি। তাই আমি সিদ্ধাস্ত নিয়েছি মাঙ্কিপস্ক নিয়ে বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করার।

জরুরি অবস্থা ঘোষণা করার কারণে এখন এক সময় বিরল রোগ হিসেবে বিবেচনা করা মাঙ্কিপক্সের চিকিৎসা নিয়ে আরও বেশি অর্থ ব্যয় করা হবে। মাঙ্কিপক্স রোগটি কয়েক দশক ধরে পশ্চিম ও সেন্ট্রাল আফ্রিকায় ছিল। গতে মে মাসের আগ পর্যন্ত এ রোগটির সন্ধান আফ্রিকা মহাদেশের বাইরে পাওয়া যাওয়ার কথা জানা যায়নি। মে মাসে ইউরোপ, নর্থ আমেরিকা এবং অন্যন্য অঞ্চলে মাঙ্কিপক্সের সন্ধান পায় কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় রোগতত্ত্ব অধিদপ্তরের জানিয়েছে, মে মাসের পর পর্যন্ত বিশ্বব্যাপী ১৬ হাজার মানুষের দেহে মাঙ্কিপক্স রোগের উপস্থিতি পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সাম্প্রতিক সময়ে কোভিড-১৯ মহামারি, ২০১৪ সালের উত্তর আফ্রিকার ইবোলা, ২০১৬ সালে লাতিন আমেরিকার জিকা ভাইরাস এবং বর্তমানে চলমান পোলিও নিয়ে জরুরির অবস্থা ঘোষণা করেছে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।