ঢাকাবৃহস্পতিবার , ১ ফেব্রুয়ারি ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন

বিশ্ব ইজতেমা শুরু আগামীকাল, মুসল্লিদের স্রোত ময়দানের দিকে

ডেইলি নারায়ণগঞ্জ
ফেব্রুয়ারি ১, ২০২৪ ৭:৫৭ অপরাহ্ণ
Link Copied!

গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার বাদ ফজর। দেশের বিভিন্ন প্রান্ত থেকে নানা যানবাহনে মুসল্লিরা ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন। ইতোমধ্যে ইজতেমা ময়দানের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার কথা জানিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিশ্ব ইজতেমায় কোনো ধরনের জঙ্গি হামলার আশঙ্কা নেই বলে জানিয়েছে র‌্যাব। ইজতেমাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার বিষয়ে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন। অন্যদিকে ইজতেমা ময়দানে একজন ও ময়দানে আসার পথে টঙ্গীতে এক মুসল্লির মৃত্যু হয়েছে। এ ছাড়া দিল্লির নিজামুদ্দিন বিশ্ব মারকাজের আমির মাওলানা সা’দ কান্ধলভীর বাংলাদেশে আগমন নিশ্চিত করতে সরকারের প্রতি দাবি জানিয়েছেন তার অনুসারীরা।

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মিডিয়া সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম জানিয়েছেন, ইজতেমা পরিচালনা করার জন্য ময়দানসহ সবকিছুই প্রস্তুত করা হয়েছে। মুসল্লিরা মঙ্গলবার রাত থেকেই ময়দানে আসতে শুরু করেছেন।

গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম জানান, ইজতেমা ময়দান ও আশপাশের এলাকায় বিশুদ্ধ খাওয়ার পানি সরবরাহ নিশ্চিত করতে গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের একাধিক টিম দায়িত্বে থাকবে।

জঙ্গি হামলার আশঙ্কা নেই: র‌্যাব
র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেছেন, ‘বিশ্ব ইজতেমায় কোনো জঙ্গি হামলার আশঙ্কা নেই। আমরা এ ব্যাপারে সতর্ক রয়েছি। আমরা আমাদের গোয়েন্দা নজরদারি ও সাইবার প্যাট্রোলিংয়ের মাধ্যমে এ তথ্য সংগ্রহ করেছি।’ গতকাল টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানে নিরাপত্তাব্যবস্থা পরিদর্শন শেষে র‌্যাবের কন্ট্রোল রুমে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

ফেসবুকে অপপ্রচারে কঠোর ব্যবস্থা: আইজিপি
বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেছেন, বিশ্ব ইজতেমার ময়দান এবারও নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে। যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় পুলিশের সক্ষমতা রয়েছে। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগমাধ্যমে কেউ অপপ্রচার করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। গতকাল বিশ্ব ইজতেমা ময়দানে নিরাপত্তাব্যবস্থা পরিদর্শন শেষে পুলিশের কন্ট্রোল রুমে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

দুই মুসল্লির মৃত্যু
বিশ্ব ইজতেমায় অংশ নিতে আসার পথে ইউনুছ মিয়া (৬০) নামে এক মুসল্লির মৃত্যু হয়েছে। মৃতের সফরসঙ্গী মজিবুর রহমান বলেন, ‘সকালে (বুধবার) ব্রাহ্মণবাড়িয়া থেকে ২৩ জন মুসল্লি নিয়ে ইজতেমার উদ্দেশে রওনা হই। টঙ্গীর কাছাকাছি আসার পর আমাদের সাথি ইউনুছ মিয়া দুবার বমি করে বাসের সিট থেকে হেলে পড়েন। টঙ্গীর শহিদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।’ অন্যদিকে ইজতেমায় অংশ নিতে আসা জামান (৪০) নামে আরেক মুসল্লির মৃত্যু হয়েছে। গতকাল সন্ধ্যা ৬টার দিকে ইজতেমা ময়দানে তার মৃত্যু হয়। তিনি চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চৌহরদিটোলা গ্রামের সাইফুল ইসলামের ছেলে।

মৃতের সঙ্গী মুসল্লি জনি জানান, মাগরিবের নামাজের পর খেদমতের (রান্নার) কাজ করছিলেন জামান। কিছু সময় পর তাকে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখে সঙ্গের মুসল্লিরা দ্রুত তাকে শহিদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ফারহানা তাসনিম জানান, মৃত অবস্থায় ওই মুসল্লিকে হাসপাতালে আনা হয়েছিল।

মাওলানা সা’দের আগমন নিশ্চিতের দাবি অনুসারীদের
বিশ্ব ইজতেমা পরিচালনার জন্য দিল্লির নিজামুদ্দিন বিশ্ব মারকাজের আমির মাওলানা সা’দ কান্ধলভীর বাংলাদেশে আগমন নিশ্চিত করতে সরকারের প্রতি দাবি জানিয়েছে সাধারণ মুসল্লি পরিষদ। আগামী ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারি বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে তার অংশ নেওয়ার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি জোর দাবি জানিয়েছেন অনুসারীরা। গতকাল রাজধানীর বায়তুল মোকাররম উত্তর গেটে এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

২ থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত বিশ্ব ইজতেমার প্রথম পর্ব এবং ৯ থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে।

সূত্রঃ খবরের কাগজ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।