ঢাকাশনিবার , ২২ জুলাই ২০২৩
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

জনগনের টাকা লোপাট করেছে ‘বাটপার রাব্বী’

ডেইলি নারায়ণগঞ্জ স্টাফ
জুলাই ২২, ২০২৩ ৩:৪৯ অপরাহ্ণ
Link Copied!

নিস্পাপ ছেলে ত্বকীর লাশ নিয়ে রাজনীতি করে আলোচনায় আসা তথাকথিত সুশীল নেতা রফিউর রাব্বীর প্রতারণা এবার আদালতে প্রমাণিত হয়েছে। নিজেকে সুশীল দাবি করা এই নেতা জনগণের অর্থ লোপট করে নিজেকে বাটপার রাব্বী হিসেবে প্রমাণিত করেছেন। অস্তিত্ববিহীন সম্পদ দেখিয়ে রাষ্ট্রায়ত্ব ব্যাংকের ১৯ কোটি ৬০ লাখ টাকা বাটপারি করে লোপাট করেছেন।

জানা গেছে, সোনালী ব্যাংকের দায়ের করা মামলার রায়ে প্রায় ৪৪ কোটি টাকা গুনতে হবে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক রফিউর রাব্বীকে। ২০১৪ সালে রফিউর রাব্বির বিরুদ্ধে সোনালী ব্যাংকের দায়ের করা একটি ঋণ খেলাপী মামলায় নারায়ণগঞ্জ যুগ্ম জেলা জজ (অর্থঋণ আদালত) এর বিচারক মাসুদা ইয়াসমিন এই রায় ঘোষনা করেছেন।

একই সাথে গত ২০ জুলাই ডিক্রি জারির পূর্ণ রায় প্রকাশ করেছেন আদালত। এর আগে ২০১৪ সালেই ঋন খেলাপীর দায়ের সোনালী ব্যাংকের কাছে রফিউর রাব্বির বন্ধক রাখা সম্পত্তির নিলাম ঘোষনা করেছিল আদালত। ঐ নিলামের পর বন্ধকী সকল স্থাবর সম্পত্তির কোন অস্তিত্বই না পাওয়ায় সোনালী ব্যাংক তার বিরুদ্ধে একটি ফৌজদারী মামলাও (৪০/১৪) দায়ের করেছিল। অভিযোগ উঠে ঋৃণ খেলাপী থাকা অবস্থাতেই রাতের আধারে রফিউর রাব্বি বন্ধকী প্রতিষ্ঠানের সকল সম্পত্তি বিক্রি করে দিয়েছিলেন।

এদিকে রফিউর রাব্বির বিরুদ্ধে সোনালী ব্যাংকের এই বিপুল পরিমাণ অর্থের বিপরীতে রায় ঘোষনার সংবাদ ছড়িয়ে পরায় এনিয়ে চরম সমালোচনা চলছে নারায়ণগঞ্জের সুধী মহলে। তারা বলছেন, রফিউর রাব্বি একজন সুশীল সমাজের নেতা। তেল গ্যাস বন্দও রক্ষা কমিটির নেতা হয়ে তিনি দেশের সম্পদ রক্ষায় মাঠে নেমেছেন বারবার। কিন্তু তিনিই যদি রাষ্টায়াত্ত ব্যাংকের এই বিপুল পরিমাণ অর্থ ঋৃণ নিয়ে আত্মসাত করে ফেলেন তবে বিশ^াসের জায়গাটা কোথায় গিয়ে দাড়াঁবে?

এদিকে আদালত সূত্র জানিয়েছে, সোনালী ব্যাংকের দায়ের করা মামলায় মেসার্স সাইন নীট ওয়্যারস (প্রাঃ) লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ও ঋৃণের জামিনদার হিসেবে আসামী রফিউর রাব্বী। মামলায় অন্যান্য আসামীরা হলেন মেসার্স সাইন নীট ওয়্যারস (প্রাঃ) লিমিটেডের চেয়ারম্যান মো. ফকরুল ইসলাম কাদেরী, পরিচালক ত্রিনাথ ঘোষ, জামিনদার নাজমুন নাহার সীমা, ফয়জুন নেছা, তাসলিমা বেগম ও হাবিবা আক্তার। আলাদতের দেয়া ডিক্রিতে (রায়ে) বলা হয়েছে, মামলার বাদীপক্ষ তথা সোনালী ব্যাংককে বিবাদী পক্ষের নিকট থেকে ২০১৪ সালের ২৬ ফেব্রুয়ারী থেকে ১৯ কোটি ৬০ লক্ষ ৮৯ হাজার ২৩১ টাকা এবং মামলা দায়েরের তারিখ অর্থ্যাৎ ২০১৪ সালের ৫ মার্চ থেকে তদপরবর্তীতে পাওনা টাকা আদায় না হওয়া পর্যন্ত অর্থ ঋণ আদালত আইন ২০০৩ এর ৫০ ধারা মোতাবেক সুদ বা ক্ষেত্রমতে মুনাফা প্রাপক হিসেবে সাব্যস্ত করা হয়েছে। সেই সাথে বিবাদীপক্ষকে পরবর্তী ৬০ দিনের দিবসের মধ্যে ডিক্রিকৃত টাকা সুদ সহ বাদীপক্ষকে টাকা পরিশোধ করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। বিবাদীপক্ষ উল্লেখিত ডিক্রিকৃত টাকা সুদ সহ পরিশোধে ব্যর্থ হলে বাদী পক্ষ ডিক্রিকৃত সাকুল্য টাকা সুদ বা ক্ষেতমতে মুনাফা সহ বিবাদীপক্ষের নিকট হতে জারি মোকদ্দমা দায়ের করে আদায় করে নিতে পারবে। মামলা দায়েরের তারিখের পরে ইতোমধ্যে কোনো টাকা বাদী পক্ষের অনুকুলে বিবাদী পক্ষ কর্তৃক প্রদান করা হয়ে থাকলে তা ডিক্রির টাকার সাথে সমন্বয় করা হবে।

এ বিষয়ে সোনালী ব্যাংকের পক্ষে মামলার আইনজীবী অ্যাডভোকেট মাসুদ উর রউফ বলেন, মেসার্স সাইন নীট ওয়্যারস (প্রাঃ) লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে রফিউর রাব্বী একই বিষয় বা জিনিসকে ভিন্নভাবে বারবার উপস্থাপন করেছেন। তিনি ঋৃণ নেয়ার আগে তার প্রতিষ্ঠানের পরিচালক হিসেবে যাদের দেখিয়েছেন, তাদেরকেই আবার প্রতিষ্ঠানের কেউ নন বলে স্বাবস্থ করার চেষ্টা করেছেন। যা বিভ্রান্ত করারই নামান্তর। আমরা এই বিষয়টি আদালতের নজরে এনেছি এবং সেই বিষয়টি প্রমাণিত হয়েছে। যার পরিপ্রেক্ষিতে আদালত এই ডিক্রি জারি করেছেন। এর আগে এই সম্পত্তি নিলামের আদেশ হয়েছিল এবং নিলাম বিজ্ঞপ্তির পর আগ্রহী ক্রেতারা দেখতে পান সেখানে কোন স্থাবর সম্পত্তির অস্তিত্বই নেই। ফলে ব্যাংক রফিউর রাব্বির বিরুদ্ধে ফৌজদারী মামলাও দায়ের করেছিল। মাসুদ উর রউফ বলেন, রায় অনুযায়ী ডিক্রি জারির তারিখ থেকে আগামী ৬০ দিনের বিবাদী পক্ষকে সমূদয় টাকা সোনালী ব্যাংক কর্তৃপক্ষকে পরিশোধ করতে হবে। অন্যথায় ডিক্রি জারি মোকদ্দমা দায়ের করা হবে। আর বিবাদী পক্ষকে আপিল করতে হলে সমূদয় টাকার ৫০% জমা দিয়েই আপিল করতে হবে। তিনি বলেন, মধ্যে মূলত সোনালী ব্যাংকের অর্থ এক অর্থে রাষ্ট্রের অর্থ, জনগনের অর্থ। এই বিপুল পরিমাণ অর্থ আত্মসাত কোনভাবেই রাষ্ট্র বা বিচার বিভাগ ছাড় দিবেনা।

এব্যপারে রফিউর রাব্বিকে একাধিকবার মোবাইলে ফোন করলে তিনি দীর্ঘ সময় সেটি রিসিভ করেননি। পরবর্তীতে তিনি ব্যস্ত আছেন, পরে কথা বলবেন বলে ফোন কেটে দিয়েছেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।